Covid Death: প্রতি ৪৪ সেকেন্ডে ১ জনের মৃত্যু! করোনা কি এখনও এতটাই ভয়ঙ্কর?

Covid Death: করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় মাস্ক ছাড়াই রাস্তায় বেরচ্ছেন সাধারণ মানুষ। ভয়ও কমেছে অনেকটাই। এরই মধ্যে আবারও আশঙ্কার কথা শোনালে হু প্রধান।

Covid Death: প্রতি ৪৪ সেকেন্ডে ১ জনের মৃত্যু! করোনা কি এখনও এতটাই ভয়ঙ্কর?
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 5:41 PM

নয়া দিল্লি: করোনা পরিস্থিতির জেরে গত দু বছর ধরে স্বাভাবিক জীবন যাপণ থেকে বঞ্চিত হতে হয়েছে সাধারণ মানুষকে। মাস্ক আর সামাজিক দূরত্বের শিকলে দমবন্ধ হয়ে এসেছিল গোটা বিশ্বের। পরে সংক্রমণের সংখ্যা কমে যাওয়া ক্রমে মানুষ স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে। ছন্দে ফিরছে জীবন। কিন্তু এরই মধ্যে ফের আশঙ্কার কথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

হু প্রধান টেড্রস আধানম ঘেব্রেসাস জানিয়েছেন, প্রতি ৪৪ সেকেন্ডে বিশ্বে একজনে মৃত্যু হচ্ছে করোনা আক্রান্ত হয়ে। তিনি মনে করিয়ে দিয়েছেন, করোনা ভাইরাস এখনও শেষ হয়ে যায়নি। সম্প্রতি সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানিয়েছেন, বিশ্বে করোনা আক্রান্ত ও করোনায় মৃতের সংখ্যা কমছে, যা অত্যন্ত ইতিবাচক। কিন্তু, পরিস্থিতি এখনও পুরোপুরি ঠিক হয়ে যায়নি। আবার যে অবস্থার অবনতি হবে না, তার কোনও নিশ্চয়তা নেই বলে দাবি করেছেন হু প্রধান। তিনি বলেন, ‘পরিস্থিতি ঠিক হয়ে গিয়েছে, এটা ভেবে নেওয়াটাই সবথেকে বেশি ক্ষতিকর।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, প্রতি সপ্তাহের রিপোর্টের নিরিখে সংক্রমণ অনেকটাই কমেছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসেও যা পরিসংখ্যান ছিল, তার থেকে ৮০ শতাংশ সংক্রমণ কমেছে। তবে গত সপ্তাহের হিসেব বলছে, প্রতি ৪৪ সেকেন্টে একজনের মৃত্যু হয়েছে করোনায়।

তিনি আরও জানিয়েছেন, এই সব মৃত্যু চাইলেই এড়িয়ে যাওয়া সম্ভব। সরকারকে এর জন্য কী করতে হবে, সে ব্যাপারে আগামী সপ্তাহেই একটা গাইডলাইন দেওয়া হবে হু-এর তরফে। নিয়মিত পরীক্ষা করা, টিকা দেওয়ার মতো বিষয়গুলিতে নজর দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

তবে মাঙ্কিপক্স নিয়ে আশার কথা শুনিয়েছেন তিনি। তাঁর দাবি, ইউরোপে কমছে আক্রান্তের সংখ্য়া। যদিও এখনও আতঙ্কের শেষ, এ কথা বলার সময় আসেনি, তবে, জানা গিয়েছে, মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা কমছে।