Child Death: ফের অজানা জ্বরে কাবু উত্তরবঙ্গ, ২৪ ঘণ্টায় রায়গঞ্জ হাসপাতালে মৃত্যু ৩ শিশুর

unknown fever: ফের অজানা জ্বর (Unknown Fever) -এর প্রাদুর্ভাব উত্তরবঙ্গে। গত ২৪ঘন্টায় ৩ শিশুর মৃত্যু হল রায়গঞ্জ মেডিকেল হাসপাতালে (Raiganj Medical Hospital)।

Child Death: ফের অজানা জ্বরে কাবু উত্তরবঙ্গ, ২৪ ঘণ্টায় রায়গঞ্জ হাসপাতালে মৃত্যু ৩ শিশুর
আক্রান্ত শিশুকে নিয়ে উদ্বেগ মায়েদের। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 8:06 PM

রায়গঞ্জ: ফের অজানা জ্বর (Unknown Fever) -এর প্রাদুর্ভাব উত্তরবঙ্গে। গত ২৪ঘন্টায় ৩ শিশুর মৃত্যু হল রায়গঞ্জ মেডিকেল হাসপাতালে (Raiganj Medical Hospital)। জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে শিশু ভর্তির সংখ্যা বাড়ছে হাসপাতালে। ঠিক কী কারণে মৃত্যু এখনও স্পষ্ট নয়। শিশু আক্রান্ত ও মৃত্যুতে ক্রমশ উদ্বেগ বাড়ছে উত্তর দিনাজপুর জেলায়।

জানা গিয়েছে, শুধু রায়গঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালেই জ্বর ও শ্বাসকষ্ট সহ করোনার প্রাথমিক উপসর্গ নিয়ে আক্রান্ত শিশু ভর্তির সংখ্যা বাড়ছে। তবে কারও কারও শরীরে করোনাভাইরাস মিলেছে বলে হাসপাতাল সূত্রে খবর। ইতিমধ্যেই তিনজন শিশু কোভিডে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রায়গঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ওয়ার্ডে। যাদের মধ্যে একজনের বয়স মাত্র ৬মাস। এবং বাকি দু’জনের বয়স যথাক্রমে ১২ ও ১৪ বছর।

প্রবল শ্বাসকষ্ট সঙ্গে জ্বর থাকায় অভিভাবকদের অনেকেই কোভিডের আশঙ্কা করছেন। এদিকে রায়গঞ্জ মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে, গত ২৪ ঘন্টায় ৩জন এবং গত ৭২ ঘন্টায় ৬ জন শিশুর মৃত্যু হয়েছে। তাদের প্রত্যেকেই শ্বাসকষ্ট নিয়ে রায়গঞ্জ মেডিকেল কলেজে হাসপাতালের এসএনসিইউতে ভর্তি ছিল বলে জানা গিয়েছে। শিশু বিভাগে ভর্তি এখনও বেশিরভাগ শিশুরই সর্দি-কাশি, তীব্র শ্বাসকষ্টের সঙ্গে জ্বরের মতো উপসর্গ রয়েছে। আর তাতেই শিশুদের মধ্যে করোনার সংক্রমণ হয়ে থাকতে পারে বলে আশঙ্কা।

যদিও এখনও শুধু কোভিড নাকি শিশুদের মৃত্যু ঠিক কী কারণে তা এখনও স্পষ্ট নয়। এদিকে অনেক সদ্যোজাতদের জন্মের পর তাদের মাথা মুণ্ডন করায় সেপ্টিক হয়ে জ্বর হচ্ছে। ঠান্ডা লেগে শ্বাসকষ্ট হচ্ছে বলে দাবি করেছেন হাসপাতালের শিশু চিকিৎসকদের একাংশ। তবে এই শিশুদের মধ্যে কোভিড সংক্রমন রয়েছে কিনা তার জন্য টেস্টের প্রক্রিয়া শুরু হয়েছে বলে রায়গঞ্জ মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে। কিন্তু প্রায় প্রতিদিনই শিশুমৃত্যুর মূল কারণ কী আর তাদের মধ্যে কোভিড সংক্রমণ কতটা তা নিয়ে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ বা জেলা স্বাস্থ্য দফতরের কোনও প্রতিক্রিয়া এ পর্যন্ত মেলেনি। তবে এই ঘটনা রায়গঞ্জ মেডিকেল কলেজ কর্তৃপক্ষ ও জেলা স্বাস্থ্য দফতরের কর্তাদের যথেষ্টই চিন্তায় ফেলেছে তা স্পষ্ট।

উল্লেখ্য, গত কয়েক মাসে একের পর এক শিশুর মৃত্যু হয়েছে অজানা জ্বরে। কিছু ক্ষেত্রে তাদের মৃত্যুর কারণ হিসাকে করোনা ভাইরাস, টাইফয়েডকে দায়ী করা হলেও অনেক ক্ষেত্রেই মৃত্যু ও আক্রান্তের কারণ স্পষ্ট হয়নি। বিশেষত উত্তরবঙ্গের জেলাগুলিতে এই শিশু আক্রান্ত ও মৃত্যু চিন্তায় ফেলেছে রাজ্যের চিকিৎসক মহল ও প্রশাসনকে। রায়গঞ্জ হাসপাতালে এমন  আক্রান্ত শিশুর সংখ্যা বৃদ্ধিতে কপালে চিন্তার ভাঁজ চিকিৎসকদের।

আরও পড়ুন: Crime News: জামাইবাবুদের দিয়ে স্ত্রীকে ধর্ষণ! অভিযোগে করতেই বধূর উপর অ্যাসিড হামলা স্বামীর!

আরও পড়ুন: Birbhum: জলাধারে ভাসছে ব্যক্তির দেহ,পাশ থেকে উদ্ধার অজগর সাপ, উঠছে একাধিক প্রশ্ন