এপার-ওপার স্মৃতিময় একাকার… ৫৬ বছর পর গড়াল চাকা, কু ঝিক ঝিক করে এপার বাংলা থেকে ট্রেন চলল বাংলাদেশ

India-Bangladesh Rail: ২০২০ সালের ১৭ ডিসেম্বর এই পথটি আবার নতুন করে চালু হয়। ভার্চুয়ালি এই রেলপথের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এপার-ওপার স্মৃতিময় একাকার... ৫৬ বছর পর গড়াল চাকা, কু ঝিক ঝিক করে এপার বাংলা থেকে ট্রেন চলল বাংলাদেশ
ছবি সংগৃহীত

কোচবিহার: এ এক ঐতিহাসিক মুহূর্ত। শেষবার ১৯৬৫ সালে ভারত-বাংলাদেশের এই পথে ট্রেন চলেছিল। বাংলার হলদিবাড়ি থেকে ওপার বাংলার চিলাহাটি এই রেলপথ। মাঝের ৫৬ বছরের দীর্ঘ সময় দুই বাংলার মাঝে ছিল শুধুই নীরবতা। রবিবার ফের মুখর হল সে পথ। ৫৬ বছর পর হলদিবাড়ি ও বাংলাদেশের চিলাহাটি রেল রুটে ৪০টি ওয়াগন নিয়ে ছুটল মালগাড়ি।

রবিবার সকালে ডামডিম স্টেশন থেকে ৫৯টি ওয়াগনে পাথর বোঝাই করে একটি ট্রেন নিউ জলপাইগুড়ি (NJP), জলপাইগুড়ি হয়ে হলদিবাড়ি স্টেশনে এসে পৌঁছয়। এরপর হলদিবাড়ি স্টেশনে কাগজপত্র পরীক্ষার পর বিকেল সাড়ে ৪টে নাগাদ আন্তর্জাতিক সীমান্তের গেট পার করে ৪০টি ওয়াগন ও একটি ব্রেক ভ্যান নিয়ে বাংলাদেশের চিলাহাটি স্টেশনের উদ্দেশে রওনা দেয় পণ্যবাহী ট্রেনটি।

india

ভারত-বাংলাদেশের অন্যতম পুরনো রেলপথ এটি। মূলত দুই দেশের রেলপথের বেশির ভাগই ব্রিটিশ আমলের। ১৯৪৭ সালে দেশ ভাগের পর দুই দেশের মধ্যে সাতটি রেলপথ কার্যকর ছিল। ১৯৬৫ সাল পর্যন্ত অবশ্য ভারত ও তৎকালীন পূর্ব পাকিস্তানের মধ্যে এই রেল যাতায়াত ছিল। তবে এখন তা কমে চারটি রেলপথ হয়েছে। এগুলি হল পেট্রাপোল (ভারত)-বেনাপোল (বাংলাদেশ), গেদে (ভারত)-দর্শনা (বাংলাদেশ), সিংহাবাদ (ভারত)-রোহনপুর (বাংলাদেশ), রাধিকাপুর (ভারত)-বিরল (বাংলাদেশ)। এবার নতুন করে আবারও শুরু হল হলদিবাড়ি-চিলাহাটি রুটেও রেল চলাচল। এটি ব্রডগেজ রেললাইন।

২০২০ সালের ১৭ ডিসেম্বর এই পথটি আবার নতুন করে চালু হয়। ভার্চুয়ালি এই রেলপথের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার থেকে এই পথে ট্রেন চলাচল শুরু হল। ইতিহাসের পুনরাবৃত্তি ঘটিয়ে ফের এই পথে রেল যোগাযোগ চালু হওয়ায় খুশি দুই বাংলার মানুষই। আবারও শুরু হল বাংলাদেশ চিলাহাটি-হলদিবাড়ির মধ্যে রেল যোগাযোগ। আর এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকল দুই বাংলার হাজার হাজার মানুষ। আরও পড়ুন: দু’দিন ধরে নামছে না জল, ম্যানহোলে ডুবুরি নামাতেই উঠে এল বালির বস্তা, পাথরের বস্তা!

Click on your DTH Provider to Add TV9 Bangla