শরীরের ভিতরে উলট-পালট সব অঙ্গ! জটিল অস্ত্রোপচার করে নজির জলপাইগুড়ির চিকিৎসকের

tista roychowdhury

tista roychowdhury |

Updated on: Jan 15, 2021 | 4:23 PM

শরীরে উল্টো দিকে রয়েছে সমস্ত অঙ্গ রয়েছে শুনে মাথায় আকাশ ভেঙে পড়ে দিনমজুর বর্মন দম্পতির। তার সঙ্গে রয়েছে গলব্লাডারে স্টোনে জটিল অপারেশন করতে বিশাল খরচ

শরীরের ভিতরে উলট-পালট সব অঙ্গ! জটিল অস্ত্রোপচার করে নজির জলপাইগুড়ির চিকিৎসকের
ছবির বাঁদিকে, রোগী চঞ্চলা বর্মণ, ডানদিকে ড. রজত ভট্টাচার্য ও তাঁর টিম , নিজস্ব চিত্র

জলপাইগুড়ি : দীর্ঘ দেড় বছর ধরে পেট ব্যথায় ভুগছিলেন বছর চল্লিশের দিনমজুর চঞ্চলা বর্মন। আলট্রাসোনোগ্রাফি(USG) হতেই চক্ষু চড়কগাছ চিকিৎসকদের!

পেটে অসহনীয় যন্ত্রণা সহ্য করতে না পেরে জলপাইগুড়ির বিশিষ্ট শল্য চিকিৎসক রজত ভট্টাচার্যর কাছে আসেন চঞ্চলা। সেখানেই আলট্রাসোনোগ্রাফি(USG) পরীক্ষা হয় তাঁর। রিপোর্ট আসলে তা দেখে চোখ কপালে ওঠে চিকিৎসকের। দেখা যায়, চঞ্চলার পেট ও বুকে থাকা সমস্ত অঙ্গ উলটোদিকে। একই সঙ্গে তাঁর শরীরের গলব্লাডার(Gallbladder) রয়েছে পেটের বামদিকে। যা থাকবার কথা ডানদিকে। শুধু তাই নয়, স্টোন রয়েছে গল ব্লাডারে। যা থেকে মাঝেমধ্যে তাঁর পেটে ব্যাথা-সহ অন্যান্য উপসর্গ দেখা দেয়। বিরল রোগটির নাম সাইটিস ইনভার্সাস( Sytes Invirsus)।

কী এই সাইটিস ইনভার্সাস?

এই ধরনের রোগীদের জন্মগত ভাবে পেট ও বুকের ভেতরে থাকা সমস্ত অঙ্গ উল্টো দিকে থাকে। যেমন হার্ট স্বাভাবিক ভাবে বুকের বাঁদিকে থাকে, এঁদের থাকে ডানদিকে। লিভার, এপেন্ডিক্স, স্পিলন বা পিলে, গলব্লাডার(Gallbladder) সাধারণত ডানদিকে থাকার। এনার রয়েছে বাঁদিকে। জন্মগত ভাবে অঙ্গ গুলির এই ধরনের ডিস অর্ডার থাকাতেও কোনো অসুবিধা হয় না। ছোট বেলায় খুব কঠিন রোগ ব্যাধি না হলে সাধারণত এই অস্বাভাবিকতা ধরা পড়ে না বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

আরও পড়ুন : কুকুরের টানাটানিতে ড্রেনে ফেলে দেওয়া প্লাস্টিক থেকে উদ্ধার সদ্যোজাতর মৃতদেহ

শরীরে উল্টো দিকে রয়েছে সমস্ত অঙ্গ রয়েছে শুনে মাথায় আকাশ ভেঙে পড়ে দিনমজুর বর্মন দম্পতির। তার সঙ্গে রয়েছে গলব্লাডারে স্টোনে জটিল অপারেশন করতে বিশাল খরচ! এই অস্ত্রোপচারের সমস্ত খরচ বহন করার আশ্বাস দিয়েছেন চিকিৎসক রজত ভট্টাচার্য। আশ্বাস পেয়ে হাঁফ ছেড়ে বাঁচে পরিবার। ডাক্তারের কথামতোই নির্দিষ্ট সময়ে হয় অস্ত্রোপচারও। চঞ্চলার স্ত্রী জয়হরি বর্মন জানান, রজতবাবুর জন্যেই বেঁচে ফিরলেন তাঁর স্ত্রী।

আরও পড়ুন : এক বছর মেলামেশার পর অন্য মেয়ের ছবি দেখান প্রেমিক, অপমানে আত্মঘাতী নাবালিকা

এই অস্ত্রোপচারের পর চিকিৎসক রজত ভট্টাচার্য জানিয়েছে, ১৯৯০ সাল নাগাদ বিশ্বে প্রথম ল্যাপরস্কপিক বা শরীরে না কেটে তার বদলে ফুটো করে অস্ত্রোপচার শুরু হয়। তখন থেকে আজ অবধি ৭০ টি এই ধরনের গলব্লাডার অস্ত্রোপচার হয়েছে। আর ৯০ সালের আগে অবধি মাত্র ৪০ টি অস্ত্রোপচার হয়েছে। এখন সেই তালিকায় ৭১ নম্বরে জায়গা নিল চঞ্চলা বর্মনের চিকিৎসা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla