Bangladesh Vaccine: প্রথম ডোজ়ে সিনোভ্যাক, বুস্টার ডোজ়ে অ্যাস্ট্রাজেনেকা এবং মডার্নার টিকা দেওয়ার নির্দেশ বাংলাদেশে

Bangladesh Vaccine: নির্দেশে বলা হয়েছে, প্রথম ডোজ হিসেবে সিনোভ্যাক এবং বুস্টার ডোজ হিসেবে মডার্না অথবা অ্যাস্ট্রাজেনেকা টিকা দেওয়ার জন্য জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

Bangladesh Vaccine: প্রথম ডোজ়ে সিনোভ্যাক, বুস্টার ডোজ়ে অ্যাস্ট্রাজেনেকা এবং মডার্নার টিকা দেওয়ার নির্দেশ বাংলাদেশে
করোনা ভাইরাসের টিকা। প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 11:02 PM

ঢাকা : ঢাকার দুই শহরে করোনা টিকার প্রথম ডোজ় হিসাবে সিনোভ্যাক দেওয়ার এবং বুস্টার ডোজ হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এবং মডার্নার টিকা দেওয়ার নির্দেশ দিল স্বাস্থ্য দফতর। মঙ্গলবার এমএনসিঅ্যান্ডএএইচ শাখার পরিচালক কোভিড-১৯ ভ্যাকসিন সংক্রান্ত ফোর্স কমিটির সদস্য সচিব ড. মহম্মদ শামসুল হক এই নির্দেশ দিয়েছেন।

সব মেডিকেল কলেজ, হাসপাতাল, ইনস্টিটিউট এবং সরকারি হাসপাতাল এর আওতায় রয়েছে। সেই নির্দেশে বলা হয়েছে, প্রথম ডোজ হিসেবে সিনোভ্যাক এবং বুস্টার ডোজ হিসেবে মডার্না অথবা অ্যাস্ট্রাজেনেকা টিকা দেওয়ার জন্য জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, ৩১ জানুয়ারির তথ্যে দেখা গেছে, দুই সিটি কর্পোরেশনের ৪৯টি টিকা কেন্দ্রে প্রথম ডোজ হিসেবে তিন ধরনের টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে মধ্যে ছটিতে প্রথম ডোজ হিসেবে দেওয়া হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। এছাড়া পাঁচটি কেন্দ্রে ফাইজার, ৩৯টি কেন্দ্রে মডার্নার টিকা দেওয়া হয়েছে। সোমবার পর্যন্ত ঢাকায় প্রথম ডোজ হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১৯ লক্ষ ৫৩ হাজার ৮৮৭ ডোজ, ১২ লক্ষ ১১ হাজার ৯৮০ দ্বিতীয় ডোজ এবং ৫২ হাজার ২৫২ বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

প্রথম ডোজ হিসাবে ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হয়েছে ২০ লক্ষ দুই হাজার ৩৮৯ ডোজ, ১৪ লক্ষ ৭২ হাজার ৮২৭ দ্বিতীয় ডোজ এবং ১ লক্ষ ছ হাজার ৬৪৪ তৃতীয় ডোজ। সিনোফার্মের টিকার মধ্যে ১৫ লক্ষ ২০ হাজার ৯৩৩ প্রথম ডোজ এবং ১৪ লক্ষ ৫৭ হাজার ২৯৭ দ্বিতীয় ডোজ হিসেবে দেওয়া হয়েছে। বুস্টার ডোজ এখনও দেওয়া হয়নি।

আরও পড়ুন : Bangladesh News : রক্তে ভেসে যাচ্ছে বৌদ্ধ বিহার, ডাকাতি করতে গিয়ে কুপিয়ে খুন ধর্মগুরুকে!