Xi Jinping: গৃহবন্দির জল্পনায় জল ঢেলে প্রকাশ্যে জিনপিং, প্রদর্শনীশালায় চিনের প্রেসিডেন্ট

Xi Jinping: সম্প্রতি চিনা মানবাধিকার কর্মী জেনিফার জেং টুইটারে একটি ভিডিয়ো শেয়ার করার পর থেকে জিনপিংয়ের গৃহবন্দীর বিষয়ে জল্পনা আরও তীব্রতর হয়।

Xi Jinping: গৃহবন্দির জল্পনায় জল ঢেলে প্রকাশ্যে জিনপিং, প্রদর্শনীশালায় চিনের প্রেসিডেন্ট
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 6:25 PM

বেজিং: আগামী মাসে চিনের কমিউনিস্ট পার্টির (Communist Party) ২০তম সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু তার আগেই সে দেশের রাষ্ট্রপ্রধান শি জিনপিংকে (Chinese President Xi Jinping) নিয়ে তৈরি হয়েছিল নানা জল্পনা। এমনকী চিনে সেনা অভ্যুত্থানের জল্পনাও ছড়ায় আন্তর্জাতিক রাজনৈতিক মহলে। সম্প্রতি চিনা মানবাধিকার কর্মী জেনিফার জেং টুইটারে একটি ভিডিয়ো শেয়ার করার পর থেকেই এ জল্পনা আরও তীব্রতর হয়। এদিকে এই জল্পনার মধ্যেই ফের দেখা মিলল চিনা প্রধানের। মঙ্গলবার তাঁকে বেজিংয়ের একটি প্রদর্শনীশালায় দেখতে পাওয়া হয়েছে। 

চিনের সরকারি সংবাদমাধ্যম সূত্রে খবর, সেপ্টেম্বরের মাঝামাঝিতে মধ্য এশিয়া থেকে একটি সরকারি সফর শেষে জিনপিং দেশে ফিরেছেন। তারপর থেকে তা আর দেখতে পাওয়া যায়নি তাঁকে। এই সফর শেষে এই প্রথম তাঁকে ফের জনসাধরণের মধ্যে দেখতে পাওয়া গেল। বর্তমানে চিনা প্রেসিডেন্ট হিসাবে পিপলস লিবারেশন আর্মি বা চিনা সেনাবাহিনীর সর্বাধিনায়কের পদে রয়েছেন শি জিংপিং। তবে আগামী মাসের ভোটেও তাঁর জেতার সম্ভাবনা প্রবল। যদি তিনি জেতেন তাহলে তিনি তৃতীয়বারের জন্য পার্টি প্রধানের দায়িত্ব পাবেন। 

সম্প্রতি, চিনা মানবাধিকার কর্মী জেনিফার জেং টুইটারে লেখেন “পিপলস লিবারেশন আর্মি ২২ সেপ্টেম্বর বেজিংয়ের দিকে রওনা হয়েছে। বেজিংয়ের কাছে কাছে হুয়ানলাই কাউন্টি থেকে শুরু হয়ে হেবেই প্রদেশের ঝাংজিয়াকো শহরে শেষ হয়েছে এই কনভয়। শোনা যাচ্ছে জিংপিংকে গৃহবন্দি করা হয়েছে। তাঁকে পিএলএ প্রধানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।” তাঁর এই টুইট নিয়েই জল্পনার ঝড় বয়ে যায় আন্তর্জাতিক রাজনৈতিক মহলে। সে দেশে সেনা অভ্যুত্থান নিয়েও দানা বাঁধে নানা খবর। যধিও চিনের ‘লাল ফিঁতের ফাঁস’ গলে এত সহজ সেখানকার আর্থ-সামাজিক বা রাজনৈতিক খবর বিশ্বের দরবারে এসে পৌঁছায়না অনেক সময়েই। সে দেশে মিডিয়া, সোশ্যাল মিডিয়ার কড়াকড়ি নিয়েও শোনা যায় নানা গুঞ্জন। ঠিক সে কারণেই জিনপিংয়ের গৃহবন্দির খবর নিয়েও তৈরি হয়েছিল ধোঁয়াশা।