TET: মোবাইল নিয়ে টেট পরীক্ষা, হাতেনাতে ধরা পড়ে ‘শ্রীঘরে’ পরীক্ষার্থী

নিরাপত্তারক্ষীদের নজর এড়িয়ে তিনি মোবাইল ফোন নিয়ে পরীক্ষা দিচ্ছিলেন বলে অভিযোগ। হাতেনাতে ধরে ফেলা হয় ওই পরীক্ষার্থীকে।

TET: মোবাইল নিয়ে টেট পরীক্ষা, হাতেনাতে ধরা পড়ে 'শ্রীঘরে' পরীক্ষার্থী
টেট পরীক্ষার্থী গ্রেফতার।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2022 | 1:07 AM

গঙ্গারামপুর: টেট পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে বিশেষ পদক্ষেপ করেছিল রাজ্য সরকার। মোবাইল ফোন দূরস্ত, সোনা-গয়না সহ ধাতব কোনও কিছু নিয়েই পরীক্ষাকেন্দ্রে ঢোকায় কড়া নিষেধাজ্ঞা জারি ছিল। পরীক্ষাকেন্দ্রে একপ্রকার ত্রিস্তরীয় নিরাপত্তা বেষ্টনী ছিল। কিন্তু, ত্রিস্তরীয় নিরাপত্তা বেষ্টনী উপেক্ষা করেই মোবাইল ফোন নিয়ে পরীক্ষা দিতে বসেন এক পরীক্ষার্থী। প্রায় সম্পূর্ণ উত্তরপত্র লিখে ফেলেন তিনি। কিন্তু শেষরক্ষা হল না। খাতা জমা দেওয়ার কিছুক্ষণ আগেই পরীক্ষকের নজরে পড়ে যায় সেই মোবাইল। তারপর তাঁর ঠাঁই হয় জেলে। রবিবার চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার বালাপুর এলাকায়।

পুলিশ জানায়, ধৃত পরীক্ষার্থীর নাম কাইসার আলি সরকার। দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার বালাপুর এলাকার বাসিন্দা কাইসার আলি। ওই এলাকারই দৌলতপুর হাই স্কুলে তাঁর টেট পরীক্ষাকেন্দ্র পড়েছিল। নিরাপত্তারক্ষীদের নজর এড়িয়ে তিনি মোবাইল ফোন নিয়ে পরীক্ষা দিচ্ছিলেন বলে অভিযোগ। পরে পরীক্ষক তাঁকে হাতেনাতে ধরে ফেলেন এবং বংশীহারী থানায় নিয়ে আসা হয়। জেলা পুলিশ সুপার রাহুল দে বলেন, নিয়ম বহির্ভূতভাবে মোবাইল নিয়ে পরীক্ষা দেওয়ার অভিযোগে কাইসার আলি সরকারের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। তাঁর উত্তরপত্রটি নিয়ম মেনে পর্ষদে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন গঙ্গারামপুরের মহকুমাশাসক পি প্রমথ।

দৌলতপুর হাই স্কুলের প্রধান শিক্ষক সৌমেন্দ্র নাথ রায় জানান, কাইসার আলি সরকার নামে ওই টেট পরীক্ষার্থী নিরাপত্তারক্ষীদের নজর এড়িয়ে মোবাইল নিয়ে পরীক্ষা দিতে বসেন। পরীক্ষা শেষ হওয়ার ২০ মিনিট আগে তাঁদের কাছে এব্যাপারে খবর আসে। সঙ্গে সঙ্গে স্কুল কর্তৃপক্ষ তাঁর দুই পায়ের ফাঁকে রাখা মোবাইল ফোন উদ্ধার করেন। প্রধান শিক্ষক বলেন, দুই পায়ের ফাঁকে মোবাইল রেখে খাতায় কি যেন লিখছিল ওই পরীক্ষার্থী। কর্তব্যরত ইনভিজিলেটরের (পরীক্ষক) নজরে আসে। সঙ্গে সঙ্গে তিনি বিষয়টি সরকারি অবজার্ভারদের নজরে আনেন। এরপর হাতেনাতে ধরে ফেলা হয় ওই পরীক্ষার্থীকে।

মোবাইল সহ কাইসার আলি সরকারকে হাতেনাতে ধরার পর নিয়ম অনুসারে তাঁর পরীক্ষার খাতা নিয়ে নেওয়া হয় এবং পর্ষদে পাঠানো হয়। পরে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে ওই টেট পরীক্ষার্থীকে। তবে কড়া নিরাপত্তার মধ্যেও কী করে পরীক্ষার হলে মোবাইল নিয়ে ঢুকলেন ওই পরীক্ষার্থী, তা নিয়ে উঠছে নানান প্রশ্ন। অন্যান্য বারের মতো এবারও টেট পরীক্ষা হয়েছে কিনা, এবং কতটা স্বচ্ ভাবে পরীক্ষা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন পরীক্ষার্থীরা।

এদিকে, পুলিশ ধৃত ওই পরীক্ষার্থীকে জিজ্ঞাসাবাদ করছে। ওই পরীক্ষার্থী কোথা থেকে মোবাইল পেল তা জানার চেষ্টা করছে। জেলা পুলিশ সুপার রাহুল দে বলেন, “আমাদের কাছে একটি অভিযোগ আসে, সেই অভিযোগের ভিত্তিতেই ওই টেট পরীক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে এবং ওই পরীক্ষার্থীর কাছ থেকে মোবাইল উদ্ধার করা হয়েছে।”