Raigunj: টাকা দিয়ে পেট্রলের বদলে মিলছে জল, খারাপ হচ্ছে গাড়ির ইঞ্জিন, কী হচ্ছে রায়গঞ্জে?

Raigunj: রায়গঞ্জের প্রতিটি পেট্রল পাম্পেই নোটিশ দেওয়া রয়েছে যে, পেট্রলে রয়েছে ইথানল।

Raigunj: টাকা দিয়ে পেট্রলের বদলে মিলছে জল, খারাপ হচ্ছে গাড়ির ইঞ্জিন,  কী হচ্ছে রায়গঞ্জে?
রায়গঞ্জে পেট্রল পাম্প থেকে বেরচ্ছে জল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 1:43 PM

রায়গঞ্জ: কী অবস্থা! এতটাকা খরচ করে পেট্রল কিনছেন। অথচ তার পরিবর্তে যদি জল বের হয় কেমন হবে? নাহ কোনও গল্প কথা নয়, বাস্তবে ঠিক এমনটাই ঘটছে। টাকা দিয়ে পেট্রল কিনে মিলছে জল। ইথানল মিশ্রিত পেট্রলের কারণে তা জলের সংস্পর্শে এসে পুরোটাই জলে পরিণত হচ্ছে। তার জেরেই নষ্ট হচ্ছে বাইকের যন্ত্রাংশ। আর এই ঘটনায় পাম্প কর্তৃপক্ষ দায়ী নয় বলেই নোটিশ। গোটা ঘটনায় ক্ষুব্ধ সাধারণ মানুষ, ইতিমধ্যেই বিষয়টি নিয়ে পেট্রোলিয়াম মন্ত্রকে অভিযোগ জানাচ্ছে সাংসদ দেবশ্রী চৌধুরী।

ঠিক কী ঘটেছে?

রায়গঞ্জের প্রতিটি পেট্রল পাম্পেই নোটিশ দেওয়া রয়েছে যে, পেট্রলে রয়েছে ইথানল। আর তা কোনও ভাবে জলের সংস্পর্শে এলে পরিণত হবে জলে। কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুযায়ী তেল কোম্পানিগুলো এভাবে ইথানল মেশানো হচ্ছে বলে দাবি।

এ দিকে, ইথানল পেট্রলের কারণে বাইকগুলিতে সমস্যা দেখা দিচ্ছে। অভিযোগ উঠছে, বাইকের ট্যাঙ্কি ফুটো হয়ে যাচ্ছে, স্টার্টিং নিতে সমস্যা করছে, কখনও বা চলতে-চলতে বন্ধ হয়ে যাচ্ছে গাড়ি। আবার ইঞ্জিনের নানা সমস্যা ধরা পড়ছে বলে অভিযোগ।

উত্তর দিনাজপুরের রায়গঞ্জের প্রায় সবকটি পেট্রল পাম্পেই এখন ইথানল মিশ্রিত পেট্রোল বের হচ্ছে বলে খবর। আর তাতেই ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষেকে। এমনটাই দাবি। ইতিমধ্যেই শহরের মোটর মেকানিকদের দোকান বা ওয়ার্কশপগুলিতে একই সমস্যা নিয়ে হাজির হচ্ছেন অনেকেই। দিন কয়েক আগে অনেক বাইকের ট্যাঙ্কি থেকে জল বেরিয়েছে বলেও দাবি। একদিকে শতাধিক মূল্যে কিনতে হচ্ছে পেট্রল, অন্যদিকে এভাবে জ্বালানি জলে পরিণত হয়ে তা ইঞ্জিনের ক্ষতি করছে। এখন এই দ্বিমুখী সমস্যায় ক্ষুব্ধ সাধারণ মানুষ। দ্রুত সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের দাবি করেছেন তাঁরা।

এ দিকে, পাম্প কর্তৃপক্ষ একটি নোটিশ দিয়েই দায় ঝেড়ে ফেলে চাইছেন বলে মনে করা হচ্ছে। তেল কোম্পানির তরফেই ইথানল মিশ্রিত পেট্রল দেওয়া হচ্ছে এবং তা সামান্য জলের সংস্পর্শে এলে জলে পরিণত হবে, আর তাতে ইঞ্জিনের ক্ষতি হলে পাম্প কর্তৃপক্ষ যে দায়ী থাকবেন না। এমন সাবধানতা উল্লেখ করে নোটিশও দেওয়া রয়েছে। আর তাই তারা এসব থেকে দায়মুক্ত বলে জানান।

অথচ ১০৬ টাকা প্রতি লিটার মুল্যে পেট্রোল নিয়ে তা যদি জলে পরিণত হয় আর তা থেকে যদি ইঞ্জিনের ক্ষতি হয় তাহলে এই সিদ্ধান্ত কেন? দায় তাহলে কার? সাধারণ মানুষদের এমন সমস্যায় ফেলে কোনও বিশেষ লাভ হচ্ছে? দ্রুত কেন্দ্রীয় সরকারকে এই ব্যাপারে ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন সাধারণ মানুষ। যদিও বিষয়টি জেনে পেট্রোলিয়াম মন্ত্রীর কাছে সাংসদ হিসেবে মানুষের অভিযোগ পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী।