Afghanistan: মাদ্রাসা-হামলায় ছিন্নভিন্ন ছাত্রদের দেহ, মৃত অন্তত ১৬, আহত ২৪

Blast in Afghanistan's Aybak city: বুধবার, আফগানিস্তানের উত্তর অংশের সমঙ্গন প্রদেশের আইবক শহরের এক মাদ্রাসায় বোমা হামলা হয়েছে বলে জানিয়েছেন তালিবান স্বরাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্র।

Afghanistan: মাদ্রাসা-হামলায় ছিন্নভিন্ন ছাত্রদের দেহ, মৃত অন্তত ১৬, আহত ২৪
ফের হামলা আফগান মাদ্রাসায়
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 6:35 PM

কাবুল: ফের হামলা আফগান মাদ্রাসায়। বুধবার, আফগানিস্তানের উত্তর অংশের সমঙ্গন প্রদেশের আইবক শহরের এক মাদ্রাসায় বোমা হামলা হয়েছে বলে জানিয়েছে তালিবান স্বরাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্র। এই হামলার ঘটনায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন এবং আরও ২৪ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় এক হাসপাতালের ডাক্তার। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত কোনও ব্যক্তি বা গোষ্ঠী এই হামলার দায় নেয়নি।

রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থিত আইবক শহরটি। সূত্রের খবর, এদিন নামাজ পাঠের পর ওই মাদ্রাসাটি থেকে বের হচ্ছিলেন স্থানীয় মানুষ। সেই সময়ই ওই জোরালো বোমা বিস্ফোরণ ঘটে। সংবাদ সংস্থা এএফপি-কে স্থানীয় হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, নিহতদের বেশিরভাগই মাদ্রাসার ছাত্র। তিনি বলেন, ‘মৃতদের সকলেই হয় শিশু নয়তো সাধারণ মানুষ।’ অন্তত ১০ জন শিশুর মত্যু হয়েছে বলে শোনা যাচ্ছে। তবে, এই বিষয়ে এখনও কোনও নিশ্চয়তা পাওয়া যায়নি।

তালিবান স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র আব্দুল নাফি তাক্কুর জানিয়েছেন, এই হামলার তদন্তে নেমেছে তালিবান নিরাপত্তা বাহিনী। দোষীদের চিহ্নিত করে তাদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। তবে এখনও পর্যন্ত এই হামলার পিছনে কাদের হাত রয়েছে, তা জানা যায়নি। প্রসঙ্গত, ২০২১ সালের অগস্টে আফগানিস্তানের ক্ষমতা পুনর্দখল করেছিল তালিবান গোষ্ঠী। তারপর থেকে একের পর এক হামলায় বারবার কেঁরে উঠেছে তালিবান ভূম। অধিকাংশ ক্ষেত্রেই হামলা চালিয়েছে আইএস জঙ্গি গোষ্ঠী আফগান শাখা।