যেন সিনেমার টিকিট ব্ল্যাক! সরকারি ক্যাম্পের সামনে অবাধে চলছে লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম বিক্রি

Lakshmir Bhandar: দশ, বিশ, ত্রিশ... সিনেমার টিকিট ব্ল্যাকের স্টাইলে দুয়ারে সরকার ক্যাম্পের বাইরেই চলছে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের ফর্ম বিক্রি! শনিবার এমনই দৃশ্য ধরা পড়ল কুলতলিতে।

যেন সিনেমার টিকিট ব্ল্যাক! সরকারি ক্যাম্পের সামনে অবাধে চলছে লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম বিক্রি
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2021 | 6:08 PM

দক্ষিণ ২৪ পরগনা: দশ, বিশ, ত্রিশ… সিনেমার টিকিট ব্ল্যাকের স্টাইলে দুয়ারে সরকার ক্যাম্পের বাইরেই চলছে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের ফর্ম বিক্রি! শনিবার এমনই দৃশ্য ধরা পড়ল কুলতলিতে।

রাজ্য সরকারের নয়া প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম পূরণের জন্য দুয়ারে সরকার ক্যাম্পগুলিতে জমজমাট ভিড়। কোথাও হচ্ছে কোভিড বিধি লঙ্ঘন। এ সবের মধ্যে বিশেষ চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ফর্ম নিয়ে দুর্নীতি। এদিন সেই ছবি ধরা পড়ল দক্ষিণ ২৪ পরগনা জেলার কুলতলিতে।

দুয়ারে সরকারের ক্যাম্পের সামনে বসে ফর্ম ফিলাপ করার জন্য নেওয়া হচ্ছে টাকা প্রকাশ্যে। আর এই ঘটনাটি ঘটছে কুলতলি বিধাসভা কেন্দ্রের কুন্দখালি বিশ্বনাথ বিদ্যালয়ে সামনে। আর এই অসাধু কাজটি চলছে বেশ রমরমিয়েই। মূলত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ফর্ম ফিল-আপ করার জন্যই এখন বেশি ভিড় জমছে ক্যাম্পগুলোতে। আর গ্রামের মানুষের অজ্ঞতার সুযোগ নিয়ে কারও কাছে নেওয়া হচ্ছে ১০ টাকা, কারও কাছে ২০ কিংবা ৩০ টাকা। এভাবে টাকা নিয়েই ফর্ম ফিল-আপ করছেন এলাকারই কিছু যুবক।

সংবাদমাধ্যমের ক্যামেরার সামনে টাকা নেওয়ার অকপট স্বীকারোক্তি তাঁদের। বলছেন, যে যেমন টাকা দিচ্ছেন তাঁরা তাই নিচ্ছেন! কেউ আবার বলছেন, সবাই ফর্ম ফিল-আপ করছেন টাকা নিয়ে, দেখাদেখি তিনিও করছেন। যদিও সরকারি ভাবে ক্যাম্পের মধ্যেই সমস্ত ফর্ম ফিলাপ করে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। বিষয়টি সংবাদমাধ্যমের কাছে জানতে পেরে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন কুলতলির বিধায়ক গনেশ মন্ডল। প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে এই ঘটনার সঙ্গে যুক্ত রয়েছে তাদেরকে গ্রেফতার করার।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ঘোষণা হতেই জেলায় জেলায় টাকার বিনিময় আবেদনপত্র দেওয়ার হিড়িক পড়েছে। বেশ কিছিু জায়গায় অভিযোগ উঠেছে, সাধারণ মানুষের কাছে টাকার বিনিময় প্রকল্পের ফর্ম বিক্রি করা হচ্ছে। যেমন, এদিনই দুয়ারে সরকার প্রকল্পে আবেদনপত্র নিতে জলপাইগুড়ি সদর ব্লকের খড়িয়া অঞ্চলে সকাল থেকেই ব্যাপক ভিড়ের সুযোগে রঞ্জন হাজরা নামে এক যুবক টাকার বিনিময়ে ফর্ম বিক্রি করতে বসে যায়। লাইন এড়িয়ে তার কাছ থেকে ফর্ম নিয়ে যেতে বলে সে। কয়েকজনের চোখে পড়ে বিষয়টি। তারা খবর পাঠায় পুলিশে। এরপর অভিযোগ পেয়ে ক্যাম্পে থাকা পুলিশ ছুটে আসে। যুবককে গ্রেফতার করে থানায় নিয়ে যায়।

যদিও এই ফর্ম নিয়ে দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপ করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আর্জি জানিয়েছেন, শুধুমাত্র দুয়ারে সরকার শিবির থেকে যেন সবাই ফর্ম নেন। অন্য কারও থেকে ফর্ম নেবেন না। পাশাপাশি, লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম কেউ যাতে নকল না করতে পারে, সেজন্য কড়া পদক্ষেপ নিয়েছে নবান্ন। এই সংক্রান্ত বিষয় নিয়ে কেউ যদি কোনও সমস্যায় পড়েন, সেক্ষেত্রে অভিযোগ জানানোর জন্য হেল্পলাইন নম্বরও চালু করেছে রাজ্য। সেই হেল্পলাইন নম্বরটি হল ১০৭০-২২১৪৩৫২৬‌। আরও পড়ুন: ‘লাইনে কেন দাঁড়াবেন, আসুন…’ লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম বিক্রি করতে গিয়ে ধৃত যুবক