Nairobi fly: ১০ মাসের শিশুকে কামড়ে দিল অ্যাসিড পোকা, তারপরই ঘটল কাণ্ড

North Dinajpur: উত্তর দিনাজপুরের রায়গঞ্জের টেনহরি গ্রামের ঘটনা। জানা গিয়েছে, সেখানে দশ মাসের শিশুকে কামড়ে দেয় নাইরোবি ফ্লাই বা অ্যাসিড পোকা।

Nairobi fly: ১০ মাসের শিশুকে কামড়ে দিল অ্যাসিড পোকা, তারপরই ঘটল কাণ্ড
দশ মাসের শিশুকে কামড়ে দিল অ্যাসিড পোকা (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2022 | 2:12 PM

রায়গঞ্জ: উত্তরবঙ্গে অ্যাসিড পোকার আক্রমণ ক্রমেই বেড়ে চলেছে। বাড়ছে আতঙ্ক। এর মধ্যেই হল বিপত্তি। অ্যাসিড পোকার কামড় শিশুকে। আতঙ্কে সেই পোকা ধরে নিয়েই হাসপাতালে ছুটলেন মা-বাবা।

উত্তর দিনাজপুরের রায়গঞ্জের টেনহরি গ্রামের ঘটনা। জানা গিয়েছে, সেখানে দশ মাসের শিশুকে কামড়ে দেয় নাইরোবি ফ্লাই বা অ্যাসিড পোকা। পরিবার সূত্রে খবর, দশ মাসের ওই শিশুটি ঘরের মধ্যেই ছিল। কিন্তু আচমকা শিশুটির পেটে কামড়ে দেয় পোকাটি। বাচ্চাটি চিৎকারে ছুটে আসেন তাঁর মা। শিশুর পেট থেকে সেটি ছাড়াতে গেলে মায়ের হাতেও কামড়ে দেয় সেটি। যন্ত্রণা অনুভব করেন শিশুর মা-ও।

এরপর শিশুটির বাবা পোকাটিকে একটি ছোট প্লাস্টিকের কৌটোয় ভরে ফেলেন। এরপর পোকাটি নিয়ে সোজা রায়গঞ্জ মেডিক্যালে চলে যান শিশুর বাবা-মা। জরুরি বিভাগে চিকিৎসা করানো হয়। চিকিৎসকও পোকাটিকে নাইরোবি ফ্লাই বলে সনাক্ত করেন। প্রাথমিক চিকিৎসার পর শিশুটিকে ছেড়ে দেওয়া হয়।

তবে এই ঘটনায় রীতিমত আতঙ্কে রয়েছে শিশুর পরিবার। তবে রায়গঞ্জ মেডিক্যালের চিকিৎসক জানিয়েছেন আতঙ্কিত হবার কিছু নেই। সাবধানতা জরুরি। এই পোকা কামড়ালে তৎক্ষনাত হাসপাতালে গিয়ে চিকিৎসা করানো দরকার। শিশুটির মা বলেন, ‘বাচ্চাটাকে একটা পোকা কামড় দিল। আর পোকাটাকে তারপর ধরে নিয়ে এলাম। পেটে কামড়ে দিয়েছে সেই কারণে খুব জ্বালা করছিল ওর। ওর গা থেকে সরাতে গিয়ে আমার হাতেও কামড়ে দিয়েছে।’

বস্তুত, উত্তরবঙ্গে ক্রমাগত বেড়ে চলেছে নাইরোবি ফ্লাই আক্রান্তের সংখ্যা। ভূটান সীমান্ত সংলগ্ন জয়গাঁ ও তার পার্শ্ববর্তী এলাকায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, এখন অবধি জয়গাঁ স্বাস্থ্য কেন্দ্রে তেরো জন আক্রান্ত হয়েছেন। প্রতিদিন তিন-চার জন আসছেন। শুধু ভূটান সীমান্ত নয়, নাইরোবি ফ্লাই কিংবা অ্যাসিড পোকার হানায় আতঙ্ক ছড়িয়েছে শিলিগুড়ি শহরে। শহরে হঠাৎই আতঙ্ক বাড়িয়েছে এই পোকা। প্রথমে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে পোকার থেকে অসুস্থ হয়েছে বেশ কয়েকজন ছাত্র ছাত্রী।