Chinese Spy Ship: ভারতের উদ্বেগ বাড়িয়ে শ্রীলঙ্কার বন্দরে পৌঁছল চিনা ‘গুপ্তচর’ জাহাজ

Sri Lanka: দ্বীপরাষ্টে এই জাহাজের প্রবেশ নিয়ে প্রথম থেকে আপত্তি জানিয়ে এসেছিল ভারত। এমনকী আমেরিকা জাহাজ প্রবেশের বিরুদ্ধে ছিল।

Chinese Spy Ship: ভারতের উদ্বেগ বাড়িয়ে শ্রীলঙ্কার বন্দরে পৌঁছল চিনা 'গুপ্তচর' জাহাজ
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2022 | 9:57 AM

কলম্বো: ভারতের আপত্তি সত্ত্বেও মঙ্গলবার সকালে অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দরে এসে পৌঁছল চিনা গুপ্তচক জাহাজ। এই বিশেষ জাহাজ ক্ষেপনাস্ত্র ও স্যাটেলাইটের ওপর নজরদারি চালাতে সক্ষম। দ্বীপরাষ্ট্রের বন্দরমন্ত্রী ক্যাপ্টেন নির্মল ডি সিলভা এনডিটিভিকে জানিয়েছে, সকাল সাড়ে ৮টা নাগাদ এই জাহাজ বন্দরে পৌঁছেছে। দ্বীপরাষ্টে এই জাহাজের প্রবেশ নিয়ে প্রথম থেকে আপত্তি জানিয়ে এসেছিল ভারত। এমনকী আমেরিকা জাহাজ প্রবেশের বিরুদ্ধে ছিল। দুই দেশের চাপের মুখে প্রাথমিকভাবে শ্রীলঙ্কার তরফে হাম্বানতোতা বন্দরে এই জাহাজ প্রবেশের অনুমতি না দেওয়া হলেও শনিবার শেষমেশ অনুমতি দেওয়া হয়েছিল।

শ্রীলঙ্কার বন্দর আধিকারিকদের উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, দ্বীপরাষ্ট্রের তরফে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে সেদেশের জলসীমার মধ্যে থাকাকালীন ইয়ুয়ান ওয়াং-৫ নামের এই বিশেষ প্রযুক্তিতে নির্মিত জাহাজ কোনও ধরনের গবেষণা চালাতে পারবে না। তবে জানা গিয়েছে, শ্রীলঙ্কার বন্দরে এই জাহাজের আগমনে উদ্বিগ্ন নয়া দিল্লি। কারণ তারা মনে করছে এই জাহাজের মাধ্যমে ভারতের গোপন তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা হতে পারে।

তবে এই নিয়ে আলোচনা ও উদ্বেগের পরিবেশ তৈরি হলেও চিন এখনও এই প্রসঙ্গে মুখ খোলেনি। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, ইয়ুয়ান ওয়াং-৫ নামের জাহাজকে চিনা বন্দরে নোঙর করার অনুমতি দিয়েছে শ্রীলঙ্কা। জানা গিয়েছে ১৬ থেকে ২২ অগস্ট অবধি হাম্বানতোতা বন্দরেই থাকবে এই জাহাজ। ভারতের পক্ষ থেকে গত সপ্তাহে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছিলেন, পরিস্থিতির ওপর বিশেষ নজর রাখা হবে এবং দেশ জানে কীভাবে নিরাপত্তা অটুট রাখতে হয়। আগামী দিনে পরিস্থিতি কোন দিকে যায়, সেটাই এখন দেখার।