মারা যাইনি! অডিয়ো বার্তায় জানিয়ে দিল আব্দুল গনি বরাদর

Taliban : আমি ১০০ শতাংশ নিশ্চিত করছে, সব ঠিক আছে। আমাদের কোনও সমস্যা নেই। অডিয়ো বার্তায় জানিয়েছে আব্দুল গনি বরাদর।

মারা যাইনি! অডিয়ো বার্তায় জানিয়ে দিল আব্দুল গনি বরাদর
আব্দুল গনি বরাদর

কাবুল : সত্যিই কি মারা গিয়েছেন তালিবদের উপপ্রধানমন্ত্রী আব্দুল গনি বরাদর? সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি অডিয়ো টেপ ভাইরাল হয়েছে, যেখানে বলা হচ্ছিল কাবুলে কোনও এক অন্তর্দ্বন্দ্বে, মোল্লা হাসান আখুন্দের সেকেন্ড ইন কমান্ড জখম হয়েছেন অথবা মারা গিয়েছে। কিন্তু এবার সেই জল্পনায় ইতি টানল বরাদর। এক অডিয়ো বার্তায় আব্দুল গনি বরাদর জানিয়েছে, সে জীবিত।

তালিবানের উপ প্রধানমন্ত্রী জানিয়েছে, তার বিরুদ্ধে মিথ্যা খবর ছড়ানো হচ্ছে। অডিয়ো বার্তায় বরাদর জানিয়েছে, “আমার মৃত্যু নিয়ে ভুল খবর ছড়ানো হচ্ছে কিছু সংবাদমাধ্যমে। বিগত কিছু দিন আমি বাইরে রয়েছে। আমরা এখন যেখানে আছি, সেখানে আমার সব ভাই ও বন্ধুরা, সকলে সুরক্ষিত রয়েছে।”

বরাদর আরও জানিয়েছে, “কিছু সংবাদমাধ্যম সবসময় ভুয়ো খবর প্রকাশ করে। এইসব মিথ্যা খবর শুনবেন না। আমি ১০০ শতাংশ নিশ্চিত করছে, সব ঠিক আছে। আমাদের কোনও সমস্যা নেই।”

এই অডিয়ো বার্তার কোনও সত্যতা পরীক্ষা করা হয়নি। কিন্তু তালিবানের সরকারি ওয়েবসাইটগুলিতে এটি পোস্ট করা হয়েছে। নতুন তালিবান সরকারের রাজনৈতিক দফতরেও থেকেও পোস্ট করা হয়েছে অডিও বার্তাটি।

তালিবানের সুপ্রিম লিডার হিবাতউল্লাহ আখুন্দজ়াদাকেও এতদিন মৃত বলে ধরে নেওয়া হয়েছিল। মার্কিন সেনার তালিকা থেকেও বাদ দিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু তালিবরা আফগানিস্তানের দখল নেওয়ার দুই সপ্তাহের মধ্যেই তালিবান মুখপাত্র জানিয়ে দেয় আখুন্দজ়াদা কান্দাহারেই রয়েছে।

এর আগে যা শোনা যাচ্ছিল, তালিবরা নতুন সরকার গঠনের পর থেকেই নাকি তাদের মধ্যে ক্ষমতার জন্য লড়াই শুরু হয়েছিল। মোল্লা হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী করা এবং তার ডেপুটির দায়িত্বে আব্দুল গনি বরাদরকে রাখা গোষ্ঠীর অনেকেই সমর্থন করেনি। মোল্লা ওমরের সময়েও উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছে বরাদর। এবার গোষ্ঠীর একাংশ চেয়েছিল বরাদরকেই প্রধানমন্ত্রী করতে। কিন্তু তা না হওয়াতেই নাকি অন্তর্দ্বন্দ্ব শুরু হয় তালিবদের মধ্যে।

এদিকে রবিবার দ্য এক্সপ্রেস ট্রিবিউন নামক একটি সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে জাবিদুল্লাহ জানায়,”অন্য কোথাও নয়, সকলের নাকের ডগায় কাবুলে বসেই কার্যকলাপ পরিচালনা করা হত।” গত মাসের ১৫ তারিখ আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তালিবান। তারপর থেকেই তালিবানের তরফে যাবতীয় বার্তা দিচ্ছেন তাদের মুখপাত্র জাবিদুল্লাহ মুজাহিদ। অথচ এই জাবিদুল্লাহকেই হন্যে হয়ে খুঁজেছিল আফগান ও মার্কিন বাহিনী।

আফগান ও মার্কিন বাহিনীকে বোকা বানিয়ে কাবুলেই বসবাস করার প্রসঙ্গে জাবিদুল্লাহ বলে, “ওরা ভাবত আমার আদতে কোনও অস্তিত্বই নেই। এ দিকে আমি বহুবার তল্লাশি অভিযানের হাত থেকে বেঁচে পালিয়েছি। আমায় কোনওবারই খুঁজে না পাওয়ায় তারা ভেবেছিল যে জাবিদুল্লাহ হয়তো মন গড়া কোনও ব্যক্তি। আসলে এই নামে কেউ নেই। ওদের এই ভাবনাই আমাকে আফগানিস্তানে স্বাধীনভাবে ঘোরাফেরা করতে সাহায্য করেছিল।”

আরও পড়ুন : ‘সকলের নাকের ডগাতেই এত বছর ছিলাম’, আফগান-মার্কিন বাহিনীকে বোকা বানানোর গল্প শোনালেন তালিব মুখপাত্র

Click on your DTH Provider to Add TV9 Bangla