৭.১ মাত্রার ভূমিকম্পে আতঙ্ক শহরে, কয়েক’শ কিলোমিটার দূরেও অনুভূত হল কম্পন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Sep 08, 2021 | 1:19 PM

Earthquake : বিদ্যুতের খুঁটি উপড়ে মৃত্যুও হয়েছে একজনের। আতঙ্ক ঘর ছেড়ে বেরিয়ে পড়েন অনেকে।

৭.১ মাত্রার ভূমিকম্পে আতঙ্ক শহরে, কয়েক'শ কিলোমিটার দূরেও অনুভূত হল কম্পন
এ ভাবেই তছনছ হয়ে গিয়েছে শহর

মেক্সিকো: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো। মঙ্গলবার রাতে মেক্সিকোর সমুদ্র উপকূলবর্তী শহর অ্যাকাপুলকো শহরের অদূরেই সেই কম্পনের উৎসস্থল। কয়েক সেকেন্ডের কম্পনেই কার্যত তছনছ হয়ে যায় শহরের একাংশ। ভেঙে পড়ে একাধিক নির্মাণ। শহর জুড়ে উপড়ে যায় একাধিক বিদ্যুতের খুঁটি। ভূমিকম্পে এখনও পর্যন্ত একজনের মৃত্যুর খবর এসেছে। বিদ্যুতের খুঁটি চাপা পড়েই মৃত্যু হয়েছে তাঁর। শুধু অ্যাকাপুলকো শহরই নয়, ওই শহর থেকে কয়েক’শ কিলোমিটার দূরে মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতেও সেই কম্পন অনুভূত হয়। আদতে অ্যাকাপুলকো শহর থেকে মাত্র সাত মাইল তথা ১১ কিলোমিটার দূরে সেই কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সিসমোলজিক্যাল সার্ভিসের দেওয়া তথ্য অনুযায়ী ওই শহরের ১১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অনুভূত হয়েছে এই কম্পন।

যে ব্যক্তির মৃত্যু হয়েছে তিনি মেক্সিকোর গুয়েরো রাজ্যের বাসিন্দা। জানা গিয়েছে, তাঁর ওপর একটি বিদ্যুতের খুঁটি পড়ে যাওয়ায় এই ঘটনা ঘটেছে। কম্পনের সময় রাস্তায় দিয়ে যাচ্ছিলেন ওই ব্যক্তি। আচমকাই তাঁর গায়ের পর পড়ে যায় সেই খুঁটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই ব্যক্তির। শুধু তাই নয়, শহরের একাধিক জায়গায় খুঁটি উপড়ে গিয়েছে। একটি চার্চের একাংশ ভেঙে পড়েছে। তবে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওবরাডোর একটি ভিডিয়ো বার্তায় জানিয়েছেন, তেমন কোনও বড়সড় ক্ষতি হয়নি।

ভূমিকম্প বিধ্বস্ত ওই শহরে অনেক পর্যটনস্থল রয়েছে। সেখানেও পর্যটকদের আনাগোনাও অনেক বেশি। ভূমিকম্পের পর পর্যটকদের দ্রুত হোটেল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু একবার তীব্র কম্পন অনুভূত হয়েছে তাই নয়, পরপর আফটার শকে কেঁপে উঠেছে আশেপাশের বিস্তীর্ণ এলাকা। তাই তড়িঘড়ি হোটেল ছেড়ে বেরিয়ে যেতে বলা হয় পর্যটকদের। এক পর্যটক তাঁর ৮০ বছরের বৃদ্ধা মা’কে নিয়ে এসেছিলেন। তিনি জানান, কার্যত আতঙ্ক চোখে জল চলে আসে তাঁর মায়ের। এমনভাবে হোটেল দুলে ওঠে, যাতে তাঁরা দ্রুত বাইরে বেরিয়ে যাওয়ার চেষ্টা করেন। আরও এক পর্যটক জানান, তিনি তাঁর মেয়েকে ঘুম থেকে তুলে দিয়ে দ্রুত হোটেল ছেড়ে বেরতে বলেন। আতঙ্কে কয়েক রাত হয়ত ঘুমোতেই পারবেন না, এমনটাই জানিয়েছেন তাঁরা। অনেকেই হোটেল বা বাড়ি ছেড়ে রাস্তায় নেমে যান।

অনেক জায়গায় গ্যাস লিক করেছে। তবে মেক্সিকোর রাজধানী শহর মেক্সিকো সিটির মেয়র ক্লদিয়া শেনবুম টুইটে জানান, সেই শহরে তেমন কোনও বড়সড় ক্ষতি হয়নি। তবে অনেক পরিবার বিদ্যুৎহীন হয়ে পড়েছে। মেক্সিকোর এক দিকের সীমান্তে রয়েছে আটলান্টিক ও অপর প্রান্তে প্রশান্ত মহাসাগর। এই অবস্থানে মেক্সিকো বিশ্বের অন্যতম ভূমিকম্প প্রবণ একটি দেশ। মোট ৫টি টেকটনিক প্লেটের ওপর দাঁড়িয়ে আছে এই দেশ। ফলে, কম্পনের প্রবণতা বরাবরই খুব বেশি। এর আগে ১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর ৮.১ মাত্রা ভূমিকম্প হয়েছিল মেক্সিকোতে। সেই কম্পনে ১০ হাজার মানুষের মৃত্যু হয়। বিপর্যস্ত হয় শতাধিক বাড়ি। আরও পড়ুন: দরজা খোলো, আমরা বাঁচতে চাই’, মধ্যরাতে জেলেই ঝলসে মৃত ৪১ বন্দি

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla