Fishermen Trawler: সমুদ্রে নিম্নচাপের ভ্রুকুটি, ফিরতে শুরু করেছে মৎস্যজীবীদের ট্রলার

Fishermen Trawler: ইলিশের মরশুম চলছে। কিন্তু এরই মধ্যে বার বার দুর্যোগ। আর তার জেরে ব্যাহত হচ্ছে মাছ ধরা। ফলে ইলিশের এই ভরা মরশুমেও ক্ষতির সম্মুখীন হচ্ছেন মৎস্যজীবীরা।

Fishermen Trawler: সমুদ্রে নিম্নচাপের ভ্রুকুটি, ফিরতে শুরু করেছে মৎস্যজীবীদের ট্রলার
ফিরতে শুরু করেছে মৎসজীবীদের ট্রলার
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Aug 06, 2022 | 5:05 PM

কাকদ্বীপ : সুন্দরবন এলাকার একটি বড় অংশের মানুষের জীবিকা নির্বাহ হয় মাছ ধরে। কাকদ্বীপ, নামখানা, ফ্রেজারগঞ্জ, সাগরদ্বীপ, পাথরপ্রতিমা, রায়দিঘি সহ দক্ষিণ ২৪ পরগনার এই সুন্দরবন এলাকার মৎস্যজীবীদের কপালে এখন চিন্তার ভাঁজ। কারণ, আবহাওয়া আবারও প্রতিকূল। আবার নিম্নচাপের সম্ভাবনা তৈরি হয়েছে। আর সেই কারণে সোমবার (৮ অগস্ট) থেকে আগামী বৃহস্পতিবার (১১ অগস্ট) পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্র যাওয়ার জন্য নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য মৎস দফতর। সুন্দরবন এলাকার বিভিন্ন মৎস্যজীবী সংগঠনগুলিকে এই সংক্রান্ত বিষয়ে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। সেই মতো প্রয়োজনীয় ব্যবস্থাও নিতে শুরু করেছে মৎস্যজীবী সংগঠনগুলি। যে মাছ ধরার ট্রলারগুলি ইতিমধ্যেই সমুদ্র রয়েছে, সেগুলিকে শনিবার রাতের মধ্যে বন্দরে কিংবা নিকটবর্তী কোনও নিরাপদ জায়গায় আশ্রয় নেওয়ার জন্য বলা হয়েছে।

ইলিশের মরশুম চলছে। কিন্তু এরই মধ্যে বার বার দুর্যোগ। আর তার জেরে ব্যাহত হচ্ছে মাছ ধরা। ফলে ইলিশের এই ভরা মরশুমেও ক্ষতির সম্মুখীন হচ্ছেন মৎস্যজীবীরা। দেবাশিস মণ্ডল নামে এক মৎস্যজীবী জানাচ্ছেন, “এখন থেকেই সমুদ্র বেশ উত্তাল। হাওয়াও ভাল বইছে। যা অবস্থা, তাতে সব মাঝিদের খবর দিয়ে দেওয়া হয়েছে। আগামিকালের মধ্যেই সবাইকে ফিরে আসতে বলা হয়েছে। ইতিমধ্যেই অনেক ট্রলার ফিরে এসেছে। সমুদ্রে পরস্থিতি পরে আরও খারাপ হবে।”

প্রসঙ্গত, বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম দিকে এবং পশ্চিম-মধ্য এলাকায় আগামী ৭ অগস্ট থেকে নিম্নচাপ পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। সেই সঙ্গে ৮ অগস্ট থেকে ১১ অগস্ট পর্যন্ত রাজ্যের উপকূলবর্তী এলাকায় ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগে ঝোড়ো হাওয়ারও পূর্বাভাস রয়েছে। এমন পরিস্থিতিতে মৎস্যজীবীদের ৮ অগস্ট থেকে ১১ অগস্ট পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়ছে। যাঁরা গভীর সমুদ্রে রয়েছেন, তাঁদের ৭ অগস্ট রাতের মধ্যে উপকূলে ফেরার পরামর্শ দেওয়া হয়েছে।

এই খবরটিও পড়ুন

সেই মতো প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে কাকদ্বীপের সুন্দরবন সামুদ্রিক মৎস্যজীবী শ্রমিক সংগঠনও। মৎস্যজীবীদের এই সংগঠনের সম্পাদক সতীনাথ পাত্র জানিয়েছেন, মৎস্য দফতরের নির্দেশ মেনে সব ট্রলারকে রাতের মধ্যে ফিরতে বলা হয়েছে। শনিবার সকাল থেকেই কাকদ্বীপ, নামখানা সহ উপকূলের বিভিন্ন মৎসবন্দরগুলিতে সমুদ্রে থাকা ট্রলার ফিরতে শুরু করেছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla