স্মৃতি সৌধে বড় বড় অক্ষরে লেখা TALIBAN! ৯/১১-র ২০ বছর পর এ কোন বার্তা আমেরিকায়?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Sep 14, 2021 | 6:32 AM

9/11 Memorial: টুইন টাওয়ারের (Twin Tower) আদলে তৈরি করা হয়েছিল সেই স্মৃতি সৌধ। উত্তর ক্যারোলিনার সেই সৌধে কে বা কারা লিখে দিয়েছে ওই শব্দ।

স্মৃতি সৌধে বড় বড় অক্ষরে লেখা TALIBAN! ৯/১১-র ২০ বছর পর এ কোন বার্তা আমেরিকায়?
টুইন টাওয়ারের আদলে তৈরি সৌধের গায়ে লেখা 'তালিবান'

নিউ ইয়র্ক: ২০ বছর আগে ঘটে গিয়েছিল সেই ভয়াবহ হামলা। কয়েক মিনিটের মধ্যে ধ্বংস হয়ে গিয়েছিল ওয়ার্ল্ড ট্রেড সেন্টার আর পেন্টাগন। রাতারাতি কেঁপে উঠেছিল গোটা বিশ্ব। ৯/১১-র সেই হামলার (9/11 attack) ২০ বছর কেটে গেলেও আজও সেই ক্ষত দগদগে। স্বজন হারানোর কান্না এখনও কান পাতলে শোনা যায় আমেরিকায়। সদ্য সেই হামলার বর্ষপূর্তি হয়ে গেল। আমেরিকার বিভিন্ন শহরে ওই হামলায় মৃতদের শ্রদ্ধা জানালেন বাসিন্দারা। আর তার ঠিক পরের দিনই এক স্মৃতিসৌধে দেখা গেল লেখা রয়েছে ‘তালিবান’ (Taliban)। নীল রঙের স্প্রে দিয়ে লেখা হয়েছে সেই শব্দ।

গত শনিবার রাতে দক্ষিণ ক্যারোলিনার গ্রিনভিল শহরের ওই স্মৃতি সৌধের সামনে জড় হন বহু মানুষ। শহিদ স্মরণে অংশ নিয়েছিলেন শ’য়ে শ’য়ে মানুষ। আর তার ঠিক পরের দিন সকালেই ওই দৃশ্য দেখে তোলপাড় শুরু হয়ে গেল আমেরিকায়। হামলার ঘটনার বিশ বছর পূর্তি উপলক্ষে ধ্বংস হয়ে যাওয়া টুইন টাওয়ারের আদলে তৈরি করা হয়েছিল গ্রানাইটের ওই দু’টি স্মৃতি সৌধ। ওই দু’টি সৌধেই লিখে দেওয়া হয়েছে ‘তালিবান’।

সৌধ নির্মাণকারী সংস্থা রবিবার সকালে সেই ছবি প্রকাশ করেছে। তারা লিখেছে, ‘দেশপ্রেমে আঘাত হানা এত সহজ নয়। খুব বেশি ক্ষতি হয়নি। সব মুছে সাফ করে দেওয়া হয়েছে।’ ছবিতে দেখা যাচ্ছে সৌধের চারপাশে লাগানো আমেরিকার জাতীয় পতাকা। আর তার মাঝে লেখা ওই শব্দ। ওই সৌধ নির্মাণকারী সংস্থা WBTW-র তরফ থেকে সংস্থার সিইও পল নিকোলাস জানিয়েছেন, রাতারাতি কেউ এই কাজ করেছে।

আরও পড়ুন: ‘সকলের নাকের ডগাতেই এত বছর ছিলাম’, আফগান-মার্কিন বাহিনীকে বোকা বানানোর গল্প শোনালেন তালিব মুখপাত্র

জানা গিয়েছে, এই ঘটনা প্রকাশ্যে আসতেই রবিবার সকালে সংস্থার কর্মীরা সৌধের দেওয়াল থেকে মুছে দেনসেই শব্দ। গ্রিনভিল কাউন্টি শেরিফের অফিসে একটি অভিযোগও দায়ের করা হয়েছে সংস্থার তরফে। নিকোলাস বলেন, আমরা দেশবাসীর ঐক্যের কথা মাথায় রেখে এই সৌধ তৈরি করেছি। ২০ বছর আগে যাঁরা প্রাণ হারিয়েছিলেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতে যাতে গোটা দেশের মানুষ একত্রিত হয়, তার জন্য এই সৌধ তৈরি করা হয়।

আরও পড়ুন: আত্মঘাতী করোনা রোগীদেরও কোভিডে মৃত হিসেবে বিবেচনা করুক কেন্দ্র, পরামর্শ সুপ্রিম কোর্টের

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla