ঈদের পর ফের বাড়ছে আশঙ্কা, লকডাউনের মেয়াদ বাড়াল বাংলাদেশ

ঈদের ছুটিতে সব ভয় ভুলে পরিবারের কাছে ছুটে গিয়েছেন মানুষ। ঈদের বাজারেও দেখা গিয়েছে ঠেলাঠেলি ভিড়। তাই ফের জারি লকডাউন।

ঈদের পর ফের বাড়ছে আশঙ্কা, লকডাউনের মেয়াদ বাড়াল বাংলাদেশ
ঢাকায় ঈদের ভিড় (ছবি-পিটিআই)
Follow Us:
| Updated on: May 15, 2021 | 9:40 PM

ঢাকা: সদ্য ঈদের উৎসব শেষ হয়েছে বাংলাদেশে। এবার লকডাউনের মেয়ার আরও এক সপ্তাহ বাড়াতে চলেছে সে দেশের সরকার। আগামিকাল, রবিবার এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করা হবে। সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় এই সিদ্ধান্ত নিতে চলেছে হাসিনা সরকার। আগে লকডাউন যে সব শর্ত মানা হচ্ছিল, সেগুলিই জারি থাকবে বলে জানানো হয়েছে।

শনিবার বাংলাদেশের মন্ত্রী ফারহাদ হোসেন জানিয়েছেন, আগামী ১৭ থেকে ২৩ মে পর্যন্ত আর এক দফা লকডাউনের মেয়াদ বাড়ানো হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছেন।

এবার বাংলাদেশে ঈদের ছুটি ছিল গত ১৩ থেকে ১৫ মে। ঈদের ছুটিতে সবাইকে নিজের নিজের কাজের জায়গাতেই থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। বলা হয়েছিল যাতে কেউ বাড়ু না ফেরেন। কিন্তু, ঈদের সময় মানুষ মরিয়া হয়ে পরিবারের কাছে ছুটে গিয়েছেন। বিশেষজ্ঞদের সতর্কবার্তা সত্ত্বেও কোনও কিছুতেই ঠেকানো যায়নি জনস্রোত। সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কায় তাই আজ, শনিবার থেকে শিমুলিয়া-বাংলাবাজার রুটে দিনের বেলা ফেরি চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু যাত্রীদের চাপ সামলাতে না পেরে শনিবার দুপুরে একটি ফেরি ছাড়ে আর তাতে গাদাগাদি করে পার হন যাত্রীরা।

এ দিকে গত কয়েক দিনে ঈদের কেনাকাটায় উপচে পড়া ভিড় দেখা গিয়েছে। তাই সংক্রমণে বিস্তার নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। বারবার বলার পর স্বাস্থ্যবিধি মানার প্রবণতা উধাও ছিল ঢাকায় ঈদ কেনাকাটায়। বারবার বলার পর স্বাস্থ্যবিধি উধাও ছিল রাজধানী ঢাকায়। এর আগে গত ১৪ এপ্রিল থেকে দেশে জরুরি কাজ ছাড়া ঘরের বাইরে বের হওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ জার করে লকডাউন ঘোষণা করা হয়।