Sanctions On Russia: রাশিয়ার ওপর জারি হওয়া নিষেধাজ্ঞা এড়িয়ে যাচ্ছে ভারতীয় কোম্পানিগুলি? মার্কিন শীর্ষকর্তা জানালেন…

Russia-Ukraine Conflict: সম্প্রতি, রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর মাইকেল পাত্র জানিয়েছিলেন, ভারতকে ব্যবহার করে মার্কিন মুলুকে ক্রুড ওয়েল পাঠানো হচ্ছে এবং রাশিয়া থেকেই যাবতীয় ক্রুড ওয়েল জোগান আসছে।

Sanctions On Russia: রাশিয়ার ওপর জারি হওয়া নিষেধাজ্ঞা এড়িয়ে যাচ্ছে ভারতীয় কোম্পানিগুলি? মার্কিন শীর্ষকর্তা জানালেন...
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2022 | 4:46 PM

মুম্বই: মার্কিন ট্রেজারির ডেপুটি সেক্রেটারি ওয়ালি অ্যাডেয়েমো বুধবার জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ভারতীয় কোম্পানিগুলির নিষেধাজ্ঞা সংক্রান্ত নিয়মগুলি লঙ্ঘনের কোন ‘প্রমাণ’ নেই। আইআইটি বম্বের সফর শেষে সাংবাদিকদের তিনি বলেন, “ভারতীয় কোম্পানিগুলির রাশিয়ার ওপর জারি হওয়া নিষেধাজ্ঞা লঙ্ঘনের কোনও প্রমাণ নেই।” অ্যাডেয়েমো জানিয়েছেন, গোটা বিশ্বে ছড়িয়ে থাকা বিভিন্ন কোম্পানিগুলির মধ্যে ভারত, আমেরিকা ও ইউরোপের কোম্পানি গুলিও রাশিয়ার ওপর জারি হওয়া নিষেধজ্ঞা গুরুত্ব সহকার বিবেচনা করছে এবং তা মেনেও চলছে। বুধবার থেকেই আদেয়েমোর তিন দিনের ভারত সফর শুরু হয়েছে। তিনি জানিয়েছেন, এই সফরে রাশিয়া-ইউক্রেনের পাশাপাশি দু’দেশের অন্যান্য দ্বিপাক্ষিক বিষয় নিয়েও ভারতীয় অফিসারদের সঙ্গে তাঁর আলোচনা হবে।

সম্প্রতি, রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর মাইকেল পাত্র জানিয়েছিলেন, ভারতকে ব্যবহার করে মার্কিন মুলুকে ক্রুড ওয়েল পাঠানো হচ্ছে এবং রাশিয়া থেকেই যাবতীয় ক্রুড ওয়েল জোগান আসছে। মাইকেল জানিয়েছেন, নিষেধাজ্ঞা অমান্য করে ক্রুড ওয়েল রফতানির এই কাজে উদ্বিগ্ন আমেরিকা। তিনি জানিয়েছিলেন, গভীর সমুদ্রে রাশিয়ান জাহাজ থেকে ক্রুড ওয়েল অন্য জাহাজে সরিয়ে ফেলা হয় এবং গুজরাট বন্দরে নিয়ে এসে সেই তেল পরিশোধনের পর তা মার্কিন মুলুকে রফতানি করা হয়। অ্যাডেয়েমোর সফরে এই বিষয় নিয়েও আলোচনা হতে পারে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

কেন রাশিয়ার ওপর আমেরিকার নেতৃত্বে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, সেই বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন অ্যাডেয়েমো। তিনি জানিয়েছে, জ্বালানি রফতানি করে যে বিপুল পরিমাণ রাজস্ব রাশিয়া আদায় করে, তা কমিয়ে ফেলাই নিষেধাজ্ঞার আসল কারণ। এছাড়াও তিনি বলেন, “আমাদের মনে রাখতে হবে ইউক্রেনে রুশ আগ্রাসনের ফলে সেদেশের সার্ভৌমত্ব ক্ষতিগ্রস্ত হয়েছে।” মুম্বইতে দু’দিন থাকার পর এক দিনের জন্য রাজধানী দিল্লিতে পৌঁছবেন অ্যাডেয়েমো।