Archaeology Collection: বাঘের নখ, ক্ষুদ্রতম রামায়ণ কী নেই সংগ্রহে! অবশেষে স্বপ্নপূরণ হচ্ছে তারকেশ্বরের সুধীর সরকারের

Archaeology Collection: সুধীর সরকারের দাবি, তাঁর সংগ্রহে থাকা জিনিসের সংখ্যা অন্তত ১৫ লক্ষ। যা দিয়ে একটা ছোটখাটো মিউজিয়াম বানানো যেত বলে মনে করেন তিনি।

Archaeology Collection: বাঘের নখ, ক্ষুদ্রতম রামায়ণ কী নেই সংগ্রহে! অবশেষে স্বপ্নপূরণ হচ্ছে তারকেশ্বরের সুধীর সরকারের
সুধীর সরকার ও তাঁর সংগ্রহ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 1:41 PM

তারকেশ্বর : বাড়িতে ভালভাবে থাকার জায়গা নেই। কিন্তু সংগ্রহের সম্ভার থেকে চোখ কপালে উঠবে। পৃথিবীর সবথেকে ছোট কয়েন, ১১৫ বছরের পুরনো বেনারসী, বাঘের নখ, কী নেই তাঁর সংগ্রহে! প্রায় ৪০ বছর ধরে বিভিন্ন জিনিস সংগ্রহ করেছেন তারকেশ্বরের (Tarakeswar) সুধীর সরকার। কিন্তু, ইচ্ছা থাকলেও কোনও সংগ্রহশালায় সে সব পৌঁছে দিতে পারেননি তিনি। এবার তাঁর সেই স্বপ্ন সত্যি হতে চলেছে। কলকাতা হাইকোর্টের সংগ্রহশালায় জায়গা পেতে চলেছে সুধীর সরকারের সংগ্রহে থাকা বিভিন্ন জিনিস। চলতি সপ্তাহেই হুগলির তারকেশ্বরের বৈদ্যপুর এলাকায় তাঁর বাড়িতে যান মহাপরিপালক ও ন্যাসপাল (পশ্চিমবঙ্গ) জুডিশিয়াল অফিসার বিপ্লব রায়। তিনি বেশ কিছু জিনিস নিয়েও গিয়েছেন কলকাতায়।

কলকাতা হাইকোর্টের জুডিশিয়াল মিউজিয়াম কাম রিসার্চ সেন্টারের দায়িত্বে রয়েছেন বিপ্লব বাবু। খুব শীঘ্রই কলকাতা হাইকোর্টে জুডিশিয়াল মিউজিয়াম তথা রিসার্চ সেন্টার চালু হবে বলে জানিয়েছেন বিপ্লব রায়। সেই সংগ্রহশালাতেই স্থান পেতে চলেছে সুধীর বাবুর সংগ্রহ। বেশ কিছু প্রাচীন ও মহামূল্যবান সামগ্রী রাখা হবে বলে জানিয়েছেন ওই আধিকারিক। আর সেখানে সংগ্রহকারী হিসেবে নাম খোদাই করা থাকবে সুধীর বাবুর।

সুধীর সরকারের দাবি, তাঁর সংগ্রহে থাকা জিনিসের সংখ্যা অন্তত ১৫ লক্ষ। যা দিয়ে একটা ছোটখাটো মিউজিয়াম বানানো যেত বলে মনে করেন তিনি। বিভিন্ন সময়ে এমন দাবি নিয়ে অনেকের দ্বারস্থও হয়েছিলেন তিনি। অনেকেই কথা দিয়েছিলেন তাঁকে, কিন্তু সেই কথা কেউই রাখেননি। সংগ্রহ করা সামগ্রী দেখতে তাঁর বাড়িতে একসময় গিয়েছিলেন প্রফুল্ল সেন, প্রণব মুখোপাধ্যায়, জ্যোতি বসু, নরেন দে, বঙ্কিম ঘোষ, সুখেন্দু শেখর রায়ের মত আরও অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব। তারকেশ্বর পুরসভার পক্ষ থেকে মিনি মিউজিয়াম তৈরি করার কথা বলা হলেও তা বাস্তবায়িত হয়নি এখনও।

ভারতীয় ডাকবিভাগের কর্মী ছিলেন সুধীর সরকার। মাত্র পাঁচ বছর বয়সে বাংলাদেশের ঢাকা থেকে মা, বাবার সঙ্গে তারকেশ্বরে এসেছিলেন তিনি। সেই থেকেই নাকি নানা জিনিস সংগ্রহ করছেন তিনি। বর্তমানে তাঁর বয়স ৮৫। সুধীর বাবুর সংগ্রহে আছে দেশ বিদেশের বিভিন্ন সময়ের কয়েন, বাঘের নখ, ভাল্লুকের নখ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পাইলট পোশাক, ১৫০ বছর পুরনো ঢাকাই শাড়ি, মানস সরোবরের ব্রহ্ম কমল, হনুমান শীলা , প্রাচীন কালের তাল পাতার পুঁথি, পাখির বাসা, ১৮৬৬ সালের কলকাতা পুলিশের আইনের বই, ২৫০ বছরের পুরনো দূরবীন, পৃথিবীর ক্ষুদ্রতম বাইবেল , কোরান, গীতা ও রামায়ণ এবং চালের ওপর কারুকার্য করা বিভিন্ন শিল্প কলা সহ আরও অনেক কিছু। সংগ্রহশালায় সেগুলি স্থান পাবে জেনে খুশি সুধীরবাবু।