বিদেশমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ সারলেন বাংলাদেশের মন্ত্রী, ঢাকায় ভ্যাকসিন পাঠানোর কথা জানিয়েছে দিল্লি

বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে কথা হয়েছে দুই মন্ত্রীর।

বিদেশমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ সারলেন বাংলাদেশের মন্ত্রী, ঢাকায় ভ্যাকসিন পাঠানোর কথা জানিয়েছে দিল্লি
দিল্লিতে মুখোমুখি দুই দেশের মন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 4:08 PM

নয়া দিল্লি: ভারতে এসে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দেখা করলেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মামুদ। তাঁদের মধ্যে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক ইস্যুতে কথা হয়েছে বলে জানা গিয়েছে। তাঁদের সেই বৈঠকের খবর টুইট করে জানিয়েছেন বিদেশমন্ত্রী। তিনি একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সঙ্গে দেখা করে আমি আনন্দিত। সব ক্ষেত্রে আমাদের দুই দেশের সহযোগিতাপূর্ণ সম্পর্ক ক্রমশ এগিয়ে চলেছে।

গত কয়েক মাসে করোনা অতিমারির জেরে সে ভাবে দুই দেশের কোনও বৈঠক হয়নি। শেষবার মার্চ মাসে দু’দিবের সফরে বাংলাদেশ গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর এপ্রিল মাসে বাংলাদেশে পাঁচ দিনের সফরে যান সেনাপ্রধান এমএম নারাভাবে। জুন মাসে ভারতের বায়ুসেন প্রধান আরকেএস ভাদুড়িয়াও যান বাংলাদেশে।

গত কয়েক মাসে ভারত থেকে বাংলাদেশে অক্সিজেন পাঠানো হয়েছে। টিকাও পাঠানো হয়েছে আগে। এবার বাংলাদেশে আরও বেশি টিকা পাঠানো হবে বলে আশ্বাস দিয়েছে ভারত। গতকালই ভারতে এসে সে কথা জানিয়েছেন বাংলাদেশের মন্ত্রী। সংবাদমাধ্যমকে তিনি জানান, সংক্রমণের হার ২৫ শতাংশ থেকে মাত্র দুই শতাংশে নামিয়ে এনেছে ভারত। আর সেটা ভারতের এক বিশেষ কৃতিত্ব বলে মন্তব্য করেন তিনি। ভারতে পদক্ষেপের ভূয়সী প্রশংসাও করেন তিনি।

গত কয়েক মাসে  রেলে ভারত থেকে কয়েক হাজার মেট্রিক টন অক্সিজেন পাঠানো হয়েছে বাংলাদেশে। বন্দর ও কাস্টমসের হাসপাতাল ও ক্লিনিকে এ সব অক্সিজেন সরবরাহ করা হয়। রেলের পাশাপাশি সড়ক পথেও বাংলাদেশে পাঠানো হয় অক্সিজেন। নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর গত ২১ জুন থেকে ১৭ অগস্ট পর্যন্ত সড়ক পথে বাংলাদেশ আমদানি করেছে ৫ হাজার ৩২৫ মেট্রিক টন অক্সিজেন। অন্যদিকে, দেশে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় অক্সিজেনের চাহিদা বেড়ে যাওয়ায় আমদানি বাড়ানো হয় বাংলাদেশে। ভারত যে অক্সিজেন উৎপাদন করে তার বড় একটি অংশ বাংলাদেশে রফতানি করে থাকে। বাংলাদেশ ও তার চাহিদার প্রায় সবটুকু আমদানি করে ভারত থেকে।

বেনাপোল বন্দর দিয়ে অক্সিজেন আমদানিকারকেরা লিনডে বাংলাদেশ, এক্সপেট্রা অক্সিজেন, পিউর অক্সিজেন, বেঙ্গল অক্সিজেন ও ইসলাম অক্সিজেন আমদানি করে থাকেন। এর মধ্যে লিনডে বাংলাদেশ ও এক্সপেট্রা অক্সিজেন নামে দুই আমদানিকারক ৮০ শতাংশ অক্সিজেন আমদানি করেন। রেলপথে শুধু লিনডে বাংলাদেশ অক্সিজেন আমদানি করেন। ভারতের কোভ্যাকসিনেরও পরীক্ষা শুরু হয়েছে বাংলাদেশে। ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দেওয়া হয়েছে সে দেশে। এর আগে বাংলাদেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা, রাশিয়ার স্পুটনিক ভি, চিনের সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকা, আমেরিকার ফাইজার-বায়োএনটেকের টিকা, জনসন অ্যান্ড জনসনের টিকা এবং মডার্নার টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। আরও পড়ুন: দেশের কথা ভেবে সাংসদের নিদান, ‘দু’জনেই রোজগেরে হলে বিয়ে করা যাবে না! কারণ…’