Bangladesh Hilsa: পুজোর আগে আরও ২৫০০ টন পদ্মার ইলিশ পাঠাবে বাংলাদেশ

Bangladesh Exporting Hilsa: দুর্গাপুজোর মরশুমে ভারতকে আরও ২ হাজার ৫২০ মেট্রিক টন ইলিশ রফতানি করবে বাংলাদেশ।

Bangladesh Hilsa: পুজোর আগে আরও ২৫০০ টন পদ্মার ইলিশ পাঠাবে বাংলাদেশ
বাংলাদেশ থেকে আরও ইলিশ আসছে রাজ্যে (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 6:23 PM

ঢাকা: পুজোর মরশুমে কোনও অভাব হবে না রসনাতৃপ্তির। সব ব্যবস্থা করে দিচ্ছেন শেখ হাসিনা। দুর্গাপুজোর মরশুমে ভারতকে আরও ২ হাজার ৫২০ মেট্রিক টন ইলিশ রফতানি করবে বাংলাদেশ। ৬৩ টি বাণিজ্যিক সংস্থাকে এই সংক্রান্ত অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিটি বাণিজ্যিক সংস্থা ৪০ টন করে ইলিশ রফতানি করতে পারবে বলে জানানো হয়েছে বাংলাদেশ বাণিজ্য মন্ত্রকের থেকে।

ইতিমধ্যেই বাংলাদেশ থেকে রাজ্যে পদ্মার ইলিশ ঢুকতে শুরু করে দিয়েছে। আগে ২০ সেপ্টেম্বর বাংলাদেশ সরকার দুর্গাপুজো উপলক্ষে ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন পদ্মার ইলিশ রফতানির অনুমোদন দিয়েছিল। ২১ সেপ্টেম্বর থেকে সেই মতো পদ্মার ইলিশ ঢুকতে শুরু করে দিয়েছে রাজ্যে। এবার আরও ২ হাজর ৫২৯ টন। অর্থাৎ, সবমিলিয়ে ৪ হাজার ৬০০ টন ইলিশ আসছে রাজ্যে।

১১ অক্টোবর ষষ্ঠী। আর তার আগেই কলকাতার বাজার ভরে যেতে চলছে ইলিশে। আগের নির্দেশিকা অনুযায়ী যেমন ইলিশ আসছিল, তার পাশাপাশি, নতুন নির্দেশিকা অনুযায়ীও পদ্মার ইলিশ আসবে ওপার বাংলা থেকে।

এর আগের নির্দেশিকা অনুযায়ী, প্রতিদিন ১০০ -২০০ মেট্রিক টন ইলিশ রফতানি হওয়ার কথা ছিল বাংলাদেশ থেকে। মঙ্গল-বুধবার থেকেই সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এক একটি ইলিশের ওজন ৮০০ গ্রাম থেকে শুরু করে ১২০০ গ্রাম পর্যন্ত রয়েছে।

প্রথম নির্দেশিকায় ৫২ টি বাণিজ্য সংস্থার প্রতিটিকে ৪০ মেট্রিক টন করে ইলিশ ভারতে রফতানির অনুমোদন দিয়েছিল বাংলাদেশ বাণিজ্য মন্ত্রক। এখন আরও ৪৬ টি বাণিজ্যিক সংস্থাকে এই ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হয়েছে। এক্ষেত্রেও প্রতিটি সংস্থা ৪০ টন করেই ইলিশ রফতানি করতে পারবে।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে ইলিশ রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ সরকার। তবে উৎসবের মরশুমে, বিশেষ করে দুর্গাপুজোর সময় মাঝে মধ্য়েই এই নিয়ম শিথিল করেছে বাংলাদেশ। বিশেষ বিশেষ উৎসবে ওপার বাংলা থেকে পদ্মার ইলিশ রফতানির উপর ছাড় দেওয়া হয়। গতবছরও প্রায় ৫০০ টন ইলিশ বাংলাদেশ থেকে ভারতে পাঠানো হয়েছিল।

তবে চলতি বছরে তা প্রায় নয় গুণ বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ সরকার। এই বছর এখনও পর্যন্ত সাড়ে চার হাজার টনের বেশি ইলিশ রফতানি করছে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই এই খবরে খুশি ইলিশ বিলাসী বাঙালিরা। তবে একইসঙ্গে চিন্তাও থাকছে, বাজারে এলেও নাগালে আসবে তো? নাকি শুধু মাছের দাম দেখেই ফিরে আসতে হবে?

এ বছর দীঘা, শঙ্করপুর, কাকদ্বীপ এবং ডায়মন্ডহারবার থেকে সেভাবে ইলিশ আসেনি। যতটুকু ইলিশ ধরা পড়েছিল তা খোকা ইলিশ। বাংলাদেশের ইলিশ ঢোকায় এবার বড় ইলিশের ঘাটতি মিটবে। বাঙালির পাতে দেখা যেতে পারে পদ্মার রুপোলী শস্য।

আরও পড়ুন : Bangladesh Hilsa: সকাল থেকে থলে হাতে হাওড়ার বাজারে ভিড়, দেদার বিকোচ্ছে পদ্মার ইলিশ