Taliban in Afghanistan: আফগান ভূমে প্যারেড! আমেরিকার তৈরি অস্ত্র নিয়ে শক্তি প্রদর্শন তালিবানের

Afghanistan, Taliban, আফগানিস্তানের আগের আশরাফ গনি (Ashraf Ghani) সরকারকে তালিবানের সঙ্গে লড়াই করার জন্য বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র দিয়ে সাহায্য করেছিল আমেরিকা। এদিনের প্যারেডে তালিবানের হাতে আগের সরকারের ফেলে যাওয়া বেশিরভাগ অস্ত্রশস্ত্র দেখা গিয়েছে।

Taliban in Afghanistan: আফগান ভূমে প্যারেড! আমেরিকার তৈরি অস্ত্র নিয়ে শক্তি প্রদর্শন তালিবানের
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 7:35 PM

কাবুল: রবিবার, কাবুল (Kabul) জুড়ে হঠাৎ করে ভারী গাড়ি চলাচলের আওয়াজ, অস্ত্রশস্ত্র নিয়ে যোদ্ধাদের আস্ফালন। মুহুর্তের জন্য সেদেশের নাগরিকরা ভেবেছিলেন এবার বোধহয় নতুন করে যুদ্ধ বাঁধল। আতঙ্কে সিটিয়ে যাওয়ার আগেই কাটলো ঘোর, যুদ্ধ নয়, শত্রুপক্ষ ও বিশ্বের কাছে নিজেদের সামরিক শক্তি প্রদর্শনে ব্যস্ত তালিবান। আমেরিকার দেওয়া সুসজ্জিত যুদ্ধ গাড়ি থেকে শুরু করে রাশিয়ার দেওয়া হেলিকপ্টার ছিল সবই।

দীর্ঘ দীর্ঘ কুড়ি বছর ধরে যোদ্ধা হিসেবে যুদ্ধ করে যাচ্ছিল তালিবানরা (Taliban) কিন্তু এত বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র আগের তালিবান সরকারের কাছেও ছিল না। অগস্ট মাসের ১৫ তারিখ আগের আশরাফ গনি সরকারের পতনের পর কাবুলের মসনদে অধিষ্ঠিত হয়েছে তালিবান। তারপর থেকেই যাবতীয় প্রতিষ্ঠানগুলির দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নিয়েছে তালিব যোদ্ধারা। আগের সরকার থাকাকালীন বিভিন্ন দেশ থেকে সামরিক ক্ষেত্রে তারা সুযোগ সুবিধা ও অস্ত্রশস্ত্র পেয়েছিল সরকার পতনের পর তার সবকিছুই এখন তালিবানের কব্জায়। রবিবার সেই বিপুল অস্ত্র ভান্ডারী জনতার দরবারে প্রদর্শন করলো তালিবান। শত্রুদের উদ্দেশে বার্তা পরিষ্কার, আমরা তৈরি আমাদের সঙ্গে যুদ্ধ করা সহজ নয়।

রবিবার, আফগানিস্তানের (Afghanistan) হওয়া তালিবানের প্যারেডে ২৫০ জন নতুনভাবে প্রশিক্ষণপ্রাপ্ত সৈনিকরা অংশগ্রহণ করেছিলেন, এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এনায়েতুল্লাহ খাওয়ারাজমি (Enayatullah Khwarazmi )। এই সামরিক কসরতে আমেরিকার তৈরি এম১১৭ সামরিক গাড়ি সহ এম১৭ হেলিকপ্টার অংশগ্রহণ করেছিল। এছাড়াও অনেক তালিবান যোদ্ধাকেই আমেরিকার তৈরি এম৪ অ্যাসল্ট রাইফেল হাতে দেখা যায়।

আফগানিস্তানের আগের আশরাফ গনি (Ashraf Ghani) সরকারকে তালিবানের সঙ্গে লড়াই করার জন্য বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র দিয়ে সাহায্য করেছিল আমেরিকা। এদিনের প্যারেডে তালিবানের হাতে আগের সরকারের ফেলে যাওয়া বেশিরভাগ অস্ত্রশস্ত্র দেখা গিয়েছে। কাবুল থেকে আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ গনি পালিয়ে যাওয়ার পরই আফগান সেনাবাহিনীর সকল জওয়ানরা একে একে নিজেদের প্রাণ বাঁচাতে পালিয়ে যায়।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের অগস্ট মাসের ১৫ তারিখ আফগানিস্তানের মসনদে বসে তালিবান। দীর্ঘ কুড়ি বছর পর, তালিবান কর্তৃক কাবুলের মসনদ দখল করার পরে আফগানিস্তান জুড়ে সবথেকে আতঙ্কে ছিল নারীরা। আগের তালিবান শাসনে বারবার প্রশ্নের মুখে পড়েছিল আফগান নারীদের অধিকার। সেই কথা ভেবেই শিঁউরে উঠেছিলেন আফগানিস্তানের নারীরা। নারীদের দুশ্চিন্তা আরো বাড়িয়েছে স্কুল খোলা দিয়ে নতুন তালিবান সরকারের একটি সিদ্ধান্ত। ছেলেদের স্কুল খোলার কথা ঘোষণা করলেও মেয়েদের স্কুল নিয়ে নীরব ছিল তালিবান। আগামী দিনে আফগানিস্তান জুড়ে মেয়েদের পরিস্থিতি কি হয় সেদিকে নজর থাকবে সকলের।

আরও পড়ুন Afghanistan: ‘ভারতের সঙ্গে কোনও বিবাদ চাই না’, আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে মরিয়া আফগান বিদেশমন্ত্রী