Corona Vaccine: ভ্যাকসিনের চতুর্থ ডোজ় আটকাতে পারে ওমিক্রন সংক্রমণ! এমনটাই দাবি গবেষণায়

Israel: এরমাঝেই করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের আগমন উদ্বেগ আরও বাড়িয়ে তুলেছে। চিকিৎসকরা জানিয়েছেন ওমিক্রন করোনার অন্যান্য ভ্যারিয়েন্ট গুলির তুলনায় অনেক বেশি সংক্রমক।

Corona Vaccine: ভ্যাকসিনের চতুর্থ ডোজ় আটকাতে পারে ওমিক্রন সংক্রমণ! এমনটাই দাবি গবেষণায়
করোনা ভাইরাসের টিকা। প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 12:10 PM

জেরুজালেম: করোনা ভাইরাস (Corona Virus) আগমনের দু’বছর ইতিমধ্যেই অতিক্রান্ত। সারা বিশ্ব এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে। বিভিন্ন দেশেই নাগরিকদের করোনা টিকা দুটি ডোজ় দেওয়ার কাজ সম্পন্ন হয়েছে, এখন সংক্রমণ রুখতে তৃতীয় ডোজ় দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে অনেক দেশ। এরমাঝেই করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের (Omicron Variant) আগমন উদ্বেগ আরও বাড়িয়ে তুলেছে। চিকিৎসকরা জানিয়েছেন ওমিক্রন করোনার অন্যান্য ভ্যারিয়েন্ট গুলির তুলনায় অনেক বেশি সংক্রমক। এবার ওমিক্রন সংক্রমণ রোধে গবেষণায় নতুন দাবি সামনে এল। সোমবার, ইজরায়েলের (Israel) এক হাসপাতালের তরফে প্রাথমিক গবেষণায় দাবি করা হয়েছে ভ্যাকসিনে চতুর্থ ডোজ় সাময়িকভাবে রোধ করতে পারে ওমিক্রন সংক্রমণ।

জানা গিয়েছে গতমাসের শুরু থেকেই ইজরায়েলের সেবা হাসপাতাল ২৭০ জনেক বেশি স্বাস্থ্যতকর্মীকে করোনা টিকার চতুর্থ ডোজ় দিয়েছে। এদের মধ্যে ১৫৪ জনকে ফাইজ়ারের টিকার চতুর্থ ডোজ় দেওয়া হয়েছে এবং বাকি ১২০ জনকে মডার্নার টিকা দেওয়া হয়েছে। প্রত্যেকেই এর আগে ফাইজ়ারের টিকা ৩ টি ডোজ় নিয়েছিলেন।

ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে, চতুর্থ ডোজ় নেওয়া প্রত্যেকের অ্যান্টবডি আগের তুলনায় সামান্য বৃদ্ধি পেয়েছে। তবে হাসপাতাল সূত্রে দাবি করা হয়েছে অ্যান্টিবডি বৃদ্ধি পেলেও ওমিক্রন ছড়িয়ে পড়া রোধ করা যাবে না। হাসপাতালের সংক্রমক রোগের প্রধান ডাঃ গিলি রেগেভ-য়োচায় জানিয়েছেন, “চতুর্থ ডোজ়ের ফলে অ্যান্টবডি বৃদ্ধি পেলেও ওমিক্রনের থেকে আংশিক প্রতিরক্ষা পাওয়া সম্ভব। করোনা আগের ভ্যারিয়েন্ট গুলির ক্ষেত্রে কোভিড টিকা বেশি কার্যকর হলেও ওমিক্রনের ক্ষেত্রে কার্যকারিতা কম।”

গবেষণা প্রাথমিক ফলাফলের ওপর ভিত্তি করেই ইজরায়েলের নাগরিকদের করোনার দ্বিতীয় বুস্টার তথা চতুর্থ ডোজ় নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ দেশের সরকার জানিয়েছে মোট জনসংখ্যার ৬০ শতাংশ মানুষকে টিকার দ্বিতীয় বুস্টার ডোজ় দেওয়া হবে। ইজরায়েল সরকারের দাবি, বিগত বেশ কিছু সপ্তাহে দেশের ৫ লক্ষ মানুষকে ইতিমধ্যেই টিকার চতুর্থ ডোজ় দেওয়া হয়ে গিয়েছে। ইজরায়েল স্বাস্থ্য মন্ত্রকে ডিরেক্টর ডাঃ নাহমান অ্যাশ জানিয়েছেন, গবেষণা প্রাথমিক ফলাফল থেকে বলা উচিৎ নয় যে টিকার চতুর্থ টিকা দেওয়ার সিদ্ধান্ত ভুল। তিনি জানিয়েছেন, টিকার এই ডোজ়ের ফলে তৃতীয় ডোজ়ের তুলনায় অ্যান্টিবডি বাড়বে যা মূলত প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে খুবই গুরত্বপূর্ণ।

আরও পড়ুন Covid In Australia: অস্ট্রেলিয়াতে হঠাৎ করেই বাড়ছে হাসপাতালে ভর্তির সংখ্যা, কারণ কী ওমিক্রন?

আরও পড়ুন UK COVID-19 Self Isolation Rules: করোনা হলেও থাকতে হবে না ঘরবন্দি হয়ে, একান্তবাসের নিয়ম তুলে দেওয়ার চিন্তাভাবনা বরিস সরকারের