Durga Puja in Bangladesh: ‘কোনও গুজবে কান দেবেন না’, মণ্ডপে মণ্ডপে ঘুরে পরামর্শ বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর

Durga Puja in Bangladesh: এবার ঢাকা সহ গোটা বাংলাদেশেই দুর্গা পুজোর মণ্ডপের সংখ্যা বেড়েছে। ঘরোয়া ছাড়া এ বছর সারা বাংলাদেশে ৩২ হাজার ১৬৮টি পুজো মণ্ডপে দুর্গাপুজো হচ্ছে।

Durga Puja in Bangladesh: 'কোনও গুজবে কান দেবেন না', মণ্ডপে মণ্ডপে ঘুরে পরামর্শ বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর
বাংলাদেশে দুর্গাপুজো
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 4:37 PM

ঢাকা: সনাতন ধর্মবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপুজো (Durga Puja 2022)। আজ মহাসপ্তমী। কলকাতার মতো বাংলাদেশেও (Durga Puja in Bangladesh) উৎসবের আনন্দে মাতোয়ারা আট থেকে আশি। মহাসপ্তমীতে ব্যাপক উৎসাহ, উদ্দীপনায় চলছে পুজোর সব আয়োজন। উৎসবের আবহে শুধু সনাতন ধর্মবলম্বীরাই নন, অন্য ধর্মের মানুষজনও সামিল হচ্ছেন এই উৎসবে। ফলে চিরাচরিত নিয়মেই এই শারদীয় উৎসবটি বাংলাদেশে পরিণত হচ্ছে সার্বজনীন উৎসবে। এর আগে বিভিন্ন আনুষ্ঠানিকতায় সম্পন্ন হয়েছে শারদীয় দুর্গোৎসবের ষষ্ঠী পুজো। এদিকে ষষ্ঠী পুজার রাতে (শনিবার রাতে) বিভিন্ন মণ্ডপ পরিদর্শনে গিয়েছিলেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। কোনও ধরনের গুজবে কান না দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “সুষ্ঠু ও সুন্দরভাবে পুজো উদযাপনে ও সনাতন ধর্মাবলম্বীদের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনও ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি হলে কঠোর অবস্থানে যাবে সরকার।” এদিকে, শঙ্খধ্বনি – আরতি – উলুধ্বনিতে দেবীকে বরণ করেন সনাতন ধর্মাবলম্বীরা। ভক্ত ও অনুরাগীদের এবারে দেবীর কাছে প্রার্থনা একটাই, দেবী দুর্গা যেন মহামারি, জরা, অন্ধকার কাটিয়ে দশ হাতে ধরনীকে রক্ষা করেন।

এবার ঢাকা সহ গোটা বাংলাদেশেই দুর্গা পুজোর মণ্ডপের সংখ্যা বেড়েছে। ঘরোয়া ছাড়া এ বছর সারা বাংলাদেশে ৩২ হাজার ১৬৮টি পুজো মণ্ডপে দুর্গাপুজো হচ্ছে। শুধু ঢাকা মহানগরীতে এবার ২৪১ টি পুজো মণ্ডপে দুর্গাপূজার আয়োজন থাকছে, যা গতবার ছিল ২৩৫ টি। এছাড়া ঘরোয়া বা নিজস্ব অনেক মন্দির-মণ্ডপেও চলছে শারদীয় উৎসব ও পুজোর আয়োজন।

এবারও প্রায় সব মণ্ডপেই উঠেছে বর্ণিল প্রতিমার সারি। নিখুঁতভাবে মনের কল্পনার সঙ্গে মিলিয়ে কাঠামো থেকে দুর্গার প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। পাশাপাশি লক্ষ্মী, সরস্বতী, গণেশ ও কার্তিকের মূর্তিও শোভা পাচ্ছে। কোনও কোনও মণ্ডপ-মন্দিরে দেবী দুর্গার এবারের আগমন ও গমনের প্রতীকী ঘটনাসহ পৌরাণিক বিভিন্ন কাহিনি নানা আদলে ফুটিয়ে তোলার চেষ্টা রয়েছে।