Cadbury: ক্যাডবেরি চকোলেট ছিল রানির পছন্দের, তাঁর মৃত্যুর পর রয়্যাল ছাপ হারানোর চিন্তায় ৬০০ সংস্থা

Queen Elizabeth II: রয়্যাল ওয়ারেন্টের ছাড়পত্র পাওয়ার অর্থই বাজারে অন্যের থেকে দৌঁড়ে অনেকটা এগিয়ে থাকা।

Cadbury: ক্যাডবেরি চকোলেট ছিল রানির পছন্দের, তাঁর মৃত্যুর পর রয়্যাল ছাপ হারানোর চিন্তায় ৬০০ সংস্থা
রানির পছন্দের চকোলেট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 11:22 PM

লন্ডন: ৭০ দশকের রাজত্বকালে বিভিন্ন ব্রান্ডের পণ্য ব্যবহার করতেন রানি দ্বিতীয় এলিজাবেথ। রানির ব্যবহার করা জিনিসের ব্রান্ড মানেই তাতে রাজ পরিবারের সিলমোহর। সেই সিলমোহর থাকলে বাজারে ব্রান্ডের ভ্যালু নিশ্চিতভাবে বাড়ে। কিন্তু রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরই চিন্তায় পড়েছে ৬০০টি ব্রান্ডের কর্মকর্তারা। এই ৬০০টি ব্রান্ডের পণ্য ব্যবহার করতেন রানি দ্বিতীয় এলিজাবেথ। কিন্তু ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লসের পছন্দের তালিকা থেকে যদি নাম বাদ যায়, তাহলে ইউরোপের বাজারেও ব্রান্ডের সম্ভ্রমে ধাক্কা খেতে পারে, এই আশঙ্কা এখন চেপে বসেছে। সেই তালিকায় রয়েছে ক্যাডবেরি চকোলেটও। এ ছাড়াও ফোর্টনাম এবং ম্যানসন চা, বারবেরি রেনকোটের মতো ব্রান্ড ছাড়াও ঝাঁটা এবং কুকুরে খাবার প্রস্তুতকারক সংস্থার ব্রান্ডও রয়েছে চিন্তায়।

রয়্যাল ওয়ারেন্টের ছাড়পত্র পাওয়ার অর্থই বাজারে অন্যের থেকে দৌঁড়ে অনেকটা এগিয়ে থাকা। নিজের ব্রান্ডের প্রচারেও তা নিয়ে বিজ্ঞাপন দিয়ে থাকে বিভিন্ন সংস্থা। রাজ পরিবারের ছাপ উৎকর্ষতারও প্রতীক হয়ে দাঁড়ায় ব্রান্ডগুলির কাছে। এ নিয়ে রয়্যাল ওয়ার‌্যান্ট হোল্ডারর্স অ্যাসোসিয়েশন বলেছে, “রয়্যাল ওয়ার‌্যান্টির বিষয়টি ব্রান্ডগুলি নিজেদের পণ্য, বিজ্ঞাপন, গাড়ি এবং স্টোরে দিয়ে রাখে। তা দেওয়ার অধিকারও রয়েছে তাঁদের।” এই রাজপরিবারের ব্যবহৃত পণ্য় নিয়ে এতটাই উন্মাদনা থাকে, যা তাঁদের বিক্রিতেও প্রভাব ফেলে।

ফোর্টনাম এবং ম্যাসন নামের ব্রান্ড থেকে মুদি দ্রব্য যেত রাজ পরিবারে। রানি দ্বিতীয় এলিজাবেথের জমানাতেই অন্তর্ভুক্তি রাজ পরিবারে অন্তর্ভক্ত হয়েছিল এই দুই ব্রান্ড। এ নিয়ে লন্ডনের এক স্টোর জানিয়েছেস, “১৯৫২ সাল থেকে আমরা রাজ পরিবারের পণ্য সরবরাহ করছি। এই কাজ করে যেতে পেরে আমরা গর্বিত।” ফোর্টনাম এবং ম্য়াসনেরও রাজ পরিবারে জড়িত থাকার দীর্ঘ ইতিহাস রয়েছে। ১৯০২ সাল রাজা সপ্তম এডওয়ার্ডের আমল থেকে ব্রিটিশ রাজ পরিবারে চা, কফির যোগান দিচ্ছে এই সংস্থা। ফ্রান্সের ডুবোনেট রানির ককটেলের অন্যতম পছন্দের উপাদান। বারবর জ্যাকেটও রানি এবং রাজপরিবারের অনেক সদস্য ব্যবহার করে থাকেন। ব্রিটেনের রাজ পরিবারে টম্যাটো সসের জোগান দিয়ে আসছে হেইঞ্জ। আমেরিকার সংস্থা কেলগস জায়গা করে নিয়েছিল ব্রিটিশ রাজ পরিবারে। ওই সংস্থা জানিয়েছে, রানির দীর্ঘ ৭০ বছরের রাজত্বকালে তাঁরা বিভিন্ন শস্য সরবরাহ করেছে রাজ পরিবারকে। এ রকম প্রায় ৬০০টি ব্রান্ড প্রার্থনা করছে ব্রিটেনের নতুন রাজার পছন্দের তালিকায় যেন থাকে তাদের নাম।