COVID Vaccine: ধনী দেশে পড়ে থেকে নষ্ট হল সাড়ে ১৩ লক্ষ টিকা, গরিব দেশে হাহাকার!

Vaccination: টিকাকরণ শুরু হওয়ার বেশ কিছুটা সময় অতিক্রম করে দেখা যাচ্ছে, ধনী দেশগুলিতে প্রচুর কোভিড টিকা স্রেফ পড়ে থেকে নষ্ট হয়েছে। কিন্তু এখনও অনেক গরিব দেশের নাগরিক টিকা একটি ডোজও পাননি।

COVID Vaccine: ধনী দেশে পড়ে থেকে নষ্ট হল সাড়ে ১৩ লক্ষ টিকা, গরিব দেশে হাহাকার!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 12:43 PM

ওটায়া: করোনাভাইরাসের দাপটে বিশ্বের অধিকাংশ দেশে তখন লকডাউন। কোভিডের ভয় কমাতে দ্রুত টিকা বানানোর চেষ্টা চলছিল। বিশ্বের উন্নত দেশগুলির তাবড় ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলি নেমেছিলেন সেই প্রতিযোগিতায়। উন্নত দেশগুলিতে প্রথমে টিকা দেওয়া শুরু হয়। তার পর ধীরে ধীরে বিভিন্ন টিকার বিভিন্ন অসুবিধা সামনে এসেছিল। অনেক দেশই তাই একাধিক সংস্থার থেকে টিকা কিনেছিল। যদিও অনুন্নত এবং গরিব দেশের মানুষদের টিকা এসেছে আরও কয়েক মাস পর। টিকাকরণ শুরু হওয়ার বেশ কিছুটা সময় অতিক্রম করে দেখা যাচ্ছে, ধনী দেশগুলিতে প্রচুর কোভিড টিকা স্রেফ পড়ে থেকে নষ্ট হয়েছে। কিন্তু এখনও অনেক গরিব দেশের নাগরিক টিকা একটি ডোজও পাননি। সুইজারল্যান্ডের পর এই ঘটনা এ বার কানাডায়। সে দেশের সরকার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অক্সফোর্ড- অ্যাস্ট্রাজেনেকার প্রায় সাড়ে ১৩ লক্ষ টিকা পড়ে থেকে নষ্ট হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকা বাজারে আসতেই ২ কোটি ডোজ কিনেছিল কানাডা। সে দেশের ২৩ লক্ষ মানুষ এই টিকার অন্তত একটি ডোজ নিয়েও ছিলেন। ২০২১ সালের মার্চ থেকে জুনের মধ্যে দেওয়া হয়েছিল এই ডোজ। ইতিমধ্যেই কয়েকটি ক্ষেত্রে অ্যাস্ট্রাজনেকার টিকায় রক্তজমাটের বিষয়টি সামনে আসে। তখন এই টিকা নিতে অনীহা দেখা দেওয়ায় ফাইজার-এনবায়োটেকের তৈরি কোভিড টিকা দেশবাসীকে দেওয়ার সিদ্ধান্ত নেয় কানাডা। তার পর থেকেই সে দেশে অ্যাস্ট্রাজেনেকার চাহিদা কমেছিল। সেই চাহিদা এতটাই কম যে, ২ কোটি টিকার মধ্যে ১ কোটি ৭০ লক্ষেরও বেশি অ্যাস্ট্রাজেনেকার টিকা পড়েছিল।

এই ১ কোটি ৭০ লক্ষ টিকার মধ্যে থেকে ৪৮ লক্ষ টিকা দান করেছিল কানাডা। এ ছাড়া কোভ্যাক্স প্রকল্পের ৪১ লক্ষ টিকাও অন্য দেশকে দিয়েছিল তাঁরা। মোট ৮৯ লক্ষ টিকা অন্য দেশকে দিয়েছিল কানাডা। তাও সাড়ে ১৩ লক্ষ টিকা পড়েছিল। সে গুলির তারিখ পেরিয়ে গিয়েছে বলে সম্প্রতি জানিয়েছে কানাডার সরকার। মূলত চাহিদার অভাবেই টিকাগুলি নষ্ট হয়েছে বলে জানানো হয়েছে।

কানাডার ৮৫ শতাংশ নাগরিকেরই টিকার সম্পর্ণ ডোজ নেওয়া হয়ে গিয়েছে। সেই হিসাবে বিশ্বের প্রায় ৬১ শতাংশ মানুষ এখনও টিকা পেয়েছেন। তবে গরিব দেশগুলিতে এই হার ১৬ শতাংশের আশপাশে।