Suvendu Adhikari rally: ভাতাই মুখ্যমন্ত্রীর ভবিষ্যৎ, অথচ কৃষকদের ক্ষতিপূরণ দেন না! তোপ শুভেন্দুর

Suvendu Adhikari rally: তমলুকে কৃষি বাঁচাও, কৃষক বাঁচাও কর্মসূচিতে যোগ দিয়ে কৃষি ঋণ মুকুবের দাবি জানান শুভেন্দু।

Suvendu Adhikari rally: ভাতাই মুখ্যমন্ত্রীর ভবিষ্যৎ, অথচ কৃষকদের ক্ষতিপূরণ দেন না! তোপ শুভেন্দুর
কৃষি বাঁচাও, কৃষক বাঁচাও কর্মসূচিতে শুভেন্দু (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 9:39 PM

তমলুক : কৃষকদের সুবিধা দিচ্ছে না রাজ্য সরকার। এই ইস্যুতে ফের একবার সরব হলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কৃষি ঋণ ছাড়ের দাবি জানালেন তিনি। বৃহস্পতিবার তমলুকের শহিদ মাতঙ্গিনী পঞ্চায়েত সমিতির সামনে কৃষি বাঁচাও, কৃষক বাঁচাও কর্মসূচি সংগঠিত করে বিজেপি। সেই বিক্ষোভ কর্মসূচিতে উপস্থিত হন শুভেন্দু অধিকারী। বক্তব্য পেশ করতে গিয়ে রাজ্য সরকারের কৃষি নীতির তীব্র সমালোচনা করেন তিনি।

‘কৃষি ঋণ মকুব করে দিন’

বৃহস্পতিবার সেই সভায় শুভেন্দু বলেন, ‘রাজ্যের মুখ্যমন্ত্রী ২০১৯ সাল থেকে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা বন্ধ করে দিয়েছেন। এখন আমাদের চাপে আবেদনপত্র জমা নেওয়া হচ্ছে। ওতে কিছু পাওয়া যাবে না। মোদীজিরটা ছিল ফার্স্ট পার্টি ইনসিওরেন্স। আর পিসিমনিরটা হচ্ছে থার্ড পার্টি ইনসিওরেন্স। তাই কোনও কৃষক ক্ষতিপূরণ পাচ্ছেন না। এই হল অবস্থা।’ তিনি আরও দাবি করেন, অতি বর্ষণে আলুচাষি, পানচাষি, ফুলচাষি, আমনচাষিদের বিপুল ক্ষতি হয়েছে। শুভেন্দুর কথায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী কথায় কথায় দান করেন, ভাতা যাঁর একমাত্র ভবিষ্যৎ, তিনি উৎসবের সময় ২০০ কোটি টাকা বিতরণ করেন। কিন্তু তিনি অন্নদাতা কৃষকদের জন্য বিঘা প্রতি ক্ষতিপূরণের দাবি পূরণ করতে পারেন না। কৃষি ঋণ মকুবের দাবিতেও এ দিন সরব হন শুভেন্দু। তিনি বলেন, ‘দম থাকলে কৃষি ঋণ মকুব করে দিন। সমবায় সমিতি, কিষাণ ক্রেডিট কার্ড, কেসিসির মাধ্যমে যা কৃষি ঋণ নিয়েছেন সেটা মকুব করে দিন।’

‘কলকাতা কর্পোরেশনের ভোট হয়নি’

কলকাতার পুরভোট নিয়েও সরব হন শুভেন্দু। তিনি আগেও দাবি করেছেন, কলকাতায় ভোটই হয়নি। এ দিন তিনি বলেন, ‘কলকাতা কর্পোরেশনের ভোট হয়নি। তাই চিন্তা করবেন না। লুঠ হয়েছে। যেখানে ইভিএম, ভিভিপ‍্যাট নেই, সিসিটিভিতে কানেকশন নেই সেখানে দেখেছেন কী কায়দায় ভোট হয়েছে?

জেলায় বালি চুরির অভিযোগ তুলে শুভেন্দু বলেন, ‘আমরা জানি বীরভূম, হুগলি, বাঁকুড়ায় বালি চুরি হয়। টাকা তুলে ভাইপোর কাছে দিয়ে আসে। আমাদের এই জেলায় এই রোগ ছিল না। এখন এই রোগ ঢুকিয়েছে তৃণমূলের লোকেরা। প্রচুর বালি চুরি শুরু হয়েছে। অবৈধ ঘাটগুলিতে একেবারে দেনান থেকে শুরু করে রামনগর পর্যন্ত বিভিন্ন জায়গায় বালি চুরি হচ্ছে। পুলিশকে সঙ্গে নিয়ে তৃণমূল এই জেলায় এই ব্যবসা শুরু করেছে।’

সম্প্রতি সিঙ্গুর থেকেই নবান্ন অভিযানের কথা ঘোষণা করেছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানিয়েছেন আগামী ৫ থেকে ১০ জানুয়ারি জেলায় জেলায় কিষাণ মার্চের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি। ১০ জানুয়ারির মঞ্চ থেকেই নবান্ন অভিযানের দিনক্ষণ ঘোষণা করবে পদ্মশিবির।

আরও পড়ুন : KMC Election 2021: পুরভবনে শুক্রবারই শপথ নেবেন জনপ্রতিনিধিরা, বাদ ফিরহাদ-মালা