এবার ব্লেড দিয়ে হাত কাটার চেষ্টা উচ্চ মাধ্যমিক অনুত্তীর্ণদের! উত্তপ্ত বাসন্তী

South 24 Parganas: রাস্তায় বসে ছাত্ররা ব্লেড দিয়ে হাতের শিরা কাটার হুমকি দিতে থাকে। এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে।

এবার ব্লেড দিয়ে হাত কাটার চেষ্টা উচ্চ মাধ্যমিক অনুত্তীর্ণদের! উত্তপ্ত বাসন্তী
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 1:32 PM

দক্ষিণ ২৪ পরগনা: উচ্চমাধ্যমিকে পাস করতে না পারায় রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখায় পুড়ুয়ারা। কোথাও রাস্তা অবরোধ-ভাঙচুর, কোথাও রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ। এবার সেই আন্দোলনের আঁচ পড়ল সুন্দরবনের বাসন্তীর ফুলমালঞ্চের ঋতু ভকত হাই স্কুলে। রাস্তায় বসে ছাত্ররা ব্লেড দিয়ে হাতের শিরা কাটার হুমকি দিতে থাকে। এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে।

ঋতুভকত হাই স্কুলের এবার মোট ১৩৫ জন ছাত্র-ছাত্রী উচ্চমাধ্যমিক দেয়। এর মধ্যে পরীক্ষার ফলাফল ঘোষণার পর দেখা যায় যে মাত্র ৫২ জন পাস করেছে। ফেল করেছে ৫৯ জন। প্রতিবাদে সোমবার ক্যানিং থেকে চুনাখালি রোডের মাঝে কলোনি মোড় অবরোধ করে বিক্ষোভ দেখায় ছাত্রছাত্রীরা।

খবর পেয়ে বাসন্তী থানার আইসির নেতৃত্বে বিশাল পুলিশ ঘটনাস্থলে যায়। পুলিশ দেখে আরও ক্ষোভে ফেটে পড়ে ছাত্রছাত্রীরা। ব্লেড দিয়ে হাত কাটার হুমকি দিতে থাকে অনেকে। তাদের দাবি, হয় পরীক্ষা নেওয়া হোক, না হয় তাদের পাশ করিয়ে দেওয়া হোক।  পরে বিক্ষোভকারীদের বুঝিয়ে সুঝিয়ে অবরোধ তোলা হয়।

এই ঘটনার প্রসঙ্গে শিক্ষাবিদ মাসুম আখতার বলেন, “অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। এটা ঘটবে অনুমান করা গিয়েছে। এখন অস্থিরতার সময় চলছে। ছাত্রসমাজের মধ্যে হতাশা রয়েছে এখন। পরীক্ষা না নিয়ে রেজাল্ট দেওয়ার প্রতিক্রিয়া এটা। ছাত্রছাত্রীদের কাছে অনুরোধ শান্ত হতে। প্রশাসনের কাছেও বিষয়টি কড়া ভাবে দেখার অনুরোধ রয়েছে।”

এদিকে, দেখা যায় আরামবাগ গার্লস স্কুলে বিক্ষোভ দেখানোর একদিনের মধ্যেই বাড়ে অনুত্তীর্ণদের। ১৩৭ জন পড়ুয়া অকৃতকার্য হয়। এরপরই অভিভাবক সহ ছাত্রীরা শুক্রবার স্কুল চত্বরেই বিক্ষোভ দেখান। গোটা বিষয়টি স্কুলের পরিচালন সমিতির সভাপতি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে জানান। সংশোধিত মার্কশিটে কারোর ২০, কারোর ১৮ নম্বর বাড়ে। প্রধান শিক্ষিকা দাবি করেন, সংসদের ভুলেই নম্বর বিভ্রাট হয়েছে। আরও পড়ুন: ফি মুকুবের দাবিতে এআইডিএসও-র বিক্ষোভ, রণক্ষেত্র কলেজ স্ট্রিট চত্বর

COVID third Wave