চিনা ভ্যাকসিনে ভরসা করলেই বিপদ! চিলি, মঙ্গোলিয়ার সংক্রমণের নতুন উদ্বেগ

যে সব দেশ চিনের তৈরি ভ্যাকসিন নিয়েছে, সেখানে নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার খবর সামনে আসছে।

চিনা ভ্যাকসিনে ভরসা করলেই বিপদ! চিলি, মঙ্গোলিয়ার সংক্রমণের নতুন উদ্বেগ
চিনা ভ্যাকসিন নিয়ে বাড়ছে সন্দেহ
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 12:09 PM

ওয়াশিংটন: চিনেই প্রথম কোভিড-১৯ (COVID 19) সংক্রমণ ধরা পড়েছিল। তারপর তা ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। বর্তমানে অতিমারির (Pandamic) চেহারায় দাপিয়ে বেড়াচ্ছে সেই ভাইরাস। বর্তমানে বিশ্ব জুড়ে চলছে সেই ভাইরাসের টিকাকরণের তোড়জোড়। কিন্তু, চিনের তৈরি ভ্যাকসিন যে সব দেশ গ্রহণ করেছে সেখানে সংক্রমণের নতুন উদ্বেগ তৈরি হচ্ছে। নিউ ইয়র্ক টাইমসের একটি রিপোর্ট থেকে এই তথ্য উঠে আসছে।

সিসেলস, চিলি, বাহরাইন, মঙ্গোলিয়ায় চিনের তৈরি ভ্যাকসিন দেওয়া হয়েছে। ওই সব দেশের ৫৮ থেকে ৬০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে ইতিমধ্যেই, যা আমেরিকার থেকেও বেশি। কিন্তু গত ২-১ সপ্তাহে যে সব দেশে করোনা সংক্রমণ নতুন করে বেড়েছে তার মধ্যে অন্যতম এই সিসেলস, চিলি, বাহরাইন, মঙ্গোলিয়া। তাই চিনা ভ্যাকসিনে কতটা প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

ইউনিভার্সিটি অফ হংকং-এর বিশিষ্ট ভাইরোলজিস্ট জিন ডোংগান বলেন, ভ্যাকসিন ভাল হলে এরকমটা হওয়ার কথা নয়। চিনের উচিৎ আরও বেশ সতর্ক হওয়া। চিন বাদে আরও ৯০টি দেশ চিনের তৈরি ভ্যাকসিন গ্রহণ করেছে। কূটনৈতিক মহল মনে করছে বিশ্বের অন্যতম শক্তি হিসেবে গণ্য হতে গেলে ভ্যাকসিন এই মুহূর্তে একটা বড় অস্ত্র, তাই চিন দ্রুত একাধিক দেশে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছে।

আরও পড়ুন: ‘চিন বুঝে গিয়েছে, পাহাড়ি এলাকায় যুদ্ধ শেখা এখনও অনেক বাকি’

চিনের ভ্যাকসিন নেওয়া মঙ্গোলিয়ায় ৫২ শতাংশ টিকাপ্রাপ্ত। অথচ গত রবিবার একদিনেই সে দেশে আক্রান্ত হয়েছে ২৪০০ জন। যদিও চিন এই ধরনের ঘটনার দায় অস্বীকার করেছে। তাদের দাবি, এর সঙ্গে চিনা ভ্যাকসিনের কোনও সম্পর্ক নেই। চিনের দাবি, এমন অনেক দেশ আছে যারা চিনা ভ্যাকসিন নিয়ে সুরক্ষিত আছে।