Dominique Lapierre: যক্ষ্মা রোগীদের সেবায় উজাড় করে দিয়েছিলেন বই-এ ‘রয়্যালটি’, শান্তির শয়ানে ‘সিটি অব জয়’-এর স্রষ্টা ডমিনিক

Dominique Lapierre: শুধু তাঁর লেখনিতেই ভারতের কথা ছিল তাই নয়, ভারতের অনেক মানবিক খাতে অনুদানও দিয়েছেন তিনি।

Dominique Lapierre: যক্ষ্মা রোগীদের সেবায় উজাড় করে দিয়েছিলেন বই-এ 'রয়্যালটি', শান্তির শয়ানে 'সিটি অব জয়'-এর স্রষ্টা ডমিনিক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 12:01 AM

নয়া দিল্লি: ‘সিটি অব জয়ে’র লেখক ডমিনিক ল্যাপিয়েরের ভারত-প্রীতির কথা অনেকেরই জানা। ৯১ বছর বয়সে প্রয়াত হলেন সেই ফরাসি লেখক। তাঁর প্রয়ানের কথা জানিয়ে তাঁর স্ত্রী লিখেছেন, ‘ডমিনিক আর কষ্ট পাচ্ছেন না, শান্তিতে রয়েছেন।’রবিবার তাঁর মৃত্যু হয়েছে বলে ফরাসি সংবাদমাধ্য সূত্রে খবর।

কলকাতায় রিক্সাওয়ালার কাহিনী তুলে তাঁর সিটি অব জয় উপন্যাসে তুলে ধরেছিলেন ডমিনিক। লেখককে সাফল্য এনে দিয়েছিল সেই বই। লক্ষ লক্ষ কপি বিক্রি হয়ে গিয়েছিল। পরে তাঁর সেই উপন্যাস নিয়ে একটি চলচ্চিত্রও হয়। ওম পুরি, শাবানা আজমি, প্যাট্রিক সোয়েজ অভিনীত সেই ছবিও যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছিল। শুধু তাঁর লেখনিতেই ভারতের কথা ছিল তাই নয়, ভারতের অনেক মানবিক খাতে অনুদানও দিয়েছেন তিনি।

২০০৫ সালে অনুদানের জন্য পাঠক ও সিনেমার দর্শকদের ধন্যবাদ জানান তিনি। ডমিনিক জানিয়েছিলেন, পাঠকেরা পাশে ছিলেন বলেই ২৪ বছর ধরে কুষ্ঠরোগে আক্রান্ত ৯ হাজার শিশুর সেবা করা সম্ভব হয়েছে। প্রায় ১০ লক্ষ যক্ষ্মা রোগীর চিকিৎসা করা সম্ভব হয়েছে বলেও জানিয়েছিলেন তিনি। ২০০৮ ভারতে পদ্মভূষণ সম্মানে সম্মানিত হন ডমিনিক।

১৯৩১ সালের ৩০ জুলাই চ্যাটেলিলনে জন্ম সাহিত্যিকের। ফরাসি ল্যাপিয়ের এবং আমেরিকান লেখক ল্যারি কলিন্সের লেখা ছয়টি বইয়ের প্রায় ৫ কোটি কপি বিক্রি হয়েছিল বলে জানা যায়। তাঁদের একটি জনপ্রিয় বই ‘ইজ প্যারিস বার্নিং?’ সেই বই থেকেও চলচ্চিত্র তৈরি হয়েছিল। তাঁদের লেখা আরও কয়েকটি বিখ্যাত বই, ‘ও জেরুজালেম’, ‘ফ্রিডম অ্য়াট মিডনাইট’, ‘ফিফথ হর্সম্যান’।

মধ্যপ্রদেশের ভোপালে ভয়াবহ গ্যাস দুর্ঘটনার পর বেশ কয়েকদিন সেই শহরে কাটিয়েছিলেন তিনি। পরে ডমিনিক সেই অভিজ্ঞতাও বইয়ের আকারে প্রকাশ করেছিলেন।