ফ্রান্সে করোনা ভাইরাসের পঞ্চম ঢেউ শুরু, লাগাতার দ্বিতীয় দিন সামনে এল ১০,০০০ এর বেশি কেস, সরকারী হুঁশিয়ারী

Corona Virus: এই সপ্তাহের শুরুতে ম্যাক্রো জানিয়েছিলেন, ৬৫ বছর আর তার চেয়ে বেশি বয়সের মানুষকে যত বেশি সম্ভব সাবধান থাকার প্রয়োজন রয়েছে। তাদের রেস্তোরাঁয় যাওয়া, সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেওয়া বা ট্রেন ধরার আগে কোভিড-১৯ এর বুস্টার ডোজ নেওয়ার প্রমাণ দেখাতে হবে।

ফ্রান্সে করোনা ভাইরাসের পঞ্চম ঢেউ শুরু, লাগাতার দ্বিতীয় দিন সামনে এল ১০,০০০ এর বেশি কেস, সরকারী হুঁশিয়ারী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 1:57 PM

Covid-19 Fifth Wave in France: ফ্রান্সে করোনা মহামারীর পঞ্চম ঢেউ শুরু হয়ে গিয়েছে। দেশের স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরন (Olivier Veran) এই ব্যাপারে জানাতে গিয়ে বলেছেন, এর ফলে সেই মানুষদের জন্য নতুন দুশ্চিন্তা শুরু হয়ে গিয়েছে, যাদের আশা ছিল সংক্রমণ শেষ হচ্ছে। স্থানীয় টেলিভিশন চ্যানেলে দেওয়া ইন্টারভিউতে তিনি নিশ্চিত করে বলেছেন, তাদের দেশেও বেশকিছু পড়শি দেশের মতো মহামারীর পঞ্চম ঢেউ শুরু হয়ে গিয়েছে। তিনি বলেন, ভাইরাস দ্রুতগতিতে বাড়ছে।

ভেরন বলেন, ‘বেশ কিছু পড়শি দেশ আগে থেকেই কোভিড মহামারীর পঞ্চম ঢেউ নিয়ে সংঘর্ষ করছে। আমরা ফ্রান্সে যে ব্যাপারটা অনুভব করছি, তা স্পষ্টভাবে পঞ্চম ঢেউয়ের শুরুর মতো দেখাচ্ছে।’ ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রালয় বুধবার কোভিড-১৯ এর ১১,৮৮৩টি নতুন কেস নথীবদ্ধ করেছে। লাগাতার দ্বিতীয় দিন নতুন কেসের সংখ্যা ১০,০০০-র বেশি হয়েছে। অক্টোবরের মাঝের সপ্তাহের পর থেকে সংক্রমণের কেস লাগাতার বাড়ছে। এর আগে রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোও বলেছিলেন, দেশে আরও একবার কোভিড কেসের সংখ্যা বাড়তে দেখা যেতে পারে।

বয়স্কদের দেখাতে হবে প্রমাণ

এই সপ্তাহের শুরুতে ম্যাক্রো জানিয়েছিলেন, ৬৫ বছর আর তার চেয়ে বেশি বয়সের মানুষকে যত বেশি সম্ভব সাবধান থাকার প্রয়োজন রয়েছে। তাদের রেস্তোরাঁয় যাওয়া, সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেওয়া বা ট্রেন ধরার আগে কোভিড-১৯ এর বুস্টার ডোজ নেওয়ার প্রমাণ দেখাতে হবে। ম্যাক্রো বলেছেন, ‘১৫ ডিসেম্বর থেকে আপনাদের (৬৫ বছরের বেশি বয়সের মানুষদের) নিজেদের হেলথ পাসের বৈধতা বাড়ানোর জন্য বুস্টার ডোজের প্রমাণ দেখাতে হবে।’ তিনি দেশবাসীর উদ্দেশ্যে কথা বলতে গিয়ে এই কথা বলেন।

মানুষকে বললেন ভ্যাকসিন নেওয়ার কথা

ম্যাক্রো ফ্রান্সে ভ্যাকসিন নেওয়ার যোগ্য ৬০ লাখের বেশি মানুষের কাছেও আগ্রহ প্রকাশ করেছেন যে তারা নিজেদের সম্পূর্ণ টিকাকরণ করিয়ে নিন। বিশেষ করে তারা, যারা এখনও নিজেদের প্রথম ডোজ নেননি। রাষ্ট্রপতি হুঁশিয়ারি দিয়ে বলেন, মহামারী এখনও শেষ হয়নি। এই সময় মানুষকে কোভিড-১৯ আর ঠাণ্ডায় অন্য সংক্রমক রোগের থেকে বাঁচানোর জন্য বেশি মনোযোগ দেওয়ার প্রয়োজন রয়েছে। অন্যদিকে বুস্টার ডোজের কথা বলা হলে, এটা করোনা ভাইরাসের ভ্যাকসিনের দুটি ডোজের পর তৃতীয় ডোজ হিসেবে দেওয়া হয়। এটা দুর্বল প্রতিরক্ষা প্রণালী আর বয়স্কদের বেশি পরিমাণে সুরক্ষা প্রদান করে।

আরও পড়ুন:Unknown Fever: ‘বিপদ’ অজানা জ্বর, কেন রায়গঞ্জে হু হু করে বাড়ছে আক্রান্ত শিশুর সংখ্যা?