Next UK PM After Boris Johnson: কঠিন পরীক্ষার মুখে বরিস, ফেল করলে কী পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী এক ভারতীয় বংশোদ্ভূত?

Next UK PM After Boris Johnson : একদিনে ৪ ক্যাবিনেট মন্ত্রী ইস্তফা দিয়েছেন বরিস জনসনের মন্ত্রিসভা থেকে। এই আবহে আজ রাতেই আস্থা ভোটের সম্মুখীন হতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

Next UK PM After Boris Johnson: কঠিন পরীক্ষার মুখে বরিস, ফেল করলে কী পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী এক ভারতীয় বংশোদ্ভূত?
ছবি সৌজন্যে : টুইটার
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jul 06, 2022 | 8:54 PM

লন্ডন : পরপর মন্ত্রীরা পদত্যাগ করছেন। এই আবহে আজ রাতেই আস্থা ভোটের মুখোমুখি হতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। গতকালই পদত্যাগ করেছিলেন ঋষি সুনক ও সাজিদ জাভিদ। এরপর আজ আরও দুই মন্ত্রী পদত্যাগ করেন বরিস জনসনের মন্ত্রিসভা থেকে। পদত্যাগ করা সবারই বক্তব্য, ‘এই সরকারের প্রতি আর আস্থা নেই।’ এই আবহে আজ রাতেই আস্থা ভোটের মুখোমুখি হতে পারেন বরিস। এমনই দাবি করেছেন ব্রিটেনের স্কাই নিউজের সাংবাদিক টম লার্কিন। যুক্তরাজ্যের সংসদের নিম্নকক্ষ ‘হাউজ অফ কমনস’-এ এই ধরনের আস্থা ভোট পরিচালনার দায়িত্বে থাকে ‘১৯২২ কমিটি’। এই কমিটির বরাত দিয়েই আস্থা ভোটের সম্ভাবনার কথা জানান স্কাই নিউজের সাংবাদিক।

প্রসঙ্গত, ‘১৯২২ কমিটির’ নিয়ম অনুযায়ী, আগামী বছর পর্যন্ত বরিস জনসনকে আস্থা ভোট থেকে ‘সুরক্ষাকবচ’ দেওয়া হয়েছিল। তবে সেই নিয়ম নাকি আজকেই বদলাতে চলেছে ’২২ কমিটি। এরপর আজকেই আস্থা ভোটের পরীক্ষার সামনে পড়তে পারেন বরিস জনসন। প্রসঙ্গত, গতকাল বরিসের মন্ত্রিসভা থেকে আচমকা পদত্যাগ করেন ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনক। এরপরই পদত্যাগ করেন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। এরপর গতকাল রাতেই ইরাকি বংশোদ্ভূত নাদিম জাহাউইকে অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন বরিস। নিজের ঘর গোছানোর চেষ্টা শুরু করেন তিনি। তবে ঘর গুছিয়ে ওঠার আগেই ফের লাগে ধাক্কা। শিশু ও পরিবার মন্ত্রী উইল কুইনস এবং জুনিয়র পরিবহণ মন্ত্রী লরা ট্রট এদিন পদত্যাগ করেন। এরপরই প্রধানমন্ত্রী হিসেবে বরিসের ভবিষ্যত নিয়ে জল্পনা তুঙ্গে ওঠে।

এদিকে বরিস পরীক্ষায় ফেল করলে কে হবেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী? কনসারভেটিভ পার্টির বহু বর্ষীয়ান নেতাই নিজেদের ভাগ্য পরীক্ষা করতে চাইবেন এই আবহে। এই আবহে নাম উঠে আসছে লিজ ট্রাস, নাদিম জাহাউই, বেন ওয়ালেস, সাজিদ জাভিদ, পেনি মর্ডান্ট, জেরেমি হান্ট, ঋষি সুনকের। উল্লেখ্য, বরিস প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী, যিনি দায়িত্বে থাকাকালীন আইন ভেঙেছেন। ‘পার্টিগেট’ বিতর্কের পর যে আস্থা ভোটের মুখে বরিস পড়েন, তা কোনওভাবে জিতে নিজের গদি বাঁচান বরিস। তবে এবার নিজের ক্যাবিনেট সদস্যদের পরপর খুইয়ে টালমাটাল পরিস্থিতির সম্মুখীন বরিস। এই আবহে তিনি পরীক্ষায় ফেল করলে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক হতেই পারেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla