COVID Rules Violation: কোথাও প্রভাত ফেরি, কোথাও ‘শিক্ষামূলক ভ্রমণ’! স্কুল বন্ধের পরও কীভাবে সম্ভব? শিক্ষকদের ভূমিকায় উঠছে প্রশ্ন

School In Covid Situation: বিধিনিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে রাজ্যের একাধিক স্কুলে দেখা গেল র্যালি করতে, পড়ুয়াদের নিয়ে ঘুরতে যেতে।

COVID Rules Violation: কোথাও প্রভাত ফেরি, কোথাও 'শিক্ষামূলক ভ্রমণ'! স্কুল বন্ধের পরও কীভাবে সম্ভব? শিক্ষকদের ভূমিকায় উঠছে প্রশ্ন
বাঁ দিকে-শিলিগুড়ির স্কুলে প্রভাতফেরি, ডান দিকে-মুর্শিদাবাদের ছাত্রীরা যাচ্ছে ঘুরতে (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 4:43 PM

TV9 বাংলা: করোনার বাড়বাড়ন্তে সোমবার থেকে রাজ্যে বন্ধ হয়ে গেল স্কুল। এদিকে, বিধিনিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে রাজ্যের একাধিক স্কুলে দেখা গেল ব়্যালি করতে, পড়ুয়াদের নিয়ে ঘুরতে যেতে। শিলিগুড়িতে প্রভাতফেরিতে স্কুল পড়ুয়ারা। অন্যদিকে, মুর্শিদাবাদের একটি স্কুলে দেখা গেল পড়ুয়াদের নিয়ে হাজারদুয়ারিতে ঘুরতে যেতে। বিতর্ক জোরদার।

শিলিগুড়ি গার্লস হাইস্কুল

সোমবার সকালে শ’খানেক পড়ুয়া নিয়ে প্রভাত ফেরি করল শিলিগুড়ি গার্লস হাইস্কুল। উপলক্ষ্য, স্কুলের ৭৫ বছর পূর্তি। বর্ণাঢ্য পদযাত্রায় ছাত্রীদের নিয়ে হাঁটলেন প্রধান শিক্ষিকা। ছিলেন প্রশাসনিক কর্তারাও। সরকারি নির্দেশিকা অনুযায়ী স্কুলে পঠনপাঠন বন্ধ। তার মধ্যেই কেন পড়ুয়াদের নিয়ে মিছিল?

স্কুল কর্তৃপক্ষের দাবি, মাস্ক পরেই মিছিলে সামিল হয়েছেন ছাত্রীরা। কাউকে জোর করে আনা হয়নি। সন্ধ্যেয় বাঘাযতীন পার্কে স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ঘিরেও বেঁধেছে বিতর্ক।

Siliguriu-school1

শিলিগুড়ি স্কুলে ছাত্রীদের প্রভাত ফেরি

কেন এই পরিস্থিতিতে প্রভাত ফেরি করলেন? প্রশ্নের উত্তরে স্কুলের প্রধান শিক্ষিকা বললেন, ” ব়্যালি হয়েছে। আরেকটা স্কুলে আনন্দমেলার আয়োজন করা হয়েছে। জানি না এটা কতদিন করতে পারব? মনে হচ্ছে আজকেই করতে পারব। আসলে আমাদের পুরো প্রস্তুতি আগে থেকেই নেওয়া হয়েছিল। কোভিডের জন্য স্কুলগুলির ক্ষেত্রে নির্দেশিকা জারির আগেই এই প্রস্তুতি ছিল। আমরা তাই প্রভাত ফেরিটা করেছিলাম। মেয়েদের বারবার বলে দেওয়া হয়েছিল, মাস্ক নামাতে না। আমরা সেদিকে নজর রেখেছিলাম। এটা একদমই সেটেলড ছিল। গাড়ি সব বুকিং ছলি। তাই এটুকু করতেই হল।”

এই স্কুলেরই ম্যানেজিং ডিরেক্টর গৌতম দেব। তিনি বলেন, “সকালের ব়্যালিটা হয়েছে। তবে আর কোনও অনুষ্ঠান হবে না। বিকালের পর থেকে যা অনুষ্ঠান ছিল, সব বাতিল করা হয়েছে।”

মুর্শিদাবাদের স্কুল

তবে মুর্শিদাবাদের মুনিগ্ৰামের একটি বেসরকারি স্কুলে দেখা গেল অন্য চিত্র। সেই স্কুলে পড়ুয়াদের নিয়ে শিক্ষকরা পড়ুয়াদের নিয়ে হাজার দুয়ারি ঘুরতে যাচ্ছেন। এই নিয়ে প্রশ্ন করা হলে, কোনও উত্তরই দিতে চাননি শিক্ষকরা। আর পড়ুয়ারা বললেন, “আমরা তো স্টুডেন্ট। কী বলব!”

তবে প্রশ্ন উঠছে এখানেই। কীভাবে কোভিড বিধির মধ্যেই এই ভাবে বেপরোয়া মনোভাব দেখাতে পারে স্কুলগুলি।

বিশেষজ্ঞদের মতে…

মেলায় ছাড়, বড়দিন, বর্ষবরণ উদযাপনেও লাগাম নেই। অথচ কোভিড বাড়তেই কোপ শিক্ষা প্রতিষ্ঠানে। কেন বারবার যত বিধিনিষেধ শুধুমাত্র স্কুল, কলেজে? প্রশ্ন তুলছেন শিক্ষাবিদরা।

স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের বিষয়টি ভালো ভাবে নিচ্ছেন না বিশেষজ্ঞরাও। শিশু বিশেষজ্ঞরা বলছেন, “সমাজ এগোতে চাইলে স্কুল চালাতেই হবে। বিনোদন পার্ক, মল বন্ধ রাখা যেতে পারে। স্কুল বন্ধ হলে সমাজের অত্যন্ত ক্ষতিকারক।” বিশেষজ্ঞদেরই প্রশ্ন,”স্কুল কলেজে না গিয়ে কি বাচ্চারা আক্রান্ত হয়নি? হয়েছে। সেক্ষেত্রে আইসিএমআর-এর ২০২১ এর সেপ্টেম্বর মাসের তথ্য বলছে শতকরা ৬০ শতাংশ বাচ্চাদের মধ্যে অ্যান্টি বডি এসেছিল। তারা বাড়িতেই ছিল। তাহলে জোর করে স্কুল বন্ধ করার কোনও মানেই নেই।”

আরও পড়ুন: দূরত্ববিধি শিকেয়, লোকাল ট্রেনে বাদুরঝোলা ভিড়! কোথায় সরকারি নির্দেশ?