Russia-Ukraine: নয়া প্রেসিডেন্ট এলে তবে রাশিয়া-ইউক্রেন আলোচনা, বার্তা জ়েলেনেস্কির

Russia: ইউক্রেনের লুহানস্ক, ডনেৎস্ক, খেরসন, জ়াপোরিঝঝিয়া মূলত চারটি অঞ্চল যা নিয়ে সম্প্রতি গণভোট করে রাশিয়া।

Russia-Ukraine: নয়া প্রেসিডেন্ট এলে তবে রাশিয়া-ইউক্রেন আলোচনা, বার্তা জ়েলেনেস্কির
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 11:18 PM

কিভ: ফাস্ট-ট্র্যাক নাটো সদস্যপদের জন্য আবেদন জানাতে চলেছে কিভ। শুক্রবারই এ কথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনেস্কি (Volodymyr Zelensky)। জ়েলেনেস্কি এদিন সাফ বুঝিয়ে দেন ভ্লাদিমির পুতিন রাশিয়ার মসনদে থাকাকালীন রাশিয়ার সঙ্গে কোনওরকম নরম মনোভাব দেখাবেন না। পশ্চিমি আপত্তি উড়িয়ে ইউক্রেনের চার অঞ্চল এখন রাশিয়ার দখলে। শুক্রবারই এ কথা ঘোষণা করেন পুতিন। যদিও ইউক্রেন আগেই স্পষ্ট করে দিয়েছিল, এই দাবি কোনওভাবেই তারা মানবে না।

চার অঞ্চল দখলের পরই শুক্রবার জ়েলেনেস্কি বার্তা দেন, ‘রাশিয়ান ফেডারেশনে পুতিন যতদিন প্রেসিডেন্ট থাকবেন, ইউক্রেন রাশিয়ার সঙ্গে কোনওরকম আলোচনায় যাব না। নতুন প্রেসিডেন্টের সঙ্গেই আমরা আলোচনায় যাব।’ তিনি বলেন, কিভ ‘ফাস্ট ট্র্যাক নাটো মেম্বারশিপ’ আবেদন করছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তরফে তাঁর মুখপাত্র দিমিত্রি পেসকভ আগাম দিনক্ষণ ঘোষণা করে জানিয়েছিলেন, শুক্রবার রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের চারটি অঞ্চল সরকারিভাবে রাশিয়া তাদের ভূখণ্ডে যুক্ত করবে। সেইমতো শুক্রবার দুপুরে সইসাবুতও হয়।

ইউক্রেনের লুহানস্ক, ডনেৎস্ক, খেরসন, জ়াপোরিঝঝিয়া মূলত চারটি অঞ্চল যা নিয়ে সম্প্রতি গণভোট করে রাশিয়া। ক্রেমলিন নিযুক্ত আধিকারিকরা জানান, লুহানস্ক, ডনেৎস্ক, খেরসন, জ়াপোরিঝঝিয়ার যাঁরা বাসিন্দা, তাঁরা রাশিয়ায় অন্তর্ভুক্তির পক্ষেই নিজেদের সমর্থন জানিয়েছে। মস্কো সমর্থিত এই চার অঞ্চলের নেতারাও জানিয়ে দেন, তাঁরা রাশিয়াতেই। যদিও জিসেভেনের অন্তর্ভূক্ত দেশগুলি আগেই হুঁশিয়ারি দেয়, কোনওভাবেই রাশিয়ার এই অন্তর্ভূক্তিকে মান্যতা দেবে না তারা। যদিও পুতিন সেসবের তোয়াক্কা না করেই এদিন চার অঞ্চল অন্তর্ভূক্তির ঘোষণা করেন।