Drinking Water: মিলছে না পানীয় জল, বালতি নিয়ে সোজা পুরনিগম অফিসে গেলেন মহিলারা

Asansol: সকল মহিলাদের হাতে ছিল প্ল্যাকার্ড। সেই প্ল্যাকার্ডে লেখা ছিল “দিন যায়, রাত যায় জলের দেখা নাই।”

Drinking Water: মিলছে না পানীয় জল, বালতি নিয়ে সোজা পুরনিগম অফিসে গেলেন মহিলারা
জল সমস্যা নিয়ে বিক্ষোভে সামিল মহিলারা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2021 | 8:46 AM

আসানসোল: দীর্ঘদিন ধরে মিলছে না জল। প্রচণ্ড কষ্টে ভুগছেন এলাকাবাসী। একাধিকবার প্রশাসনে অভিযোগ জানিয়েও মেলেনি কোনও উপায়। এরপর এলাকায় বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা।

আসানসোল (Asansol) ৯৭ ওয়ার্ডের নাকরাসোতার গ্রাম। দীর্ঘদিন ধরে পানীয় জল সঙ্কটে ভুগছেন সেখানকার বাসিন্দারা। এরপর গতকাল মহিলারা সোজা হাড়ি,বালতি নিয়ে মিছিল করে ঢুকে পড়লেন আসানসোল পুরনিগমে। পানীয় জলের দাবিতে আসানসোল পুরনিগমে এসে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। ওই সকল মহিলাদের হাতে ছিল প্ল্যাকার্ড। সেই প্ল্যাকার্ডে লেখা ছিল “দিন যায়, রাত যায় জলের দেখা নাই।”

স্থানীয়দের অভিযোগ গত দুমাস ধরে পানীয় জলের চরম সঙ্কট দেখা দিয়েছে। কখনও নলকুপে জল পড়ে কখনও পড়ে না। এবার পুজোর সময়েও পানীয় জলের হাহাকার ছিল গ্রামে। পুরপ্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায়কে স্মারকলিপি তুলে দেওয়া হয় গ্রামবাসীদের তরফে। পুরপ্রশাসক বলেন, “ওই গ্রামে জল সরবরাহ করে থাকে পিএইচই। আগামীকালই গ্রামে ইঞ্জিনিয়ার পাঠিয়ে সমস্যা খতিয়ে দেখা হবে। তারপর পিএইচইর সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করবো।”

উল্লখ্য, পানীয় জল সমস্যার ছবি শুধু আসানসোলে নয়। এর আগে একই ছবি উঠেছিল হাওড়ায় (Howrah)।নির্জলা শহরের উত্তর থেকে দক্ষিণ। গঙ্গাতীরবর্তী শহরগুলির ঘোলা জলের যন্ত্রণা হাওড়া পুরোপুরি কাটিয়ে ওঠার আগেই একটি গোটা দিন পানীয় জলহীন থাকে শহর।

সপ্তাহের মাঝে নতুন করে পানীয় জলের সঙ্কটে বিপাকে শহরবাসী। এদিকে, সমস্যা সামনে আসতেই সন্ধ্যার মধ্যেই সেই জল সরবরাহ স্বাভাবিক করতে পদক্ষেপ করে হাওড়া পুরসভা (municipal)।

মাত্র কয়েকদিন আগেই হাওড়ার  শহরের পানীয় জল সরবরাহের ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট পদ্মপুকুরের দুটি পাম্প বসে যায়। যার ফলে একপ্রকার নির্জলা হয়ে যায় গোটা হাওড়া। ডিভিসির (DVC) ছাড়া জলে হাওড়া, মেদিনীপুর ও হুগলির একাধিক জায়গায় বন্যার কারণে গঙ্গার জলে বেড়ে যায় আর্বজনার পরিমাণ। ফলে গঙ্গা থেকে জল উত্তলনের পাইপলাইনে সেই সমস্ত আবর্জনা ঢুকে দুটি পাম্প বিকল করে দিয়েছিল। পুরসভার পক্ষ থেকে ডুবুরি নামিয়ে সেই আর্বজনা পরিষ্কার করা হয়।

হাওড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, গঙ্গার নিচে থাকা পাইপলাইনের মুখে ফের আর্বজনা এসে জল ঢোকার পথ অবরুদ্ধ করে দেয়। ফলে সেই সময় আবারও ডুবুরি নামিয়ে আর্বজনা পরিষ্কারের ব্যবস্থা করে পুরসভা। পরিস্কার করার জন্য প্রায় দেড় ঘণ্টা পাম্পগুলি বন্ধ রাখতে হয়। তার ফলে জল তুলতে না পারায় বন্ধ হয়ে যায় দুপুরের জলসরবরাহ।

আরও পড়ুন: Mamata Banerjee: ‘বাংলায় পারলে ভারতেও পারি’, তবে কি এবার মমতার নজরে প্রধানমন্ত্রীর কুর্সি?