Brazillian President Attacks Leonardo DiCaprio : লিওনার্দো ডিক্যাপ্রিওকে নিজের মুখ বন্ধ রাখার কথা বললেন ব্রাজিলের প্রেসিডেন্ট

Leonardo DiCaprio : আমাজন জঙ্গলের ক্ষতি নিয়ে টুইটারে সরব হয়েছিলেন হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। তারপর ব্রাজিলের প্রেসিডেন্ট তাঁকে মুখ বন্ধ রাখতে বলেছেন।

Brazillian President Attacks Leonardo DiCaprio : লিওনার্দো ডিক্যাপ্রিওকে নিজের মুখ বন্ধ রাখার কথা বললেন ব্রাজিলের প্রেসিডেন্ট
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 6:32 PM

ব্রাসিলিয়া : ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট (Brazilian President) জেইর বোলসোনারো (Jair Bolsonaro) শাসনামলে আমাজনের জঙ্গলে ধ্বংসের পরিমাণ বেড়েছে। এই অভিযোগ তাঁর বিরুদ্ধে আগেই উঠেছিল। এবার এই সুরেই সুর মিলিয়েই পরিবেশগতভাবে আমাজনের জঙ্গলের গুরুত্ব তুলে ধরে প্রেসিডেন্টের রোষানলের মুখে পড়লেন হলিউডের খ্য়াতনামা অভিনেতা লিওনার্দো ডিক্য়াপ্রিও (Leonardo DiCaprio)। ব্রাজিলের প্রেসিডেন্ট তাঁকে নিজের মুখ বন্ধ রাখার জন্য বলেছেন।

এই তর্ক-বিতর্কের সূত্রপাত একটি টুইট ঘিরে। টুইটটি করেছিলেন ডিক্যাপ্রিও। তিনি টুইটারে লিখেছিলেন যে, ক্ষমতায় আসার পর থেকে বোলসোনারো আমাজন রেইনফরেস্টের ক্ষতি হয়েছে। সেই কারণে তিনি সেদেশের তরুণ প্রজন্মকে তাঁকে আগামী নির্বাচনে ভোটদান থেকে বিরত থাকতে বলেছেন। তিনি টুইটে লিখেছেন, “জলবায়ু পরিবর্তনের জন্য সঙ্কটজনক আমাজন ও অন্যান্য বাস্তুতন্ত্রের কাছে ব্রাজিল হল তাদের ঘর।” এবং তিনি লিখেছেন, “সেখানে যা কিছু ঘটুক তা আমাদের উপর প্রভাব ফেলবে। এবং একটি সুস্থ পৃথিবীর জন্য পরিবর্তন আনার ক্ষেত্রে যুবদের ভোট একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”

এরপরই সিএনএন অনুযায়ী, ক্যাপ্রিও-র এই টুইটের পরই তাঁর উপর তোপ দেগেছেন। তিনি জানিয়েছেন, হলিউড অভিনেতা বাজে কথা বলছেন। আত্মপক্ষ সমর্থন করে তিনি একটি ঘটনার উল্লেখ করেন। তিনি জানিয়েছেন, বিশ্ব বাণিজ্য সংস্থার ভাইস প্রেসিডেন্ট বলেছেন যে, ব্রাজিলের কৃষিব্যবসা ছাড়া গোটা বিশ্ব ক্ষুধার্ত থাকবে। এরপর তিনি বলেছেন, “তাই বাজে কথা বলার থেকে ডিক্যাপ্রিওর নিজের মুখ বন্ধ রাখাই ভাল।” এছাড়াও টুইটে তিনি হলিউড নেতার মন্তব্যের পাল্টা জবাবও দিয়েছেন। তিনি লিখেছেন,”আপনার সমর্থনের জন্য ধন্যবাদ লিও! আগামী নির্বাচনে সকল নাগরিকের ভোট দেওয়া সত্যিই গুরুত্বপূর্ণ। ব্রাজিলের নাগরিকরা সিদ্ধান্ত নেবেন যে তাঁরা আমাজনের সার্বভৌমত্ব বজায় রাখতে চান নাকি বিশেষ বিদেশী স্বার্থ পরিবেশন করে এরকম লোকদের দ্বারা শাসিত হতে চান।”

প্রসঙ্গত,২০১৯ সালে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করে জেইর বোলসোনারো। তারপর থেকেই বিশ্বের সর্ববৃহৎ রেইন ফরেস্ট তথা আমাজনের জঙ্গল ধ্বংসের ঘটনা বেড়েছে। অভিযোগ উঠেছে যে, তিনি পরিবেশগত সুরক্ষা শিথিল করে দিয়েছেন। তার পক্ষে অবশ্য় যুক্তিও দিয়েছেন তিনি। তিনি বলেছেন, এক্ষেত্রে অর্থনৈতিক উন্নয়ন বাধাপ্রাপ্ত হয়। গত অক্টোবর মাসে কয়েকজন জলবায়ু আইনজীবী আন্তর্জাতিক আদালতে ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত শুরু করার আর্জি জানিয়েছিলেন।