ঘণ্টার পর ঘণ্টা বাথরুমে বসে থাকা অভ্যাস? পাবলিক টয়লেটে আর সেটা হবে না, বেশি সময় থাকলেই…

Bizarre Rules: প্রশাসনের দাবি, অনেক সময় পর্যটকরা প্রয়োজনের অতিরিক্ত সময় ব্যয় করেন শৌচালয়ে। অনেকক্ষণ বাথরুম বন্ধ থাকলে, বাকি পর্যটকদের সমস্যা হতে পারে। এমন পরিস্থিতি থেকে বাঁচাতেই বাথরুমে টাইমার বসানো হয়েছে।

ঘণ্টার পর ঘণ্টা বাথরুমে বসে থাকা অভ্যাস? পাবলিক টয়লেটে আর সেটা হবে না, বেশি সময় থাকলেই...
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Jun 16, 2024 | 12:23 PM

বেজিং: কারোর ৫ মিনিটেই কাজ শেষ, কেউ ঘণ্টার পর ঘণ্টা কাটান শৌচালয়ে গিয়ে। পাবলিক টয়লেটে গিয়েও অনেকে দীর্ঘ সময় কাটিয়ে আসেন। তাড়া দিলেও বেরতে চান না। তবে এইসব দিন এখন অতীত। পাবলিক টয়লেটে গিয়ে দীর্ঘক্ষণ বসে থাকা যাবে না আর। বাথরুমের উপরে বসানো থাকবে টাইমার। কতক্ষণ বাথরুমে থাকছেন, তা দেখা যাবে।

বাথরুমে অতিরিক্ত সময় ব্যয় নিয়েও কড়াকড়ি। পড়শি দেশ চিন নিয়েছে বড় সিদ্ধান্ত। সম্প্রতিই তারা জনপ্রিয় এক পর্যটন কেন্দ্রের পাবলিক টয়লেট বা শৌচালয়ে টাইমার বসিয়েছে। এবার থেকে পর্যটকরা শৌচাগারে গেলেই টাইমারে সময় দেখাতে শুরু করবে। শৌচাগার থেকে বেরিয়ে এলেই আবার টাইমার বন্ধ হয়ে যাবে।

ইউনগাং বৌদ্ধ হল চিনের একটি প্রাচীন বৌদ্ধ মন্দির, যেখানে ২০০টিরও বেশি গুহা ও কয়েক হাজার বুদ্ধ মূর্তি রয়েছে। ইউনেস্কোর তরফে ওয়ার্ল্ড হেরিটেজের তকমাও দেওয়া হয়েছে। নিউইয়র্ক পোস্টের প্রতিবেদন অনুযায়ী, সেখানেই পর্যটকদের জন্য পাবলিক টয়লেটে টাইমার বসানো হয়েছে।

প্রশাসনের দাবি, অনেক সময় পর্যটকরা প্রয়োজনের অতিরিক্ত সময় ব্যয় করেন শৌচালয়ে। অনেকক্ষণ বাথরুম বন্ধ থাকলে, বাকি পর্যটকদের সমস্যা হতে পারে। এমন পরিস্থিতি থেকে বাঁচাতেই বাথরুমে টাইমার বসানো হয়েছে।

কর্মচারীরা জানিয়েছেন, এই টাইমার কতক্ষণ বাথরুম ব্যবহার করছেন, তা নির্ধারণ করবে না। পর্যটকরা যতক্ষণ খুশি সময় ব্যয় করতে পারেন শৌচালয়ে। টাইমারে শুধু দেখা যাবে শৌচালয়ের দরজা কতক্ষণ বন্ধ রয়েছে। বেশিক্ষণ সময় শৌচালয়ে থাকলে, কাউকে জোর করে বের করে দেওয়া হবে, এমন নয়।

তবে এই যুক্তি মানতে নারাজ সাধারণ মানুষ। পর্যটকরা বলছেন, গোপনীয়তার অধিকার লঙ্ঘন করা হচ্ছে। কে, কতক্ষণ বাথরুমে সময় কাটাচ্ছেন, তা রেকর্ড করা অত্যন্ত লজ্জাজনক।