School Reopen: খোশ মেজাজে নিচ্ছেন বিজ্ঞানের ক্লাস! বিডিওকে শিক্ষকের ভূমিকায় দেখে তাজ্জব পড়ুয়ারা

BDO: ভাইরাস ও আবহাওয়ার পরিবর্তন সংক্রান্ত বিষয়ের উপর ক্লাস নিলেন তিনি।

School Reopen: খোশ মেজাজে নিচ্ছেন বিজ্ঞানের ক্লাস! বিডিওকে শিক্ষকের ভূমিকায় দেখে তাজ্জব পড়ুয়ারা
বিজ্ঞানের ক্লাস নিলেন বিডিও (নিজস্ব ছবি)

দক্ষিণ ২৪ পরগনা: দীর্ঘ প্রায় কুড়ি মাস পরে খুলেছে স্কুল। করোনা (Corona) পরিস্থিতি সামলে পড়ুয়ারা ফের ছুটেছে স্কুলের দিকের। বহু স্কুলের পরিকাঠামো ফেরানোর কাজ চলছে এখনও। পরিকাঠামো পুনরায় আগের অবস্থায় ফেরানোর জন্য সমস্ত রকম সহযোগিতা করছে প্রশাসন।

এরই মধ্যে গতকাল দুপুরে একটি স্কুলের পরিকাঠামো খতিয়ে দেখতে যান বিডিও। পরিদর্শনে যাওয়ার পর কিন্তু তাঁকে দেখা গেল অন্য মেজাজে। ছাত্র-ছাত্রীদের ক্লাস নিলেন খোদ বিডিও। শিক্ষকের ভূমিকায় বিডিওকে দেখে তাজ্জব বনে গেলেন স্কুলের শিক্ষক-শিক্ষিকা থেকে পড়ুয়ারা।

বিজ্ঞানের ক্লাস নেন তিনি। ভাইরাস ও আবহাওয়ার পরিবর্তন সংক্রান্ত বিষয়ের উপর ক্লাস নিলেন। এদিকে, সেই ক্লাসে বিডিওর কথা মন দিয়ে শুনতে দেখা গেল একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের।

গতকাল, দুপুরে মগরাহাটের হাঁসুড়ি হাইস্কুলের পরিকাঠামো খতিয়ে দেখতে পৌঁছেছিলেন মগরাহাট ২ নম্বর ব্লকের বিডিও আব্দুল্লা শেখ। তিনি স্কুলে পৌঁছে প্রধান শিক্ষক রনজিৎ হালদারের সঙ্গে কথা বলে স্কুলের পরিকাঠামো ঘুরে দেখার পাশাপাশি মিড ডে মিলের খাবারের মান খতিয়ে দেখেন। এরপর বিডিও সরাসরি ঢুকে যান স্কুলের একাদশ শ্রেণির ক্লাসরুমে। ক্লাসে পড়াশোনা নিয়ে কোনও অসুবিধা হচ্ছে কিনা তা নিয়েও ছাত্র-ছাত্রীদের কাছ থেকে জানার চেষ্টা করেন তিনি।

উত্তর ২৪ পরগনার বসিরহাটের বাসিন্দা আব্দুল্লা শেখ । ২০১৬ সালে কেন্দ্রীয় সরকারের ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচার রিসার্চের (আইসিএআর) চাকরি ছেড়ে বীরভূম জেলার সিউড়ি ২ নম্বর ব্লকের বিডিও পদে যোগ দেন। বিডিও পদে যোগ দেওয়ার আগে বীরভূম জেলা শাসকের দফতরে কাজ করেছেন এক বছরের বেশি সময়।

এরপর সাঁইথিয়া ব্লকে অ্যাক্টিং বিডিও হিসেবে প্রায় দু’মাসের বেশি সময় ধরে কাজ করেন। কিন্তু সিউড়ি দু’নম্বর ব্লকে প্রায় দু’বছরের বেশি সময় ধরে বিডিও পদে থাকার পর গত ফেব্রুয়ারি মাসের মাঝামাঝিতে মগরাহাট ২ নম্বর ব্লকের বিডিও হয়ে আসেন। গত ২০১৪ সাল থেকে তিনি একটি অনলাইন কোচিং ক্লাস চালাতেন। প্রায় হাজারের কাছাকাছি ছাত্রছাত্রীকে অনলাইনে পড়িয়েছেন তিনি। ফলে শিক্ষকতার অভিজ্ঞতা ছিলই।

আরও পড়ুন: Mamata Banerjee Narendra Modi Meeting: আজ দিল্লিতে মোদী-মমতা বৈঠক, বিএসএফের এলাকা বৃদ্ধি-সহ একাধিক ইস্যুতে কথা

আরও পড়ুন: Covaxin Effectiveness: ডেল্টার দাপটেও সংক্রমণ থেকে সুরক্ষায় ৫০ শতাংশ কার্যকরী কোভ্যাক্সিন, দাবি নয়া গবেষণায়

Click on your DTH Provider to Add TV9 Bangla