Highland Park Shooting: বাজছে ব্যান্ডের সুর, প্রাণভয়ে পালাচ্ছে মানুষ! স্বাধীনতা দিবসে রক্তাক্ত আমেরিকা, মৃত ৬, আহত ২৪

Highland Park Mass Shooting: ৪ জুলাই, স্বাধীনতা দিবসের দিনই ফের বন্দুকবাজের হামলায় রক্তাক্ত হল আমেরিকা। হাইল্যান্ড পার্ক নামে শিকাগোর এক সমৃদ্ধ শহরতলীতে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে গুলিচালনার ঘটনায় অন্তত ছয় জন নিহত এবং ২৪ জনকে গুরুতর আহত হয়েছেন।

Highland Park Shooting: বাজছে ব্যান্ডের সুর, প্রাণভয়ে পালাচ্ছে মানুষ! স্বাধীনতা দিবসে রক্তাক্ত আমেরিকা, মৃত ৬, আহত ২৪
পড়ে আছে চেয়ার কম্বল, আর রক্তাক্ত দেহ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 12:47 AM

ওয়াশিংটন: ৪ জুলাই, স্বাধীনতা দিবসের দিনই ফের বন্দুকবাজের হামলায় রক্তাক্ত হল আমেরিকা। হাইল্যান্ড পার্ক নামে শিকাগোর এক সমৃদ্ধ শহরতলীতে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজের উপরই চলল মুহূর্মুহু গুলি। ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে ছয় জনের। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ, অন্তত ২৪ জনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুসারে, সোমবার সকাল ১০টায় শুরু হয়েছিল কুচকাওয়াজ। মাত্র ১০ মিনিট পরই এক দোকানের ছাদ থেকে গুলি চালাতে শুরু করে এক অজ্ঞাত পরিচয় বন্দুকবাজ। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত তাকে ধরতে পারেনি পুলিশ। হাইল্যান্ড পার্ক এলাকায় তার খোঁজে তল্লাশি চলছে।

গুলি চলা শুরু হতেই তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে ওই এলাকায়। ইলিনয়ের হাইল্যান্ড পার্ক শহরতলি এমনিতে অত্যন্ত শান্ত এলাকা হিসেবেই পরিচিত। গুলি চলা শুরু হতেই কুচকাওয়াজ ছেড়ে অংশগ্রহণকারী এবং দর্শকদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। ঘটনার বেশ কয়েকটি ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেই ভিডিয়োগুলি অত্যন্ত সাররিয়াল। অধিকাংশ ভিডিয়োতে দেখা যাচ্ছে, ব্যান্ড বাজছে। বাদ্যের তালে তালে এগিয়ে চলেছে কুচকাওয়াজ। তার মধ্যেই, বিপরীতে দিক থেকে ছুটে আসছেন বেশ কিছু মানুষ। তাঁদের সকলের চোখেমুখে আতঙ্ক। এরই মধ্যে কুচকাওয়াজে অংশগ্রহণকারীদের কেউ জানায়, সামনের এক অংশে গুলি চলেছে।

আসলে অনেকেই প্রথমে গুলির শব্দ পেলেও, সত্যি সত্যি গুলি চলেছে বলে বিশ্বাস করতে পারেননি। কারণ স্বাধীনতা দিবসে আমেরিকা জুড়ে আতশবাজি ফাটানোর রীতি রয়েছে। ইলিনয় রাজ্যের সেনেটর জুলি মরিসন বলেছেন, ‘যখন গুলি চলা শুরু হয়েছিল, ঘচটনাস্থল থেকে আমি মাত্র এক ব্লক দূরে ছিলাম। গুলির শব্দ আমাদের কানে এসেছিল। আমি প্রথমে ভেবেছিলাম এটা আতশবাজির শব্দ। তারপর হঠাৎ করেই দেখি একদল জনতা আর্তনাদ করতে করতে উম্মাদের মতো তাদের বাচ্চাদের নিয়ে আমাদের দিকে ছুটে আসছে। তখন বুঝতে পারি ঘটনাটা কী ঘটেছে। আমরাও ছুটতে শুরু করি।’

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গুলিচালনার ঘটনাটি ঘটেছে সেন্ট্রাল অ্যাভিনিউতে। প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে বলা হয়েছে, বন্দুকবাজটি সম্ভবত স্বয়ংক্রিয় বন্দুক ব্যবহার করেছে। এক স্থানীয় বাসিন্দা বলেছেন, ‘আমি ২০ থেকে ২৫টি গুলির শব্দ শুনেছি। পরপর অত্যন্ত দ্রুত হয়েছে শব্দগুলি। কাজেই, বন্দুকটি কোনও হ্যান্ডগান বা শটগান হতে পারে না।’ ওই ব্যক্তি আরও দাবি করেছেন, এক মহিলাকে তিনি রাস্তায় রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখেছেন। সেন্ট্রাল অ্যাভিনিউতে বহু মানুষকেই তিনি গুলিবিদ্ধ অবস্থায় দেখেছেন।

হাইল্যান্ড পার্কের নিরাপত্তার দায়িত্বে রয়েছে লেক কাউন্টি শেরিফ বিভাগ। ফক্স নিউজের প্রতিবেদন অনুযায়ী শেরিফের কার্যালয় অফিস থেকে ঘটনাস্থল থেকে দ্রুত জনতাকে নিরাপদ এলাকায় সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। যে পথে কুচকাওয়াজ যাওয়ার কথা ছিল, ওই পুরো এলাকাতেই এখন রাইফেলধারী পুলিশরা টহল দিচ্ছে। সন্দেহভাজন বন্দুকবাজের খুঁজে বের করতে পুরো এলাকাটি ঘিরে ফেলে চিরুনি তল্লাশি চালানো হচ্ছে। পুরো এলাকাটি এখন এক অদ্ভুত চেহারা নিয়েছে। পড়িমরি করে দৌড়ে পালিয়েছেন সকলে। ফলে ওই এলাকায় পড়ে রয়েছে চেয়ার, টেবিল, কম্বল এমনকী বাচ্চাদের নিয়ে যাওয়ার ট্রলিও।

এদিকে, অনেকেই গুলিচালনার খবর না পেয়ে, স্বাধীনতা দিবসের উৎসবে সামিল হতে কুচকাওয়াজের জায়গায় চলে আসছেন। হাইল্যান্ড পার্কের মেয়রের কার্যালয় থেকে সকলে ওই এলাকা থেকে দূরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। মেয়র জানিয়েছেন, এই মর্মান্তিক ঘটনার প্রেক্ষিতে স্বাধীনতা দিবস উদযাপন বাতিল করা হয়েছে।