লোক দেখানো দু’দিনের নয়, দু’সপ্তাহের অধিবেশনের দাবি সুজন-মান্নানের

বুধবার, বিধানসভায় বাম ও কংগ্রেস পরিষদীয় দলের পক্ষ থেকে সাংবাদিক বৈঠক করে দাবি করা হয়, অন্তত দু'সপ্তাহের জন্য অধিবেশন ডাকা জরুরি।

লোক দেখানো দু'দিনের নয়, দু'সপ্তাহের অধিবেশনের দাবি সুজন-মান্নানের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 06, 2021 | 8:37 PM

কলকাতা: রাজ্যে কৃষি আইনের বিরুদ্ধে প্রস্তাব আনতে দু-একদিনের জন্য বিধানসভায় অধিবেশন ডাকা হতে পারে। সোমবার সাংবাদিক বৈঠক করে এমনটাই ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মাত্র দু-একদিনের শীতকালীন অধিবেশন হওয়া নিয়ে সুর চড়াল বাম ও কংগ্রেস। বুধবার, বিধানসভায় বাম ও কংগ্রেস পরিষদীয় দলের পক্ষ থেকে সাংবাদিক বৈঠক করে দাবি করা হয়, অন্তত দু’সপ্তাহের জন্য অধিবেশন ডাকা জরুরি।

বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী ও বিরোধী দলনেতা আব্দুল মান্নান জানান, লোক দেখানো দু’দিনের অধিবেশন নয়, অন্তত দু’সপ্তাহের জন্য অধিবেশন ডাকা প্রয়োজন। অন্যান্য রাজ্যে নিয়ম করে অধিবেশন চললে পশ্চিমবঙ্গে নয় কেন, প্রশ্ন তোলেন তাঁরা। কংগ্রেস বিধায়ক আব্দুল মান্নানের দাবি, বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনার প্রয়োজন। কিন্তু মুখ্যমন্ত্রী করোনার দোহাই দিয়ে বিধানসভার অধিবেশনের সময় কমানোর চেষ্টা করছেন। মান্নানের কটাক্ষ, নিজেই বিভিন্ন জনসভা করছেন। স্বাস্থ্য সাথী কার্ড নিতে লাইনে দাঁড়াচ্ছেন।

বাম-কংগ্রেসের আরও অভিযোগ, বিরোধীদের সঙ্গে কোনও আলোচনা না করে এবং বিধানসভায় অনুমোদন ছাড়াই প্রকল্প পাশ করে দেওয়া হচ্ছে। কৃষি বিল, কর্মসংস্থান, দুর্নীতি-সহ একাধিক বিষয়ে আলোচনার সুযোগ দেওয়া হচ্ছে না বিরোধীদের। যদিও, কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে প্রস্তাব আনা নিয়ে বাম ও কংগ্রেসের সমর্থনের আহ্বান জানান মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: ভ্যাকসিন হাব থেকে সরাসরি টিকা আসবে রাজ্যে! স্বাস্থ্যভবনকে চিঠি দিল কেন্দ্র

শীতকালীন অধিবেশন মুখ্যমন্ত্রী কেন নিয়ে আসছেন না, এ নিয়ে কটাক্ষ করতে দেখা গিয়েছে বিজেপিকেও। সাংসদ দিলীপ ঘোষের তোপ, অধিবেশন ডাকলে সরকারের প্রতি অনাস্থা প্রস্তাব নিয়ে আসবে তারা। এই ভয়েই অধিবেশন ডাকতে ভয় পাচ্ছে সরকার। অনাস্থা প্রস্তাব আনা নিয়ে এক রা বাম-কংগ্রেসের মধ্যেও। দ্রুত অধিবেশন ডাকা নিয়ে বছর শেষে মুখ্যমন্ত্রীকে চিঠিও দেন সুজন-মান্নানরা। এত দলবদলের মধ্যে শাসক দল কোথায় দাঁড়িয়ে তা দেখতে বিজেপির মতো তারাও অনাস্থা প্রস্তাবে রাজি বলে স্পষ্ট করে দিয়েছে বাম-কংগ্রেস।