Auto Drivers: নেতাদের টাকা না দিলে চলবে না অটো! বিস্ফোরক অভিযোগ তৃণমূলের সংগঠনের চালকদের

Auto Drivers: দুই নেতার বিরুদ্ধে দাদাগিরি ও তোলাবাজির অভিযোগ তুলেছেন অটোচালকরা। তাঁদের দাবি, সরকারি অনুমতি থাকা সত্ত্বেও অটো চালাতে দেওয়া হচ্ছে না।

Auto Drivers: নেতাদের টাকা না দিলে চলবে না অটো! বিস্ফোরক অভিযোগ তৃণমূলের সংগঠনের চালকদের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 7:25 AM

বালুরঘাট: রাজ্যে তোলাবাজি ও দাদাগিরির অভিযোগ নতুন নয়। শহর থেকে গ্রাম সর্বত্র পরিবহনের ক্ষেত্রে এমন অভিযোগ সামনে আসে মাঝেমধ্যেই। এবার শাসক দলের নেতাদের বিরুদ্ধে এমন অভিযোগ তুললেন তৃণমূল শ্রমিক সংগঠনের অটো চালকরাই। অভিযোগ, তোলা না দিলে অটো চালাতে দেওয়া হচ্ছে না। সরকারি অনুমোদন রয়েছে, অথচ নির্দিষ্ট রুটে অটো চালাতে গেলেই বাধা দেওয়া হয়েছে। এমন অভিযোগ নিয়ে প্রশাসনের দ্বারস্থ অটো চালকরা। প্রয়োজনে আদালতের দ্বারস্থ হবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

সোমবার বিকেলে বালুরঘাটে জেলা আঞ্চলিক পরিবহন দফতরের দ্বারস্থ হন দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারী ব্লকের অটো চালকরা। অবিলম্বে রুট সমস্যা দূর করার আবেদন জানান তাঁরা। তৃণমূল নেতার দাদাগিরিতে কার্যত অতিষ্ট অটোচালকরা। একাধিকবার পুলিশ ও প্রশাসনের দ্বারস্থও হয়েছেন তাঁরা। তবে সমস্যার কোনও সমাধান হয়নি।

জানা গিয়েছে, রাজ্য সরকারের গতিধারা প্রকল্পের অধীনে দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারী ব্লকের ৩ নম্বর এলাহাবাদ গ্রাম পঞ্চায়েত এলাকার প্রায় ৩৮ জন বেকার যুবক গ্যাস চালিত অটো কেনেন। সরকারি ভর্তুকি দেওয়া হয় তাঁদের। প্রায় বছর তিনেক আগে অটো কেনেন তাঁরা। অভিযোগ, অটো কেনার পর তাঁদের সরকারি অনুমতিও দেওয়া হয়, অথচ নির্দিষ্ট রুটে অটো চালাতে গেলেই পড়তে হচ্ছে বাধার মুখে। গত কয়েক মাস ধরে এই সমস্যা আরও বেড়েছে বলেই অভিযোগ। স্থানীয় তৃণমূল নেতা নিত্যাশিস মজুমদার ও আব্দুল আউয়ালের বিরুদ্ধেই তোলাবাজি ও দাদাগিরির অভিযোগ তুলেছেন অটো চালকদের।

দাবি মত টাকা না পাওয়ায় এই অটো চালাতে দেওয়া হচ্ছে না বলেই অভিযোগ। এ দিকে যাঁরা অটোচালক তাঁরা সকলেই তৃণমূলের শ্রমিক সংগঠনের সদস্য। ফলে তৃণমূল নেতার বিরুদ্ধেই তোলাবাজি ও দাদাগিরির অভিযোগ ওঠায় অস্বস্তি বেড়েছে ঘাসফুল শিবিরে।

এ বিষয়ে বিক্ষোভকারী অটো চালক ইব্রাহিম আলি ও এনামুল হক জানান, তাঁরা সরকারি সহায়তায় অটো কিনেছেন। কিন্তু রুট পারমিট থাকার পরও নির্দিষ্ট রুটে চলাচল করতে পারছেন না, কারণ স্থানীয় তৃণমূল নেতারা টাকা চাইছেন। মারধর করা হচ্ছে বলেও অভিযোগ তাঁদের। তারপর নানা ভাবে হুমকিও দেওয়া হচ্ছে। সুরাহা না হলে ধর্ণা ও বড় আন্দোলনে নামার হুঁশিয়ারি দিচ্ছেন তাঁরা।

এই বিষয়ে তৃণমূল নেতা নিত্যাশিস মজুমদার ও আব্দুল আউয়ালকে প্রশ্ন করা হলে তাঁরা অভিযোগ অস্বীকার করেছেন। তাঁদের দাবি, নির্দিষ্ট যে রুট দেওয়া হয়েছে, তার থেকে অনেক বেশি রাস্তা চলাচল করছেন অটো চালকেরা। তৃণমূল নেতাদের দাবি, অটো চালকদের বেশির ভাগের পারমিট রয়েছে মহিপাল পর্যন্ত। কিন্তু শিহল পর্যন্ত না গেলে যাত্রী পাওয়া মুশ্কিল, তাই দলের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় সকলেই শিহল পর্যন্ত চলাচল করবে। তবে সকলকেই চেন মেনে চলতে হবে বলে জানিয়েছেন তাঁরা। তোলাবাজি বা দাদাগিরির অভিযোগ সম্পূর্ণ মিথ্যে ও ভিত্তিহীন বলেই দাবি তৃণমূল নেতাদের।

এ বিষয়ে জেলা আঞ্চলিক পরিবহন দফতরের আধিকারিক সন্দীপ সাহা জানান, এনিয়ে অভিযোগ পেয়েছেন তিনি, পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।