ICDS Center: খিড়ুচির মধ্যে কিলবিল করছে পোকা! আইসিডিএস সেন্টারের খাবার নিয়ে বিক্ষোভ নামখানায়

Namkhana: অন্যান্য দিনের মতোই বুধবার খাবার নিতে গিয়েছিলেন প্রসূতি ও পড়ুয়াদের মায়েরা। সে সময়ই খাবারে পোকা কিলবিল করছিল বলে অভিযোগ তাঁদের।

ICDS Center: খিড়ুচির মধ্যে কিলবিল করছে পোকা! আইসিডিএস সেন্টারের খাবার নিয়ে বিক্ষোভ নামখানায়
ডালের মধ্যে পোকা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 3:26 PM

নামখানা: বাচ্চা ও প্রসূতিদের পুষ্টির জন্য খাবার। বিভিন্ন আইসিডিএস সেন্টারে দেওয়া হয়। সপ্তাহের বিভিন্ন দিনে বিভিন্ন খাবার দেওয়ার কথা সেখান থেকে। অনেক জায়গাতেই খিচুড়ি, ভাতের বাইরে পর্যাপ্ত পরিমাণে সব্জি বা নিয়মিত ডিম দেওয়া হয় না বলে অভিযোগ ওঠে প্রায়শই। কিন্তু দক্ষিণ ২৪ পরগনার নামখানা ব্লকের মৌসুনি কুসুমতলা স্পেশাল আইসিডিএস সেন্টারে বুধবার যা ঘটল তা ছাপিয়ে গিয়েছে আগের সমস্ত ঘটনাকে। বুধবারের দেওয়া খিচুড়িতে পোকা কিলবিল করতে দেখা গিয়েছে বলে অভিযোগ। পড়ুয়াদের মায়েরা খাবার নিতে এসে পোকা ভর্তি খিচুড়ি দেখে ক্ষোভে ফেটে পড়েছেন। এ নিয়ে বিক্ষোভও দেখিয়েছেন তাঁরা। খাবারে পোকা থাকার অভিযোগ স্বীকার করে নিয়েছেন কর্তব্যরত আইসিডিএস কর্মী। যদিও ওই সেন্টারের শিক্ষিকা বিষয়টি নিয়ে মুখ খুলতে চাননি।

নামখানা ব্লকের মৌসুনি কুসুমতলা স্পেশাল আইসিডিএস সেন্টার। এই সেন্টারে প্রায় ৬০ জন পড়ুয়া রয়েছে। অন্যান্য দিনের মতোই বুধবার খাবার নিতে গিয়েছিলেন প্রসূতি ও পড়ুয়াদের মায়েরা। সে সময়ই খাবারে পোকা কিলবিল করছিল বলে অভিযোগ তাঁদের। এই খাবার খেয়ে বাচ্চারা অসুস্থ হয়ে পড়ার আশঙ্কার কথাও জানিয়েছেন তাঁরা। বিষয়টি নিয়ে ব্যাপক ক্ষোভ ছড়ায় তাঁদের মধ্যে। তাঁদের অভিযোগ, দিনের পর দিন নিম্নমানের খাবার দেওয়া হয়, খাওয়ার অযোগ্য। তাঁদের আরও অভিযোগ, ওই সেন্টারের শিক্ষিকা ইচ্ছাকৃত ভাবে এই খারাপ খাবার দেন। বিষয়টি নিয়ে বিক্ষোভও দেখান তাঁরা।

খাবারে পোকা থাকার অভিযোগ স্বীকার করে নিয়েছেন আইসিডিএস কর্মীও। মমতাজ বিবি নামের ওই আইসিডিএস কর্মী বলেছেন, “আমাদের কাছে অফিস থেকে পোকা লেগে যাওয়া চাল, ডাল আসে। সেটাই দিতে আমরা বাধ্য হচ্ছি। আমরা তা রোদে দিয়ে পোকা তাড়িয়ে রান্না করি। রোজই হয়তো দু-একটা পোকা থেকে যায়। আজ একটু বেশিই পোকা ছিল।” যদিও এ ব্যাপারে মুখ খুলতে চাননি সেন্টারের শিক্ষিকা রানু গিরি। তবে বিষয়টি খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে ব্লক প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।