প্রবল ভিড়ের চাপ, বিমানবন্দরে যাওয়ার পথে মৃত ৭

প্রবল ভিড়ের মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর কারণ জানা যায়নি এখনও।

প্রবল ভিড়ের চাপ, বিমানবন্দরে যাওয়ার পথে মৃত ৭
বিমানবন্দরের বাইরে ভিড়। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 3:02 PM

কাবুল: দিন যত এগোচ্ছে, ততই পরিস্থিতির অবনতি হচ্ছে। বিমানবন্দরে আসার পথে মৃত্যু হল সাত জনের। রবিবার সকালে ইউকে-র প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এই খবর জানানো হয়েছে। জানা গিয়েছে, বিমানবন্দরে আসার পথে প্রবল ভিড়ের মধ্যেই মৃত্যু হয়েছে ৭ আফগানের। ভিড়ের চাপে পদপিষ্ট হয়েই মৃত্যু হয়েছে বলে খবর। গত ১৫ অগস্ট থেকে বিমানবন্দরের দিকে ছুটে যাওয়ার যে প্রবণতা তৈরি হয়েছে, তা এখনও জারি।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, পরিস্থিতি ক্রমশ কঠিন হয়ে উঠছে কাবুলে। সাধারণ মানুষের সুরক্ষার স্বার্থে যা যা করা সম্ভব তা করা হচ্ছে। আফগানিস্তানের হাজার হাজার মানুষের এখন একটাই গন্তব্য কাবুল বিমানবন্দর। যাঁরা বিমানবন্দরের দিকে দৌড়ে যাচ্ছেন তাঁদের সন্ত্রস্ত করতে শূন্যে গুলি চালাচ্ছে তালিবান। আর তার জেরেই ভয় বাড়ছে আরও।

এ দিকে, আমেরিকা ৩১ অগস্ট পর্যন্ত ডেডলাইন ধার্য করেছে। তারপর নিয়ে আসা হয়ে মার্কিন সেনাকে। যদিও সেই সময়সীমা আরও বাড়ানোর কথা বলেছেন বাইডেন। তা সত্ত্বেও আমেরিকার কাছে আর্জি জানিয়েছেন ব্রিটেনের প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস। তিনি জানিয়েছেন আমেরিকা যদি আরও বেশি দিন সেনা না রাখে তাহলে অনেক মানুষের ফেরার সম্ভাবনা ফুরিয়ে যাবে।

তালিবানের শাসন থেকে মুক্তি পেতে দেশ ছাড়তে চাইছেন অধিকাংশ আফগান বাসিন্দাই। গতকালও পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল। একটি ভুল খবর কী পরিমাণ বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে, তার সাক্ষী থাকতে হয়েছে কাবুল বিমানবন্দরকে। হাজার হাজার লোক ভিড় জমিয়েছিলেন বিমানবন্দরের বাইরে। প্রবেশপথ বন্ধ থাকায় কাঁটাতারের প্রাচীর টপকিয়েই চলছিল বিমানবন্দরে ঢোকার প্রতিযোগিতা। শুক্রবার বিকেলেই কাবুলে লোকের মুখে মুখে একটি খবর ছড়িয়ে পড়ে যে যারা বিমানবন্দরে রয়েছে বা পৌঁছতে পারবে, তাদের সকলকেই মার্কিন সেনাবাহিনীর বিমানে করে আফগানিস্তান থেকে উদ্ধার করে নিয়ে যাওয়া হবে। এই খবর ছড়িয়ে পরতেই শয়ে শয়ে কাবুলবাসী ব্যাগপত্র গুছিয়ে ছোটেন বিমানবন্দরের উদ্দেশ্যে। চরম বিশৃঙ্খলা সৃষ্টি হয় বিমানবন্দরের বাইরে। আরও পড়ুন: দাউদাউ করে জ্বলছে নথিপত্র! তালিবানের হাত থেকে বাঁচাতে মুছে ফেলা হল ছাত্রীদের অস্তিত্ব