Bangladesh News: ডিমের দামে রেকর্ড বৃদ্ধি! মধ্যবিত্ত বাঙালি খাবে কী?

Bangladesh: ডিমের দামের এই অস্বাভাবিক বৃদ্ধির কারণ জানতে চাইলে পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের সাধারণ সম্পাদক খন্দকার মহসিন প্রথম আলো সংবাদ মাধ্যমকে জানিয়েছেন মুরগির খাবারের দাম বৃদ্ধির ফলে ডিমের দাম বৃদ্ধি পাচ্ছে।

Bangladesh News: ডিমের দামে রেকর্ড বৃদ্ধি! মধ্যবিত্ত বাঙালি খাবে কী?
ছবি: britannica
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 13, 2022 | 4:17 PM

ঢাকা: অর্থনৈতিক সংকটের আশঙ্কার মধ্যে বাংলাদেশে (Bangladesh) লাগাম ছাড়া ভাবে জ্বালানি তেলের দাম বেড়েছে। অনেকেই শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের পরিস্থিতির তুলনা করছেন। এই অবস্থায় সাধারণ মধ্যবিত্তের দুশ্চিন্তা বাড়িয়ে ডিমের দামে রেকর্ড বৃদ্ধি লক্ষণীয় হয়েছে। বাংলাদেশের রাজধানী ঢাকায় ফার্মের মুরগির বাদামি ডিম চড়া দামে বিক্রি হচ্ছে। একটি ডিমের দাম প্রায় সাড়ে ১২ টাকা। এক ডজন ডিম ১৪৫ থেকে ১৫০ টাকা দরে বিকচ্ছে।

বাংলাদেশে এর আগে ডিমের দামে এত বৃদ্ধি মনে করতে পারছেন না বিক্রেতা থেকে শুরু করে ক্রেতারাও। তাঁরা জানিয়েছেন ২০০৯-২০১০ সালে বার্ড ফ্লুর কারণে বিভিন্ন খামার বন্ধ হয়ে গিয়েছিল। সেই সময় জোগানের অভাব তৈরি হয়, পরে অস্বাভাবিকভাবে ডিমের দাম বেড়েছিল। বাংলাদেশ পরিসংখ্যান বিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী ২০০৮-০৯ এবং ২০০৯-১০ অর্থবর্ষে ৪টি ডিমের দাম ছিল ২৭ টাকা। এমনকি বিগত জুলাই মাসে একটি ডিম ১০ টাকায় বিক্রি হয়েছে। সাদা ডিমের দাম মাত্রাতিরিক্ত ভাবে বৃদ্ধি পেয়েছে। হাঁসের ডিম প্রত্যেকটি ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

ডিমের দামের এই অস্বাভাবিক বৃদ্ধির কারণ জানতে চাইলে পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের সাধারণ সম্পাদক খন্দকার মহসিন প্রথম আলো সংবাদ মাধ্যমকে জানিয়েছেন মুরগির খাবারের দাম বৃদ্ধির ফলে ডিমের দাম বৃদ্ধি পাচ্ছে। তিনি জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশে ভুট্টা আমদানি কমেছে সেই কারণেই মুরগির খাবারে সংবাদ দেখা দিয়েছে। অন্যদিকে, পুষ্টিবিদরা মনে করছেন ডিম মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত পরিবারে প্রাণিজ প্রোটিনের চাহিদা পূরণ করে। সাধারণভাবে যে দামে ডিম বিক্রি করা হয় সেই দামে মাছ বা মাংস পাওয়া যায় না। তাই ডিমের দাম অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়ায় মধ্যবিত্ত মানুষদের সমস্যা অনেকটাই বাড়বে। প্রসঙ্গত বাংলাদেশে আর্থিক অবস্থা নিয়ে বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছে। বিদ্যুতের সাশ্রয় করতে দেশের যাবতীয় শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দু’দিন ছুটির কথা চিন্তা করছে সরকার। আগামী দিনে পরিস্থিতি কোন দিকে যায়, সেটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla