China-Taiwan Clash: পেলোসির বিদায় নিতেই তাইওয়ানকে ভয় দেখানো শুরু চিনের, ঢুকে পড়ল ২৭টি যুদ্ধবিমান

China-Taiwan Clash: তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে গতকালই টুইটে বলা হয়, "২৭টি চিনা যুদ্ধবিমান রিপাবলিক অব চিনের আশেপাশের অঞ্চলে ঢুকে পড়েছে।"

China-Taiwan Clash: পেলোসির বিদায় নিতেই তাইওয়ানকে ভয় দেখানো শুরু চিনের, ঢুকে পড়ল ২৭টি যুদ্ধবিমান
ফাইল ছবি।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 04, 2022 | 7:52 AM

তাইপেই: তাইওয়ানের আকাশে লাল ফৌজের চোখ রাঙানি। তাইওয়ানের মাটি থেকে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির বিমান শুরু করার কিছুক্ষণের মধ্যেই ২৭টি চিনা যুদ্ধবিমান ঢুকে পড়ল তাইওয়ানের আকাশে। প্রতিরক্ষা সীমা অতিক্রম করেই তাদের তাইওয়ানের আকাশে পাক খেতে দেখা যায়। সংবাদসংস্থা এএফপি সূত্রে এমনটাই জানানো হয়েছে। উল্লেখ্য, তাইওয়ান স্বশাসিত দ্বীপরাষ্ট্র হলেও চিন নিজেদের দেশের অংশ হিসাবেই মনে করে। সেই কারণেই তাইওয়ানে মার্কিন প্রতিনিধির এই সফরকে মোটেও ভাল চোখে দেখেনি চিন।

মার্কিন সংসদের স্পিকার ন্যান্সি পেলোসি যাতে তাইওয়ান সফরে না যান, তা নিয়ে আগেই হুঁশিয়ারি দিয়েছিল চিন। সম্প্রতি প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে চিনের প্রধানমন্ত্রী শি জিনপিংয়ের কথাবার্তার সময়ও বলা হয়েছিল যে, পেলোসি তাইওয়ান সফরে গেলে তার ফল ভাল হবে না। মঙ্গলবার রাতে ন্যান্সি পেলোসি তাইওয়ানের মাটিতে পা রাখতেই দ্বীপরাষ্ট্রের দিকে ধেয়ে আসে ২১টি যুদ্ধবিমান। চিনের রাস্তাঘাটেও ট্য়াঙ্কার চলাচল করতে দেখা যায়। নিষেধাজ্ঞা অমান্য করার কারণে তাইওয়ানকে ‘শায়েস্তা’ করতেই সামরিক বহর প্রদর্শন ও ভয় দেখাতেই এই পদক্ষেপ চিনের, এমনটাই মনে করছেন কূটনৈতিকরা।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে গতকালই টুইটে বলা হয়, “২৭টি চিনা যুদ্ধবিমান রিপাবলিক অব চিনের আশেপাশের অঞ্চলে ঢুকে পড়েছে।” চিনের এয়ারস্পেস ও তাইওয়ানের এয়ারস্পেস একাধিক জায়গায় একে অপরের উপরে পড়ায়, আকাশপথে সীমান্ত নিয়ে আগেই বিবাদ ছিল। এবার তাইওয়ানের প্রতিরক্ষা সীমান্ত পার করে বারংবার চিনা যুদ্ধবিমানের ঢুকে পড়ায় যথেষ্ট উদ্বেগ বেড়েছে তাইওয়ানের।

এদিকে, চিনের তরফেও মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির সফরের তীব্র নিন্দা করে জানানো হয়েছে, তাইওয়ানের চারদিকে মোট ছয়টি জায়গায় তাজা গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে তিন দিন ধরে এক সামরিক মহড়া চালাবে চিন। আজ থেকেই মহড়া শুরু হবার কথা। চিনের লাল ফৌজকেও তীব্র সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla