নিয়ম মানাতে রাস্তায় টহল সেনাবাহিনীর, ডেল্টার দাপটে আরও কঠোর লকডাউন জারি অস্ট্রেলিয়া জুড়ে

টিকাকরণের দিক থেকে অস্ট্রেলিয়া এখনও অনেকটা পিছিয়ে থাকায় আপাতত লকডাউন জারি রাখার সিদ্ধান্তই নিয়েছে প্রশাসন। দেশের ৭০ শতা্ংশ জনগণ করোনা টিকা পেয়ে গেলে লকডাউনও শিথিল করে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

নিয়ম মানাতে রাস্তায় টহল সেনাবাহিনীর, ডেল্টার দাপটে আরও কঠোর লকডাউন জারি অস্ট্রেলিয়া জুড়ে
ফাঁকা সিডনির রাস্তা-ঘাট।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 10:12 AM

সিডনি: লকডাউনের মেয়াদ বাড়ছে অধিকাংশ জায়গায়, নিয়ম মানতে রাস্তায় নামানো হচ্ছে সেনাবাহিনীও। ডেল্টা ভ্যারিয়েন্টে কার্যত বিপর্যস্ত অস্ট্রেলিয়া। সিডনিতে লকডাউনের মেয়াদ বেড়েছিল আগেই, সোমবার থেকে কুইন্সল্যান্ড প্রশাসনও ব্রিসবেনে লকডাউনের মেয়াদ বাড়াল।

সমস্ত বাসিন্দারা যাতে লকডাউনের নিয়ম মেনে ঘরেই থাকেন, সেই জন্য সিডনির রাস্তায় নামানো হয়েছে সেনাবাহিনী। তারা টহল দিচ্ছে গোটা এলাকা। এদিকে, কুইন্সল্যান্ডেও সোমবার নতুন করে ১৩ জন আক্রান্তের খোঁজ মিলেছে, যা চলতি বছরে সেই অঞ্চলে সর্বোচ্চ দৈনিক আক্রান্তের সংখ্যা।

মঙ্গলবারই ব্রিসবেনে লকডাউন শেষ হওয়ার কথা ছিল, কিন্তু বাড়তি সংক্রমণের কথা মাথায় রেখে আপাতত রবিবার অবধি বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে। কুইন্সল্যান্ডের স্টেট ডেপুটি প্রিমিয়ার স্টিভেন মাইলস বলেন, “যে হারে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, তাতে বোঝাই যাচ্ছে যে প্রাথমিক লকডাউনের মাধ্যমে সংক্রমণ রোখা যাবে না। দীর্ঘসময়ের জন্য কড়া লকডাউনের প্রয়োজন।”

সংক্রমণের শুরুতে অস্ট্রেলিয়ায় আক্রান্তের সংখ্যা বাকি দেশগুলির তুলনায় অনেক কম থাকলেও , সম্প্রতিই ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে সংক্রমণ বাড়তে শুরু করেছে। দেশে এখনও অবধি করোনা আক্রান্তের সংখ্যা ৩৪ হাজার ৪০০, যা ভারতের দৈনিক আক্রান্তের তুলনাও কম।

টিকাকরণের দিক থেকে অস্ট্রেলিয়া এখনও অনেকটা পিছিয়ে থাকায় আপাতত লকডাউন জারি রাখার সিদ্ধান্তই নিয়েছে প্রশাসন। দেশের ৭০ শতা্ংশ জনগণ করোনা টিকা পেয়ে গেলে লকডাউনও শিথিল করে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। তবে আপাতত মাত্র ১৯ শতাংশ মানুষই করোনা টিকা পেয়েছেন সেখানে।

সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে দেশে সেনাবাহিনীরও সাহায্য নেওয়া হচ্ছে। সোমবার থেকেই ৩০০ সেনাবাহিনী সিডনিতে প্রতিটি বাড়ি গিয়ে খোঁজ নেবেন এবং করোনা আক্রান্তরা নিজেদের আইসোলেশনে রাখছেন কিনা, সেই বিষয়টি নিশ্চিত করবেন। এছাড়াও রাস্তায় নিয়মিত সেনাবাহিনী ও পুলিশকর্মীরা টহল দেবে, যাতে খুব জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় কেউ না বের হয়।  আরও পড়ুন: ইলিশপ্রেমীদের জন্য সুখবর! বিধিনিষেধ কাটিয়ে পদ্মায় পড়বে জাল, শীঘ্রই পাতে উঠবে ‘রুপোলি ফসল’