Covid-19: করোনা ভাইরাসের উৎস নিয়ে বিস্ফোরক তথ্য পেশ মার্কিন গবেষকের

মহামারী বিশেষজ্ঞ অ্যান্ড্রিউ হাফ তাঁর নতুন বই দ্য ট্রুথ অ্যাবাউট ইউহান-এ লিখেছেন, "এই মহামারীর (করোনা) কারণ ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের আর্থিক সহায়তায় চিনে করোনাভাইরাস নিয়ে গবেষণা।"

Covid-19: করোনা ভাইরাসের উৎস নিয়ে বিস্ফোরক তথ্য পেশ মার্কিন গবেষকের
করোনা ভাইরাস
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 7:27 AM

বেজিং: বিজ্ঞানের কাছে প্রতিহত হয়েছে মারণ ভাইরাস, করোনা। বন্দিদশা ঘুচিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হয়েছে বিশ্ব। কিন্তু, গত দু-বছরের অন্ধকারাচ্ছন্ন সেই দিন, আতঙ্ক এখনও ভোলেনি কেউই। তাই কোভিড-১৯-এর উৎস নিয়ে আজও গবেষণার অন্ত নেই। আর এই গবেষণায় এবার উঠে এল বিস্ফোরক তথ্য। মারণ ভাইরাস কোভিড-১৯-এর উৎস নিয়ে যে জল্পনা চলছিল, সেটাতেই সিলমোহর দিলেন ইউহান ল্যাবের গবেষক অ্যান্ড্রিউ হাফ।

ব্রিটিশ সংবাদপত্রে সাক্ষাৎকার দিতে গিয়ে মার্কিন গবেষক অ্যান্ড্রিউ হাফ জানিয়েছেন, কোভিড-১৯ ‘ম্যান মেড ভাইরাস’ এবং এটি দু-বছর আগে ইউহান ইন্সটিটিউট অফ ভাইরোলজি (WIV) থেকেই নির্গত হয়েছে। শুধু তাই নয়, এই মহামারীর জন্য মার্কিন সরকারের দিকেও অভিযোগের আঙুল তুলেছেন অ্যান্ড্রিউ হাফ।

মহামারী বিশেষজ্ঞ অ্যান্ড্রিউ হাফ তাঁর নতুন বই দ্য ট্রুথ অ্যাবাউট ইউহান-এ লিখেছেন, “এই মহামারীর (করোনা) কারণ ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের আর্থিক সহায়তায় চিনে করোনাভাইরাস নিয়ে গবেষণা।” অ্যান্ড্রিউ হাফ কেবল মন্তব্য করেননি, করোনা মহামারী উৎপত্তির কারণ নিয়ে তাঁর লেখা ব্রিটিশ ট্যাবলয়েড ‘দ্য সান’-এ প্রকাশিত হয়েছে। হাফ আরও লিখেছেন যে, “চিনের লাভের জন্য বিভিন্ন ভাইরাস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা ইউহান ল্যাবে হচ্ছিল এবং সেটিতে পর্যাপ্ত নিরাপত্তা ছিল না। তার ফলে সেটি ফাঁস হয়ে গিয়েছে।”

প্রসঙ্গত, চিনের ইউহান ল্যাবরেটরি থেকেই করোনা ভাইরাসের উৎপত্তি বলে আগেও অভিযোগ উঠেছিল। যদিও ইউহান ল্যাব কর্তৃপক্ষ থেকে শি জিনপিংয়ের সরকার সেই অভিযোগ অস্বীকার করেছে। কিন্তু, এবার সেই একই অভিযোগ তুললেন ইউহান ল্যাবের গবেষক তথা মহামারী বিশেষজ্ঞ অ্যান্ড্রিউ হাফ।

জানা গিয়েছে, ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেল্থ (NIH) এবং ইউহান ল্যাব যৌথভাবে প্রায় এক দশক ধরে করোনাভাইরাস সহ বাদুড় থেকে নির্গত সহ নানা ধরনের ভাইরাস নিয়ে গবেষণা করছে। প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রেরই সংস্থা হল, ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেল্থ (NIH)। স্বাভাবিকভাবেই বায়োমেডিক্যাল এবং পাবলিক হেলথ রিসার্চের নেপথ্যে রয়েছে মার্কিন সরকার।