Sundarban: সুন্দরবনে মানবিক ভ্যানচালক, মানসিক ভারসাম্যহীনকে উদ্ধার করে ভর্তি করলেন হাসপাতালে

Sundarban: যখন ব্যস্ততার অজুহাত দেখিয়ে মানুষ সহজেই মুখ ফিরিয়ে নেয় অসহায়দের দিক থেকে, ঠিক সেই জায়গায় দাঁড়িয়ে একজন হতদরিদ্র ভ্যানচালককে শুধুমাত্র মানবিকতার কারণেই নিজের সামাজিক দায়িত্ব টুকুও পালনে অগ্রণী ভূমিকা নিতে দেখা গেল।

Sundarban: সুন্দরবনে মানবিক ভ্যানচালক, মানসিক ভারসাম্যহীনকে উদ্ধার করে ভর্তি করলেন হাসপাতালে
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 8:52 AM

সুন্দরবন: এখনও হারিয়ে যায়নি মানবিকতা। যখন ব্যস্ততার অজুহাত দেখিয়ে মানুষ সহজেই মুখ ফিরিয়ে নেয় অসহায়দের দিক থেকে, ঠিক সেই জায়গায় দাঁড়িয়ে একজন হতদরিদ্র ভ্যানচালককে শুধুমাত্র মানবিকতার কারণেই নিজের সামাজিক দায়িত্ব টুকুও পালনে অগ্রণী ভূমিকা নিতে দেখা গেল। সুন্দরবনের প্রত্যন্ত এলাকা বাসন্তী ব্লকের অন্তর্গত ভরতগড় গ্রাম পঞ্চায়েতের শিবগঞ্জ এলাকায় শীতের সকালে সহদেব দাস নামের এক ভ্যানচালকের নজরে আসে যে রাস্তার এক কোণে ঠান্ডায় কাঁপছে বছর তিরিশের এক মানসিক ভারসাম্যহীন যুবক।

অন্যদের মতো তা দেখে সহজেই চোখ ফিরিয়ে এড়িয়ে যেতে পারতেন ভ্যানচালক সহদেব দাস। ব্যস্ততার ভান করেতে পারতেন। কিন্তু তা করতে পারেনি। কারণ তার জাগ্রত বিবেক বলছিল, তার পাশে দাঁড়াতে হবে। তাই সহদেব কোনও সময় নষ্ট না করে সাথে সাথে দোকান থেকে জল, রুটি, বিস্কুট কিনে নিয়ে ওই মুমূর্ষ অসহায় মানসিক ভারসাম্যহীন যুবককে খাওয়ানোর চেষ্টা করেন। তারপর তাঁকে যে দ্রুত হাসপাতালে ভর্তি করা প্রয়োজন সেটা বুঝেই এরপর তিনি স্থানীয় শিবগঞ্জের কয়েকজন ব্যবসায়ীকে বিষয়টা জানান।

তারপর তাঁরা সরাসরি যোগাযোগ করেন বাসন্তী থানায়। থানা থেকে জানায় যে যত দ্রুত সম্ভব তাকে যেন হাসপাতালে নিয়ে আসা হয়। এর পর সহদেব সহজেই বুঝে যান যে অন্যদের ওপর ভরসায় থাকা মানেই অসুস্থ মানুষটি চিকিৎসার পরিসেবা নাও পেতে পারেন। তাই নিজের পেশা অর্থাৎ, ভ্যান চালানো ভুলে সঙ্গে সঙ্গে ওই মানসিক ভারসাম্যহীন যুবকটিকে তুলে নেন ভ্যানে। সেই ভ্যান চালিয়ে তিনি নিয়ে সরাসরি চলে আসেন একেবারে বাসন্তী ব্লক গ্রামীণ হাসপাতালে। সহদেবের এই মানবিক কাজের জন্য পাশে থেকেছেন শিবগঞ্জের দুই ব্যক্তি। তাঁরাও তাঁর সঙ্গে ভ্যানের করেই অসুস্থ মানুষটিকে নিয়ে আসেন হাসপাতলে। হাসপাতালে আসামাত্রই চিকিৎসকরা মানবিকতার খাতিরে ওই অসুস্থ মানুষটিকে স্যালাইন দিয়ে শুরু করেন চিকিৎসা। আর তাতেই প্রাণ ফেরে অসুস্থ সেই মানসিক ভারসাম্যহীন যুবকটির। যদিও ওই যুবকের পরিচয় এখনো মেলেনি। সুস্থ হলেই তার পরিচয় জানার চেষ্টা চালানো হবে।

আরও পড়ুন:  Duare Ration: পঞ্চায়েত সমিতির নির্দেশ, ‘দাম একই নিয়ে মাল কম দিন’! দুয়ারে রেশনে দুর্নীতির চূড়ান্ত অভিযোগ কাটোয়ায়