Sundarban: গরমে কাবু দক্ষিণরায়ও, ওআরএস-বাথটাবে ‘রয়্যাল-যত্ন’ সুন্দরবনের রাজাদের

Tiger Care: দু’বেলা পাইপের মাধ্যমে জল ছিটিয়ে তাদের স্নান করানো হচ্ছে। ওআরএস পাউডার জলে গুলে খাওয়ানো হচ্ছে। বাঘেদের খাঁচার সামনে বিশালাকার স্ট্যান্ড ফ্যানের সাহায্যে বাতাসের ব্যবস্থা করা হয়েছে। বাঘেদের থাকার এনক্লোজারের মধ্যে তৈরি করা হয়েছে বাথ টাব।

Sundarban: গরমে কাবু দক্ষিণরায়ও, ওআরএস-বাথটাবে 'রয়্যাল-যত্ন' সুন্দরবনের রাজাদের
গরমে রয়্যাল-যত্ন। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2024 | 3:36 PM

সুন্দরবন: প্রবল গরমে হাসফাঁস করছে সোহিনী, সোহান, সুন্দররা। তাদের দেখলে মানুষের আত্মা শুকিয়ে যায় বটে, তবে এবার গরমে তারা নিজেরাই কাবু। এরা প্রত্যেকে রয়্যাল বেঙ্গল টাইগার। তবে এই গরমে একেবারে নাকানিচোবানি খাচ্ছে। এবারের মাত্রাতিরিক্ত গরম সহ্য হচ্ছে না দক্ষিণরায়দেরও। খুব কষ্ট হচ্ছে ওদের। তাই অন্যান্য বছরের মত চলতি বছর ঝড়খালিতে সুন্দরবন ওয়াইল্ড আনিম্যাল পার্কের ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে থাকা সুন্দরবনের দক্ষিণরায়দের জন্য গরমে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

দু’বেলা পাইপের মাধ্যমে জল ছিটিয়ে তাদের স্নান করানো হচ্ছে। ওআরএস পাউডার জলে গুলে খাওয়ানো হচ্ছে। বাঘেদের খাঁচার সামনে বিশালাকার স্ট্যান্ড ফ্যানের সাহায্যে বাতাসের ব্যবস্থা করা হয়েছে। বাঘেদের থাকার এনক্লোজারের মধ্যে তৈরি করা হয়েছে বাথ টাব।

বাঘেদের স্নানের জন্য প্রাকৃতিক পুকুর তো রয়েছেই। এনক্লোজারের মধ্যে ছায়ার ব্যবস্থা করতে ছাউনিও করা হয়েছে। ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে রয়্যাল বেঙ্গল টাইগারদের পরিচর্যায় ত্রুটি রাখছে না জেলার বনদফতর। ঝড়খালির সুন্দরবন ওয়াইল্ড আনিম্যাল পার্ক সুপাইভাইজার দীপঙ্কর সরকার বলেন, “সিনিয়র ডাক্তারবাবুদের পরামর্শ মেনেই নিয়মিত স্নান করানো হচ্ছে। ভিটামিন এ ডি থ্রি সাপ্লিমেন্ট, ওআরএস দেওয়া হচ্ছে। সারাদিন আমাদের ছেলেরা পর্যবেক্ষণে রাখে। সারাদিন দু’বার আমরা স্নান করাই। ক্লোজারে বাথ টাব আছে।”