Afghanistan: ‘এবার আমাদের পালা…’, ইরানের আগুন ছড়াল কাবুলে, গুলি ছুড়ল তালিবান

Iran's anti-hijab protests spread to Afghanistan: ইরানের প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়ল আফগানিস্তানেও। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর), কাবুলে হিজাব বিরোধী মহিলাদের সমাবেশ ছত্রভঙ্গ করতে আকাশে গুলি চালাল তালিবান বাহিনী।

Afghanistan: 'এবার আমাদের পালা...', ইরানের আগুন ছড়াল কাবুলে, গুলি ছুড়ল তালিবান
ইরানের প্রতিবাদের আগুন আফগানিস্তানে বয়ে নিয়ে এলেন সাহসী নারীরা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 6:04 PM

কাবুল: ইরানের প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়ল আফগানিস্তানেও। নীতি পুলিশের হেফাজতে মাহসা আমিনি নামে ২২ বছর বয়সী এক তরুণীর মৃত্যুর পর থেকে ইসলামি প্রজাতান্ত্রিক ইরানে হিজাব পরার বাধ্যবাধকতার বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়েছে। গত দুই সপ্তাহে চরম আকার নিয়েছে এই বিক্ষোভ। এবার সেই বিক্ষোভের আঁচ পেল তালিবানি শাসনাধীন আফগানিস্তানও। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর), ইরানে বিক্ষোভরত মহিলাদের সমর্থনে প্রতিবাদ আন্দোলনে যোগ দিলেন আফগানি মহিলারা। আর সেই সমাবেশ ছত্রভঙ্গ করতে আকাশে গুলি চালাতে বাধ্য হল তালিবান বাহিনী।

ইরানের বিক্ষোভে দারুণ জনপ্রিয় হয়েছে একটি স্লোগান – “নারী, জীবন, স্বাধীনতা”। সেই একই মন্ত্র এদিন শোনা গেল আফগান মহিলাদের কন্ঠে। কাবুলের ইরানী দূতাবাসের সামনে এদিন অন্তত ২৫ জন মহিলা, এই স্লোগান দিতে দিতে ইরানের প্রতিবাদীদের প্রতি সংহতি প্রকাশ করলেন। তাঁদের হাতের পোস্টার-ব্যানারে লেখা ছিল, “ইরান জেগে উঠেছে, এবার আমাদের পালা।” কোনওটিতে লেখা ছিল “কাবুল থেকে ইরান, অস্বীকার করুন একনায়কত্বকে।”

বিক্ষোভ বড় আকার নেওয়ার আগেই এই সমাবেশকে ছত্রভঙ্গ করতে সক্রিয় হয় তালিবান বাহিনী। সংবাদ সংস্থা এএফপি-র প্রতিবেদন অনুযায়ী, আকাশে গুলিও ছোড়া হয়। তালিবান যোদ্ধারা প্রতিবাদীদের হাত থেকে কেড়ে নেয় পোস্টার-ব্যানারগুলি। বিক্ষোভকারীদের সামনেই সেগুলি ছিঁড়ে ফেলে দেওয়া হয়। প্রসঙ্গত, তালিবান শাসিত আফগানিস্তানে বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ। আফগান মহিলাদের উপর তালিবান শাসকরা যে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে, তা আনুযায়ী মহিলাদের বিক্ষোভ দেখানোর কোনও অধিকার নেই। সংবাদ সংস্থা এএফপিকে প্রতিবাদীরা বলেছেন, “ইরানের জনগণ এবং আফগানিস্তানে তালিবানি অত্যাচারের শিকার হওয়া মহিলাদের প্রতি সমর্থন ও সংহতি প্রদর্শনের জন্যই এই প্রতিবাদ।”

২০২১ সালের অগস্টে আফগানিস্তানের ক্ষমতায় ফিরে এসেছিল তালিবানরা। তারপর থেকে মহিলাদের উপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তার মধ্যে অন্যতম হল, বোরখা দিয়ে আপাদমস্তক না ঢেকে জনসমক্ষে বের হতে পারবেন না মহিলারা। কাজেই ইরানের হিজাব বিরোধী আন্দোলন যে তাদের একেবারে সহ্য হবে না, তা বলাই বাহুল্য। বিক্ষুব্ধ আফগান নারীরা অধিকারের দাবিতে কাবুল ও অন্যান্য শহরে বিক্ষিপ্তভাবে বিক্ষোভ প্রদর্শন করেছে। তবে, প্রতিটি ক্ষেত্রেই কড়া হাতে সেই সকল বিক্ষোভ দমন করা হয়েছে।

পোশাক বিধির পাশাপাশি, মেয়েদের মাধ্যমিক শিক্ষা নিষিদ্ধ করা হয়েছে, অধিকাংশ সরকারি চাকরিতে মহিলাদের যোগ দিতে বাধা দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত এই নিষেধাজ্ঞাগুলি অপসারণের জন্য আন্তর্জাতিক মহলে আবেদন করেছেন মহিলারা। মঙ্গলবারই, রাষ্ট্রসঙ্ঘের এক প্রতিবেদনে এই সকল কঠোর বিধিনিষেধের নিন্দা করা হয়েছে। এই নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার করার আহ্বান জানানো হয়েছে। আন্তর্জাতিক মহল থেকে বলা হয়েছে, মহিলাদের অধিকারের উপর থেকে এই নিষেধাজ্ঞাগুলি না তুলে নেওয়া হলে তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়া হবে না।